শিরোনাম
রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ব্যাটিংয়ে আত্মবিশ্বাসের ছাপ

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিংয়ে আত্মবিশ্বাসের ছাপ

টানা তিনটি সিরিজ জিতেই বিশ্বকাপ খেলতে ওমানে পাড়ি জমিয়েছে বাংলাদেশ দল। এই তিন দলের মধ্যে দুটি হচ্ছে- বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

র‌্যাঙ্কিংয়েও দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। টি-২০তে টাইগাররা এখন অস্ট্রেলিয়ার ওপরে (ছয় নম্বরে)। তারপরও ব্যাটিং নিয়ে একটা ভয় ছিল।

কারণ, ঘরের মাঠে স্পিন উইকেটে ব্যাটসম্যান মোটেও সুবিধা করতে পারেননি। ছক্কা-চারের খেলা টি-২০তে বলে বলে রান করাই ছিল কঠিন কাজ। এমন উইকেটে ব্যাটিং করার পর বিশ্বকাপের ‘স্পোর্টিং’ উইকেটের সঙ্গে ব্যাটসম্যানরা নিজেদের কতটা মানিয়ে নিতে পারেন তা নিয়ে প্রশ্ন ছিল।

ওমান একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সে ভয় অনেকটাই কেটে গেছে।  ব্যাট করে ২০ ওভারে বাংলাদেশ করেছিল ৪ উইকেট হারিয়ে ২০৭ রান। প্রতিপক্ষ যে দলই হোক কিংবা যেকোনো মাঠেই হোক না, টি-২০তে

দুই শতাধিক রান করা সব সময়ই চ্যালেঞ্জিং। সেই চ্যালেঞ্জটা নিতে পেরেছে টাইগাররা।

বাংলাদেশের ইনিংসটি আশা জাগানিয়া। দুর্দান্ত শুরু করেছেন দুই ওপেনার লিটন কুমার দাস ও মোহাম্মদ নাঈম। দুজনই করেছেন হাফ সেঞ্চুরি।

রান খরায় ভুগতে থাকা লিটন মাত্র ৩৩ বলে খেলেছেন ৫৩ রানের ঝড়ো ইনিংস। আরেক ওপেনার নাঈম ৫৩ বলে করেছেন ৬৩ রান। ইনিংসের শুরুতেই আত্মবিশ্বাসী দুই ইনিংস।

টি-২০তে বড় ভূমিকা রাখেন পিঞ্চ হিটাররা। স্লগ ওভারে দ্রুত গতিতে রান তুলতে হয়। বাংলাদেশের এই জায়গায় অনেক সময় ছিল। কিন্তু এখন আর নেই। কারণ, এ ম্যাচে ওমানের বাইশগজে ব্যাটিংয়ের শেষ দিকে রীতিমতো ঝড় তুলেছিলেন নুরুল হাসান সোহান ও শামিম হোসেন।

সোহান একাই হাঁকিয়েছেন ৭টি ছক্কা। মাত্র ১৫ বলে খেলেছেন ৪৯ রানের এক সাইক্লোন ইনিংস। আর শামিম ১০ বলে ১৯ রান করে অপরাজিত ছিলেন। শুরুতে ওপেনারদের দাপট, আর শেষ দিকে সোহান-শামিমের তান্ডবে ব্যাটিং বাংলাদেশের ইনিংসটিকে দিয়েছে অন্য মাত্রা।

প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয় কোনো ব্যাপার নয়। প্রস্তুতি কেমন হলো সেটাই আসল। তবে এই ম্যাচে টাইগারদের আত্মবিশ্বাস যে অনেকটা বেড়ে গেছে তা  বলার অপেক্ষা রাখে না।

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে আরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। একটি শ্রীলঙ্কার বিরুদ্ধে, আরেকটিতে প্রতিপক্ষ আয়ারল্যান্ড।

বিশ্বকাপের লড়াই শুরু হবে ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে। এরপর ১৯ ও ২১ অক্টোবর টাইগাররা খেলবে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে।

ওমান একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলার পর বেশ আত্মবিশ্বাসী শামিম হোসেন। তিনি বলেন, ‘এখানে (ওমান) আমরা যত ম্যাচ খেলব তত ভালো হবে। অভিজ্ঞতা বাড়বে। তা ছাড়া এখানকার উইকেট অনেক ভালো ছিল। আমাদের ব্যাটসম্যানরাও অনেক আত্মবিশ্বাসী। আমাদের ব্যাটিং নিয়ে আমি আশাবাদী।’

এই প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ দল ওমানের উইকেট সম্পর্কেও একটা ধারণা পেল। যা চূড়ান্ত লড়াইয়ে কাজে লাগতে পারে বলে মনে করেন শামিম। যুব বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য মনে করেন বিশ্বকাপের মূল মঞ্চে ভালো করা সম্ভব। তিনি বলেন, ‘আমাদের সবার মাঝে কম্বিনেশনটা অনেক ভালো ছিল। যা দেখে খবুই ভালো লাগছে।’

সর্বশেষ খবর