রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সাফের কৌশল একটাই জয়

ক্রীড়া প্রতিবেদক

সাফের কৌশল একটাই জয়

পরাজয়ের বৃত্ত থেকে বের হতে পারছে না বাংলাদেশ। কিরগিজস্থানে ত্রিদেশীয় টুর্নামেন্টে তিন ম্যাচ হেরেই দেশে ফিরেছেন জামাল ভূঁইয়ারা। তিন ম্যাচে ৯ গোল হজম। এর চেয়ে ভরাডুবি আর কী হতে পারে। অবশ্য টুর্নামেন্ট শুরুর আগে কোচ জেমি ডে বলেছিলেন, হার-জিত নয়- আমি পুরো টুর্নামেন্টে সবাইকে নামিয়ে দেখতে চাই। নতুন কৌশলে খেলে তা সাফ চ্যাম্পিয়নশিপে কাজে লাগাব। জেমি যা বলেছেন, তাই করেছেন। নতুন ছক এঁকেছেন। তিন ম্যাচে অধিকাংশ ফুটবলারকে খেলিয়েছেন। অধিনায়ক জামাল ভূঁইয়া, তপু বর্মণকে শেষ ম্যাচে রিজার্ভ বেঞ্চে রেখেছেন। জাতীয় দলে এই প্রথম তিন ম্যাচে তিন গোলরক্ষক খেলানো হয়েছে। সামনের সাফ চ্যাম্পিয়ন ঘিরে এত কিছু...।

২০০৩ সালে টুর্নামেন্টে একবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গেল চার আসরে গ্রুপ পর্ব থেকে বিদায়। খুবই নাজুক অবস্থা। অথচ ফুটবল জাগরণে এখন থেকেই খেলোয়াড় বাছাই করা হবে। সাফ শিরোপাটা জরুরি হয়ে পড়েছে। টানা তিন হারে টুর্নামেন্টে নাকি মূল প্রস্তুতি।

এ ব্যাপারে সাবেক ফুটবলার ও কোচ শফিকুল ইসলাম মানিক বলেন, জেমি কিরগিজস্থানে যা করেছেন তা ঠিকই আছে। বাংলাদেশ হেরেছে কিন্তু কোচ পরীক্ষা-নিরীক্ষা করে তো বুঝতে পেরেছেন সাফের জন্য কারা ফিট। সাফে তো আর পরীক্ষার দরকার নেই। সাফে কৌশল একটাই, জয়। ১৮ বছর ধরে আন্তর্জাতিক ফুটবলে ট্রফি নেই। সবার চোখ সাফের দিকে। আমার বিশ্বাস ভুল-ত্রুটি টের পাওয়া গেছে। সাফে বুঝে-শুনেই খেলতে হবে। রাউন্ড রবিন লিগে খেলা। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। সেখানে তো প্রতিটি ম্যাচই বাংলাদেশের কাছে পরীক্ষা। অন্যদিকে আরেক সাবেক ফুটবলার ও কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘আমি নিশ্চিত কেউ আশাও করেননি ত্রিদেশীয় ফুটবলে বাংলাদেশ শিরোপা জিতবে। এখানে ঝালাই করাটা ছিল মুখ্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর