শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ফাইনালে চোখ জামালদের

মালদ্বীপের রাজধানী মালে শহরে রাত গভীর হলে সুনসান নীরবতা বিরাজ করে। দূর থেকে কেবল ভেসে আসে মহাসাগরের গান। যাযাবর কিছু দিহেবি (মালদ্বীপের নাগরিক) ছাড়া রাস্তায় কিংবা রাস্তার পাশে গড়ে ওঠা ছোটো ছোটো পার্কে খুব একটা মানুষ চোখে পড়ে না। বৃহস্পতিবার রাতটা ছিল ভিন্ন রকমের। সাফ চ্যাম্পিয়নশিপে ফুটবলীয় লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল মালদ্বীপের। রাতের নিস্তব্ধতা খান খান করল দুই দলের সমর্থকরা। ম্যাচের সময়টুকু দখলে ছিল মালদ্বীপের দর্শকদের। ম্যাচ শেষে মালের রাস্তায় নেমে আসে বাংলাদেশের সমর্থকরা। গভীর রাত পর্যন্ত তারা ‘বাংলাদেশ, বাংলাদেশ’ চিৎকারে চারপাশ সরব রাখে। মালদ্বীপের কাছে পরাজিত হলেও প্রিয় দলকে ফাইনালে দেখার আশা ছাড়েননি লাল-সবুজের সমর্থকরা।

বৃহস্পতিবার ছিল মালদ্বীপের জাতীয় দিবস। দিবেহি ভাষায় বলা হয় কাওমি দুবাস। ১৫৭৩ সালের এ দিনেই আল আওজাম মালদ্বীপকে পর্তুগিজদের কাছ থেকে মুক্ত করেছিলেন। নিজেদের ইতিহাসের এ গুরুত্বপূর্ণ দিনে মালদ্বীপ বাংলাদেশের কাছে কোনোভাবেই হারতে চায়নি। গ্যালারির গর্জন আর ফুটবলারদের মরণপণ প্রতিজ্ঞার কাছে পরাজয় স্বীকার করেন জামাল ভঁ‚ইয়ারা। কিন্তু একটা ম্যাচ হেরেই হতাশ নন তারা। সামনের ম্যাচে নেপালকে হারিয়ে ষোলো বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে দৃঢ় প্রতিজ্ঞ দলটা।

‘মালদ্বীপের বিপক্ষে আমরা জয় চেয়েছিলাম। অন্তত ড্র হলেও চলত। কিন্তু হেরে গেছি। আমরা আসলে টানা ম্যাচ খেলে ক্লান্ত ছিলাম। তবে এ পরাজয়কে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে চাই।’
গতকাল বাংলাদেশ দল কোনো অনুশীলন করেনি। জিমনেশিয়াম আর সুইমিংপুলে রিকভারি সেশন করেছেন জামালরা। আজও কোনো অনুশীলন নেই। টানা ম্যাচ খেলার ধকল সামলাতে দুই দিনের বিশ্রাম দিয়েছেন কোচ অস্কার ব্রুজোন। নেপালের বিপক্ষে ম্যাচ নিয়ে কাল থেকে কাজ করবেন এ স্প্যানিশ কোচ। মালদ্বীপের কাছে পরাজয়ের ঘটনাটা এখন আর কেউ মনেই রাখছেন না। সবার ভাবনায় কেবল নেপাল ম্যাচ। গতকাল মালেতে অবস্থিত টিম হোটেলে ডিফেন্ডার রহমত মিয়া বললেন, ‘মালদ্বীপের বিপক্ষে আমরা জয় চেয়েছিলাম। অন্তত ড্র হলেও চলত। কিন্তু হেরে গেছি। আমরা আসলে টানা ম্যাচ খেলে ক্লান্ত ছিলাম। তবে এ পরাজয়কে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে চাই। নেপালকে হারালেই আমাদের সামনে ফাইনাল খেলার সুযোগ আসবে।’ পুরো দলই এখন নেপালকে হারানোর কৌশল নিয়ে ভাবনায় মগ্ন। মালদ্বীপের কাছে পরাজয়ের ব্যাখ্যায় কোচ অস্কার ব্রুজোনও বলেছেন ক্লান্তির কথা। নেপালের বিপক্ষে অবশ্য এতটা ক্লান্তি থাকবে না বাংলাদেশের। মাঝখানে ছয় দিনের বিরতি পাচ্ছেন জামালরা। তাছাড়া সবার কাছ থেকেই পাচ্ছেন মানসিক সমর্থন।

মালদ্বীপের কাছে পরাজিত হওয়ার পর পরই বাফুফে সভাপতি মাঠেই ফুটবলারদের সঙ্গে দেখা করেন। সেখানে সবাইকে মানসিকভাবে ভেঙে না পড়ে নেপাল ম্যাচ নিয়ে ভাবতে বলেন। বাফুফে সভাপতি গতকালও টিম হোটেলে গিয়ে সবাইকে উৎসাহ দিয়ে এসেছেন। জাতীয় দলের ম্যানেজার সত্যজিৎ দাশ রূপুও বললেন, ‘আমরা সবাই দারুণ আত্মবিশ্বাসী। নেপালের বিপক্ষে জিতলেই আশা করি আমাদের প্রাথমিক লক্ষ্য (ফাইনাল খেলা) পূরণ হবে।’

নেপালি ফুটবলারদের বসবাস ঠান্ডা আবহাওয়ায়। মালদ্বীপে ভয়ংকর গরম। রোদে নামলে মনে হয় গা পুড়ে ছাই হবে! প্রচন্ড গরমে ফুটবল খেলে অভ্যস্ত বাংলাদেশের ফুটবলাররা। সামনের ম্যাচে নেপালের সঙ্গে বিকালের গরমেই খেলতে নামবেন জামালরা। আবহাওয়ার এ সুবিধাও বাংলাদেশের পক্ষে কাজ করতে পারে! অবশ্য নেপালের গতির সঙ্গে তাল মিলিয়ে নব্বই মিনিট লড়াইয়ের চ্যালেঞ্জটাই আগে নিতে হবে বাংলাদেশকে। এ চ্যালেঞ্জে বিজয়ীও হতে হবে। নেপাল এক কঠিন দল সাফ চ্যাম্পিয়নশিপে। তাদের তীব্র গতির সঙ্গে পাল্লা দেওয়া বেশ কঠিন।

 

ম্যাচ সূচি

মালদ্বীপ-শ্রীলঙ্কা, বিকাল ৫টা, ১০ অক্টো.

নেপাল-ভারত, রাত ১০টা, ১০ অক্টো.

বাংলাদেশ-নেপাল, বিকাল ৫টা, ১৩ অক্টো.

ভারত-মালদ্বীপ, রাত ১০টা, ১৩ অক্টো.

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর