শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
৩৭ ম্যাচ পর ইতালির হার

স্পেনে থামল ইতালি-এক্সপ্রেস

ক্রীড়া ডেস্ক

স্পেনে থামল ইতালি-এক্সপ্রেস

অবশেষে ‘পরাজয়’ শব্দটি অপরাজেয় ইতালির ডিকশনারিতে লেখা হলো। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ও বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে শব্দটি নতুন করে চিনিয়েছে স্পেন। লুইস এনরিকের দুইবার বিশ্বচ্যাম্পিয়ন ও সাবেক ইউরো চ্যাম্পিয়ন স্পেন ২-১ গোলে ইতালিকে হারিয়েছে মিলানের সানসিরোতে। টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার পর হারের তিক্ত স্বাদ নিল রবার্তো মানচিনির ইতালি। নেশন্স কাপের ফাইনালে উঠতে স্পেনের পক্ষে গোল দুটি করেন ফেররান তোরেস এবং স্বাগতিকদের পক্ষে একমাত্র গোলটি পরিশোধ করেন লরেন্সো পেলেগ্রিনি। ইউরো চ্যাম্পিয়ন হলেও নেশন্স কাপের শিরোপা জেতা হল না মানচিনির দলের। নেশন্স কাপের ফাইনালে স্পেনের প্রতিপক্ষ হওয়ার লড়াইয়ে মুখোমুখি হয়েছে র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর দল বেলজিয়াম ও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। 

টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বরেকর্ড গড়েছে ইতালি। টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল ব্রাজিল ও স্পেনের। পরশু রাতে দুই দল পরস্পরের বিপক্ষে খেলেছে ইউরো চ্যাম্পিয়নশিপের পর। ইউরোর সেমিফাইনালে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে ফাইনাল খেলে আজ্জুরিরা। মিলানের মাটিতে দুই দলের লড়াইয়ে দখলের ৭৫ শতাংশ ছিল এনরিকের শিষ্যদের কাছে। তবে দুই দলই খেলেছে বেশ কয়েকজন নিয়মিত ফুটবলার ছাড়া। ম্যাচে স্পেন শট নিয়েছে ১৩টি। যার ৪টি ছিল টার্গেটে। বিপরীতে ইতালির আট শটের পাঁচটি ছিল টার্গেটে।

পরিচিত মাঠ সানসিরোতে প্রথম সুযোগ তৈরি করে মানিচিনির দল। স্ট্রাইকার ফেদেরিকো চিয়েসার দুরন্ত শট ঠেকিয়ে দেন স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমোন। ১৭ মিনিটে ব্যবধান ১-০ করে স্পেন। মিকেল ওইয়াসাবালের কাছ থেকে বল পেয়ে দারুণ ফিনিশ করেন মিকেল। ম্যান সিটির স্ট্রাইকার মিকেল হেডে ব্যবধান করেন ১-০। দুই মিনিট ২-০ হতে পারত ইতালিয়ান গোলরক্ষক দোন্নারুম্মার ভুলে। আলোনসোর শট দোন্নারুম্মার গ্লাভ থেকে ছুটে সাইট পোষ্টে লেগে ফিরে আসে।

সর্বশেষ খবর