শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

তবুও সিরিজ জয়ের হাসি

মেজবাহ্ উল হক

তবুও সিরিজ জয়ের হাসি

ছবি : রোহেত রাজীব

শেষ ভালো হলো না টাইগারদের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পঞ্চম ম্যাচে ২৭ রানে হেরে গেল স্বাগতিকরা। তারপরও সিরিজ জয়ের হাসি টাইগারদের। পাঁচ ম্যাচের টি-২০ সিরিজটি ৩-২ ব্যবধানে জিতল বাংলাদেশ।

আগের ম্যাচেই সিরিজ নিশ্চিত হয়ে গিয়েছিল। সে কারণে কালকের ম্যাচে তারকাদের বসিয়ে রাখেন কোচ রাসেল ডমিঙ্গো।

বাংলাদেশের একাদশে ছিল চারটি পরিবর্তন। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ছিলেন না। খেলেননি সেরা বোলার মুস্তাফিজুর রহমান। এ ছাড়া দুই অলরাউন্ডার শেখ মেহেদী হাসান ও মোহাম্মদ সাইফুদ্দিনও ছিলেন না।

একদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে। সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ায় রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের সুযোগ দিয়েছিলেন কোচ। গতকাল খেলাও হয়েছে স্পোর্টিং উইকেটে। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ১৬১ রান করে। এরপর ১৬২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৩৪ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।

ক্রিকেট জুটির খেলা। কিন্তু বাংলাদেশ দলে গতকাল প্রথম চার উইকেটে বড় কোনো জুটিই হয়নি। পঞ্চম উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে আফিফ হোসেনের ৬৩ রানের জুটি আশার আলো দেখিয়েছিল। তবে জয়ের জন্য তা যথেষ্ট ছিল না।

গতকাল বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটা মোটেও ভালো হয়নি। পাওয়ার প্লেতেও সুবিধা করতে পারেনি টাইগাররা। স্পোর্টিং উইকেটের সুবিধা নিয়ে যেখানে প্রথম ছয় ওভারে ৫৮ রান করেছে নিউজিল্যান্ড, সেখানে বাংলাদেশের স্কোর ৩৫। এখানেই বড় ধাক্কা খায় স্বাগতিকরা। এরপর মিডল অর্ডারে রীতিমতো ধস নামে। দ্রুত উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ।

তবে লেট-মিডল অর্ডারে দৃঢ়তা দেখিয়েছেন আফিফ হোসেন। তিনি মাত্র ৩৩ বলে খেলেছেন ৪৯ রানের হার না মানা ইনিংস। তিনটি ছক্কার সঙ্গে দুটি চার। কিন্তু শেষ পর্যন্ত আফিফের ঝড়ো ইনিংসেও রক্ষা হয়নি বাংলাদেশের। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ যতক্ষণ আফিফকে সঙ্গ দিয়েছেন ততক্ষণ আশার আলোটা জ্বলছিল টিম টিম করে। কিন্তু টাইগার ক্যাপ্টেন ২৩ রানে আউট হওয়ার পরই যেন টাইগারদের হার অনেকটা নিশ্চিত হয়ে যায়।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আগের চার ম্যাচে ক্যারিশম্যাটিক বোলিং করেছিলেন বোলাররা। কিন্তু গতকাল সেই বোলাররা আতঙ্কই তৈরি করতে পারেননি। টাইগার বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ঝড় গেছে শরিফুলের ওপর দিয়ে। তরুণ এ পেসার ৪ ওভারে দিয়েছেন ৪৮ রান। মুস্তাফিজের জায়গায় সুযোগ পাওয়া তাসকিন প্রথম তিন ওভারে দারুণ বোলিং করেছেন, কিন্তু শেষ ওভারে সুবিধা করতে পারেননি। এ সিরিজে আতঙ্ক সৃষ্টি করা স্পিনার নাসুম আহমেদকে দিয়ে গতকাল চার ওভারের কোটাই পূরণ করাতে পারেনি। সিরিজ আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় বাংলাদেশের ফিল্ডারদের মধ্যেও কেমন যেন ‘রিল্যাক্স ভাব’ কাজ করছিল। তবে গতকাল দারুণ ব্যাটিং করেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম। ৩৭ বলে ৫০ রানের দারুণ এক ইনিংস খেলেছেন। ম্যাচসেরাও হয়েছেন কিউই দলপতি। লাথাম বলেন, ‘জয় দিয়ে সিরিজ শেষ করতে পেরে খুবই ভালো লাগছে। আমাদের দুই ওপেনার খুবই ভালো করেছেন। বোলাররাও দারুণ খেলেছেন। উইকেটও ভালো ছিল। সব মিলে খুবই ভালো লাগছে।’

পাঁচ ম্যাচের এ টুর্নামেন্টে ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হয়েছেন নাসুম আহমেদ।

শেষ ম্যাচে হারলেও টাইগাররা ম্যাচ শেষে ঠিকই ট্রফি হাতে সিরিজ জয়ের সেলিব্রেশন করেছে। জিম্বাবুয়ের মাঠে টি-২০ সিরিজ জয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারাল বাংলাদেশ। তাই সিরিজ জয়ের উদযাপনটাও হয়েছে বাঁধভাঙা।

টাইগার ক্যাপ্টেন মাহমুদুল্লাহ রিয়াদ বলেন, ‘আমরা শেষ ম্যাচে জেতার জন্য চেষ্টা করেছি।

তবে নিউজিল্যান্ড ভালো খেলেছে।

খুব ভালো লাগছে সিরিজটা জিতেছি। জয়ের এই অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে দেবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর