শনিবার, ২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তপুর গোলে অস্কারের অভিষেক

বাংলাদেশ ১ । ০ শ্রীলঙ্কা

রাশেদুর রহমান

তপুর গোলে অস্কারের অভিষেক

গত আগস্টে মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে বসুন্ধরা কিংস বাংলাদেশের প্রতিনিধি হিসেবে এএফসি কাপের ম্যাচ খেলেছে। সে সময় প্রবাসী বাংলাদেশিরা স্টেডিয়ামের ফটকে ভিড় জমিয়েছিলেন খেলা দেখার আশায়। কিন্তু দর্শক প্রবেশের অনুমতি ছিল না তখন করোনা পরিস্থিতির কারণে। সেই হতাশা এবার আর নেই। বাংলাদেশ জাতীয় দল মালদ্বীপে খেলছে সাফ চ্যাম্পিয়নশিপ। করোনা পরিস্থিতি ভালো থাকায় দর্শকরা প্রবেশাধিকার পেয়েছেন। প্রবাসী বাংলাদেশিরা দলে দলে এসে গ্যালারিতে আসন নিয়েছেন। ম্যাচজুড়ে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ ‘জামাল, জামাল’ চিৎকারে ফুটবলারদের উৎসাহ দিয়েছেন। ম্যাচ শেষে জয় নিয়ে যার যার গন্তব্যে ফিরেছেন। গোলদাতা তপু বর্মণের নামে জয়ধ্বনি করেছেন।

তপু বর্মণ। বাংলাদেশের ফুটবলে নির্ভরতার প্রতীক হয়ে উঠেছেন তিনি। ক্লাব কিংবা জাতীয় দল, যে কোনো জার্সিতেই দূরন্ত ফুটবল উপহার দিয়ে মন ভরিয়ে দিচ্ছেন সমর্থকদের। গতকাল তার গোলেই বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কাকে হারিয়েছে। এবারই প্রথম নন, বাংলাদেশকে এর আগেও গোল করে বিভিন্ন ম্যাচে সফলতা এনে দিয়েছেন তপু। ডিফেন্স সামলানোর পাশাপাশি গোল করাতেও তিনি হয়ে উঠেছেন পারদর্শী। কায়সার হামিদ ও মোনেম মুন্নার পর তপু ছাড়া কোনো ডিফেন্ডারের কাছ থেকে এভাবে আর গোল পায়নি বাংলাদেশ। পুরনো ফুটবলের জৌলুসকেই মনে করিয়ে দিচ্ছেন বসুন্ধরা কিংসের এ ডিফেন্ডার।

তপু বর্মণ আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোল করেন ২০১৫ সালে। সেবার ভারতের কেরালায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে প্রথম দুই ম্যাচে হেরে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে যায়। তৃতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে গোলের মাধ্যমে খাতা খোলেন তপু। এরপর ২০১৮ সালে ঢাকার মাঠে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে দুটি গোল করেন তিনি। ভুটানের বিপক্ষে পেনাল্টি শট থেকে গোল করেন। পাকিস্তানের বিপক্ষে জয়সূচক গোলটিও করেন এ ডিফেন্ডার। গত জুনে বিশ্বকাপ বাছাইপর্বে আফগানদের বিপক্ষেও সমতাসূচক গোলটি করেন তিনি। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষেও দলকে জয় উপহার দিলেন দৃষ্টিনন্দন এক গোল করে। অবশ্য তপু বর্মণের কণ্ঠে বিনয় ঝড়ে পড়েছে। ম্যাচের পর তিনি বলেন, ‘দলের সবাই কঠিন পরিশ্রম করেছে। সবাই মিলেই অর্জন করেছি এ জয়।’

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পর এবার সামনের দিকে তাকিয়ে তপু বর্মণ। ম্যাচের পর তিনি বলেন, ‘সামনে আরও তিনটা ম্যাচ আছে। এবার আমরা পরের ম্যাচ নিয়ে ভাবব।’ এবারের সাফ চ্যাম্পিয়ন সব দলের জন্যই কঠিন বলে মনে করেন তপু। তিনি বলেন, ‘সবাইকে সবার সঙ্গে খেলতে হবে। এবারের টুর্নামেন্ট প্রতিটা দলের জন্যই কঠিন হবে।’ প্রথম ম্যাচে জয় পেলেও সামনের পথ কঠিন বলে মনে করেন তপু। সামনের তিনটি দলই ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। ভারত ১০৭, মালদ্বীপ ১৫৮ ও নেপাল ১৬৮ নম্বরে অবস্থান করছে। বাংলাদেশের অবস্থান ১৮৯ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে স্থান যাই থাকুক, শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেকে জয় পাওয়া কোচ অস্কার ব্রুজোনের লক্ষ্য মালদ্বীপ ও নেপাল ম্যাচ। ভারতের সঙ্গেও অন্তত ড্র করতে চান তিনি। আর মালদ্বীপ ও নেপাল ম্যাচের ফিফটি-ফিফটি সুযোগটা কাজে লাগাতে চান অস্কার। ভারতের সঙ্গে ড্র করার ইচ্ছে অধিনায়ক জামাল ভঁ‚ইয়ারও।

বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে সর্বশেষ ফাইনাল খেলেছে ২০০৫ সালে। সর্বশেষ দক্ষিণ এশিয়া অঞ্চলের সেরা এ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ২০০৩ সালে। দীর্ঘদিন পর শিরোপাখরা ঘুচানোর স্বপ্নে বিভোর বাংলাদেশ। অস্কার ব্রুজোনের অধীন এ দলের এখন একটাই মন্ত্র। সাফের ট্রফি ফিরিয়ে আনো। সে লক্ষ্যে পথচলার শুরুটা ভালোই হলো।

এদিকে গতকাল বাংলাদেশের কাছে হেরে শ্রীলঙ্কা বাজে শুরু করলেও দলটির বসনিয়ান-অস্ট্রেলিয়ান কোচ আমির অ্যালাগিচ রেফারির কাঁধে দোষ চাপাচ্ছেন। তার মতে, পেনাল্টির সিদ্ধান্তটা ঠিক ছিল না। ম্যাচের ৫৪ মিনিটে লঙ্কান ডিফেন্ডার ডাকসন পুসলাস ডি বক্সের ভিতরে হ্যান্ডবল করে লাল কার্ড দেখেন। ম্যাচজুড়েই রেফারির সিদ্ধান্ত নিয়ে আপত্তি প্রতিপক্ষ কোচের। তার মতে, শ্রীলঙ্কার ফুটবলাররা দারুণ খেলেছে।

সর্বশেষ খবর