বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সবার আগে বিশ্বকাপের মূলমঞ্চে জার্মানি

ক্রীড়া ডেস্ক

সবার আগে বিশ্বকাপের মূলমঞ্চে জার্মানি

এশিয়ান অঞ্চলে বাছাই পর্ব খেলছে কাতার। যদি এই আসরে তারা উত্তীর্ণ নাও হয় তাহলে স্বাগতিক হিসেবে ২০২২ সালে স্বপ্নের বিশ্বকাপে খেলবে কাতার। ইতিহাসে এটিই তাদের প্রথম চূড়ান্ত পর্বে খেলা। বাকি ৩১টি দেশের প্রায় শতাধিক দল এখনো বাছাই পর্বে লড়ছে। এদিক দিয়ে ভাগ্যবান বলতে হয় চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে। বাছাই পর্ব থেকে তারাই সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে। গতকাল তারা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে উত্তর মেসিডোনিয়াকে। এখন বাকি কোন ত্রিশ দেশ কাতারে যাবে তা নির্ভর করবে বাছাই পর্বে ফলাফলের ওপর। জার্মানির জয়ের নায়ক ছিলেন টিমো ভের্নার। তারই জোড়া গোলে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্ব থেকে বাদ পড়া জার্মানি। কাইহা ভার্টজ ও জামাল মুসিয়ালা ১টি করে গোল করেন।

হ্যান্সিফিকের দলের বিশ্বকাপ নিশ্চিত হয় গ্রুপ ‘জে-র’ আরেক ম্যাচে। রোমানিয়ার কাছে আর্মেনিয়া ১-০ গোলে হারলে জার্মানি পার পেয়ে যায়। এখন গ্রুপের শেষ দুই ম্যাচে হারলেও জার্মানির গ্রুপ চ্যাম্পিয়ন ঠেকানো যাবে না। গতকাল জার্মানি জিতলেও প্রথমার্ধে গোল পায়নি। এদিকে ৩ বারের রানার্সআপ নেদারল্যান্ড ৬-০ গোলে পরাজিত করে জিব্রাল্টারকে। দুর্বল স্লোভাকিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া।

এ ড্রয়ে লুকা মডরিচদের চূড়ান্ত পর্বে খেলা কঠিন হয়ে পড়ল। কারণ গতকাল স্লোভোনিয়াকে ২-১ গোলে হারিয়ে রাশিয়া ‘এইচ’ গ্রুপে শীর্ষে উঠল। গ্রুপের শেষ ম্যাচে রাশিয়াকে হারাতেই হবে ক্রোয়েশিয়াকে।

সর্বশেষ খবর