রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

স্বপ্ন নিয়ে বিশ্বকাপ যাত্রা

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্ন নিয়ে বিশ্বকাপ যাত্রা

টি-২০ বিশ্বকাপের উদ্দেশ্যে আজ দেশ ছাড়ছেন টাইগাররা। রাত সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মাস্কাটে যাবেন ক্রিকেটাররা। সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান আইপিএল খেলছেন সংযুক্ত আরব আমিরাতে। সেখান থেকে তারা দলের সঙ্গে যোগ দেবেন।

বাংলাদেশ দলে ওমানে কোয়ারেন্টাইন শেষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন। তারপর সেখান থেকে চলে আসবে আমিরাতে। ১২ ও ১৪ অক্টোবর শ্রীলঙ্কা ও আয়ারর‌্যান্ডের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ আছে।

বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হবে ১৭ অক্টোবর। প্রথম রাউন্ডের খেলায় প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে স্কটল্যান্ডের। ওমানের রাজধানী শহর মাস্কাটেই আরও দুটি ম্যাচ খেলবেন টাইগাররা। ১৯ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক ওমানের। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২১ অক্টোবর বাংলাদেশ খেলবে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে।

টি-২০ বিশ্বকাপের উদ্দেশ্যে আজ দেশ ছাড়ছেন টাইগাররা। রাত সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মাস্কাটে যাবেন ক্রিকেটাররা। সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান আইপিএল খেলছেন সংযুক্ত আরব আমিরাতে। সেখান থেকে তারা দলের সঙ্গে যোগ দেবেন।

বিশ্বকাপের প্রথম পর্বে অংশ নিচ্ছে মোট আটটি দল, দুই গ্রুপে বিভক্ত হয়ে। দুই গ্রুপ থেকে দুটি করে দল সুপার টুয়েলভে অংশ নেবে। বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে পরের রাউন্ডে দুই নম্বর গ্রুপে সুযোগ পাবে। এই গ্রুপে আগে থেকেই রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। সঙ্গে ষষ্ঠ দল হিসেবে যুক্ত হবে প্রথম রাউন্ডের ‘গ্রুপ-এ’ এর রানার্সআপ দল।

টি-২০তে বরাবরই পিছিয়ে বাংলাদেশ দল। যে কারণে সুপার টুয়েলভে সরাসরি আট দল খেলার সুযোগ পেলেও বাংলাদেশ নেই সেই তালিকায়। তবে সাম্প্রতিক টানা তিন সিরিজ জিতে ফর্মের তুঙ্গে এখন টাইগাররা।

কিছু দিন আগেই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার মতো ক্রিকেট পরাশক্তিকে ৪-১ ব্যবধানে সিরিজে হারিয়েছে বাংলাদেশ। শুধু তাই নয়, নিউজিল্যান্ডের মতো শিরোপা প্রত্যাশী দলকেও বোকা বানিয়েছে মাহমুদুল্লাহ বাহিনী। ৩-২ ব্যবধানে সিরিজ জয়।

এর আগে জিম্বাবুয়ের মাটিতেও টি-২০ সিরিজ জিতেছে বাংলাদেশ। টানা তিন সিরিজ জয়ে টাইগারদের আত্মবিশ্বাসও বেড়ে গেছে।

তা ছাড়া টি-২০ র‌্যাঙ্কিংয়েও চমক দেখিয়েছে লাল-সবুজরা। তিন সিরিজ জয়ে এর র‌্যাঙ্কিংয়ের ছয়ে বাংলাদেশ। বিশ্বকাপের আগে টি-২০তে বাংলাদেশের আত্মবিশ্বাস বেড়ে গেছে।

অনিশ্চিয়তার ক্রিকেটের সবচেয়ে বড় অনিশ্চয়তার ফরম্যাট হচ্ছে টি-২০। এখানে যেকোনো দল যেকোনো প্রতিপক্ষকে হারানোর সক্ষমতা রাখে। তারপরও অভিজ্ঞতা একটা বিষয়। সেখানে এখন আর পিছিয়ে নেই টাইগাররা।

অভিজ্ঞ ও তারুণ্য মিলে ভারসাম্যপূর্ণ এক দল বাংলাদেশের। যদিও তামিম ইকবালের মতো তারকা ওপেনার না খেলায় দলে অস্বস্তি থাকছেই। তারপরও সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদের মতো সিনিয়ররা দলের হাল ধরার জন্য প্রস্তুতি।

টি-২০তে বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার সাকিব ও মুস্তাফিজ। দুজনই আইপিএলে খেলছেন। যদিও আইপিএলের এই পার্টে কলকাতা নাইট রাইডার্সের একাদশে এখনো সুযোগ পাননি বিশ্বসেরা অলরাউন্ডার। তবে সুপারস্টারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করে নিশ্চয়ই অভিজ্ঞতার ঝুলি বাড়াচ্ছেন।  আরেক তারকা মুস্তাফিজ তো রাজস্থান রয়্যালসের অন্যতম ভরসা। স্লগ ওভারে দারুণ বোলিং করছেন।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও নিজের ক্যারিশমা দেখিয়েছেন। আইপিএলেও নিজেকে আলাদা করে চেনাচ্ছেন। এছাড়া বাংলাদেশ দলে আফিফ হোসেন, নাসুম আহমেদ, মোহাম্মদ নাঈম, শরিফুল ইসলাম, শামিম আহমেদের মতো প্রতিভাবান তরুণ ক্রিকেটার রয়েছেন।

সব মিলে ব্যালান্স একটি দল নিয়েই বিশ্বকাপের উদ্দেশ্যে রওনা দিচ্ছে বাংলাদেশ।

সর্বশেষ খবর