রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এলিস পেরির ডাবলস

ক্রীড়া ডেস্ক

৩০০ উইকেট ও ৫ হাজার রান- পুরুষ ক্রিকেটে এমন রেকর্ডস রয়েছে ১৭ ক্রিকেটারের। এবার এই রেকর্ডের ভাগীদার হয়েছেন অস্ট্রেলিয়ার মহিলা অলরাউন্ডার এলিস পেরি। প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে পেরি টেস্ট, ওয়ানডে ও টি-২০-তিন সংস্করণ মিলিয়ে ৩০০ উইকেট ও ৫ হাজার রানের বিরল মাইফলক গড়েছেন।

ভারতের বিপক্ষে দিবা রাত্রির টেস্ট ক্রিকেটে গতকাল এই মাইলফলক গড়ন। বর্তমানে তার রান ৫০০৩ ও উইকেট ৩০০। মাইলফলকটি গড়ার আগে পেরি খেলতে নেমেছিলেন ২৯৮ উইকেট নিয়ে। ৭৬ রানে ২ উইকেট নিয়ে নাম লিখেন রেকর্ড বুকে। অবশ্য অস্ট্রেলিয়ান ক্রিকেট ইতিহাসে তিনিই বোলার হিসেবে তিন ক্যাটাগরিতে ৩০০ উইকেট নিয়েছেন। প্রথম টেস্টে তার উইকেট ৩৩, ওয়ানডেতে ১৫২ ও টি-২০ ১১৫ উইকেট। মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে অবশ্য আরও দুই বোলার ৩০০ বা তারচেয়েও বেশি উইকেট নিয়েছেন।

ভারতের ঝুলন গোম্বামি ৩৩৭ ও ইংল্যান্ডের ক্যাথেরিন ব্রান্টের উইকেট ৩০১টি। ১৪৪ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে পাকিস্তান ওয়াসিম আকরাম ৬৬১৫ রান ও ৯১৬ উইকেট নিয়ে সবার উপরে। দুইয়ে থাকা শন পোলকের উইকেট ৮২৯ ও রান ৭৩৮৬। শ্রীলঙ্কার বাঁ হাতি ক্রিকেটার ৫১৪৭ রান ও ৭৬১ উইকেট। বাংলাদেশের সাকিব আল হাসান ১১২৯৬ রান ও ৫৯৮ উইকটে নিয়ে ছয়ে অবস্থান করছেন।    

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর