শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ফাইনালে আঠারো-উনিশের লড়াই

ক্রীড়া ডেস্ক

ফাইনালে আঠারো-উনিশের লড়াই

ব্রিটেনের ১৮ বছর বয়সী এমা রাডুকানু ইউএস ওপেনের ফাইনালে উঠে রূপকথা লিখে ফেলেছেন। মেয়েদের এককে নতুন ইতিহাস সৃষ্টি করেছেন কানাডার টিনেজার লেইলা ফার্নান্দেজ। ১৯ বছর বসয়ী এ তারকাও প্রথমবারের মতো ফাইনালে উঠেছেন। এবার ইউএস ওপেনে মেয়েদের এককে আঠরো-উনিশের দাপট।

রাডুকানুকে ব্রিটেনে সেভাবে কেউ চিনতই না। কিন্তু ১৭তম বাছাই মারিয়া সাকারিকে ৬-১, ৬-৪ গেমে হারিয়ে হইচই ফেলে দিয়েছেন। শ্বাসরুদ্ধকর ফাইনালে জয়ের পর তিনি বলেন, ‘আমি যে এখন ফাইনালে উঠেছি, এটা আমারই বিশ্বাস হচ্ছে না।’

ফার্নান্দেজ ৭-৬, ৪-৬, ৬-৪ গেমে হারিয়েছেন বেলারুশের আরিয়ানা সাবালেঙ্কাকে। ফাইনালে ওঠার পর যেন কানাডিয়ান তারকারও বিশ্বাসই হচ্ছিল না। তিনি বলেন, ‘আমি বলব যে, এখনই আমার স্বপ্ন পূরণ হয়ে গেছে। এখন আমার লক্ষ্য ফাইনালে জয় লাভ করা।’ গ্র্যান্ডস্লাম জয়ের জন্য যে তিনি কতটা মরিয়া তার কথাতেই পরিষ্কার।

মারিয়া শারাপোভার পর সবচেয়ে কম বয়সী টেনিস তারকা হিসেবে প্রথম কোনো গ্র্যান্ডস্লাম লড়াইয়ের ফাইনালে উঠেছেন ব্রিটিশ তরুণী রাডুকানু। ইউএস ওপেনের ইতিহাসে কিম ক্লাইস্টার্সের পর দ্বিতীয় নারী খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ে ১০০ জনের মধ্যে না থাকার পরও ফাইনালে উঠেছেন।

১৯৭৭ সালের পর মেয়েদের এককে কোনো ব্রিটিশ নারী গ্র্যান্ডস্লাম জিততে পারেননি। সব শেষ উইম্বলডন জিতেছিলেন ভার্জিনিয়া ওয়েড। ব্রিটিশ কোনো নারী শেষ ইউএস ওপেন জিতেছিলেন ১৯৬৮ সালে। সেটিও ওই ওয়েড।

এবার ব্রিটিশদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছেন এমা। এদিকে ফার্নান্দেজকে নিয়ে আশার জাল বুনছে কাডানিয়া। বিশ্ববাসীর জন্যও এবারের ইউএস ওপেনে মেয়েদের এককের ফাইনালটা বিশেষ কিছু। কারণ, আঠারো-উনিশের লড়াই বলে কথা!

সর্বশেষ খবর