বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মাশরাফি ছাড়া এই প্রথম টি-২০ বিশ্বকাপ

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফি ছাড়া এই প্রথম টি-২০ বিশ্বকাপ

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের প্রথম আসরে ভারতকে চ্যাম্পিয়ন করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বে ৫০ ওভারের বিশ্বকাপ চ্যাম্পিয়নও হয়েছিল ভারত। রঙিন পোশাকে, সাদা বলে ধোনিকে বলা হয় সর্বকালের সেরা অধিনায়ক। আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের ‘মেন্টর’ ‘মি. ক্যাপ্টেন কুল’ ধোনি। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের অনেকেরই চাওয়া ছিল, মাশরাফি বিন মর্তুজাকে টি-২০ বিশ্বকাপে টাইগারদের মেন্টর হিসেবে। ক্রিকেট থেকে দূরে সরে যাওয়া মাশরাফি এখন পুরোদস্তুর রাজনীতিবিদ। তবে ওমান যাওয়ার আগে টাইগারদের অনুশীলনে উপস্থিত হয়ে নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন দেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি। ২০০৭ সালে শুরু টি-২০ বিশ্বকাপ থেকে ২০১৬ সালে সর্বশেষ আসর পর্যন্ত টানা ছয় আসরে খেলেছেন মাশরাফি। এই প্রথম তাকে ছাড়া টি-২০ বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। দেশের অন্যতম সেরা ক্রিকেটার মাশরাফি টি-২০ বিশ্বকাপে টাইগারদের সাফল্য কামনা করেছেন, ‘টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ ভালো কিছু করবে বলেই বিশ্বাস করি।’

মাশরাফি তার টি-২০ ক্যারিয়ারে ম্যাচ খেলেছেন ৫৪টি। রান করেছেন ৩৭৭ এবং উইকেট নিয়েছেন ৪২টি। ২০০৭ থেকে ছয়টি টি-২০ বিশ্বকাপে মাশরাফি ম্যাচ খেলেছেন ২৩টি। রান করেছেন ১৬৪। ১২৫.৪ ওভার বোলিং করে ৬০১ রানের খরচে উইকেট নিয়েছেন ১৩টি। টি-২০ বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলেন ২০০৭ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ম্যাচে ২ ওভার বোলিংয়ে ১৬ রানের খরচে ছিলেন উইকেটশূন্য। সর্বশেষ ম্যাচ খেলেন অধিনায়ক হিসেবে কলকাতায় নিউজিল্যান্ডের বিপক্ষে। ৩ ওভারে ২১ রানের খরচে উইকেট নিয়েছিলেন একটি।

টি-২০ বিশ্বকাপ খেলতে মাহমুদুল্লাহ নেতৃত্বে ৩ অক্টোবর ওমান যায় টাইগাররা। সেখানেই বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচগুলো হবে। ১৭ অক্টোবর স্কটল্যান্ড, ১৯ অক্টোবর স্বাগতিক ওমান ও ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির সঙ্গে ম্যাচ তিনটি। আজ আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। ম্যাচ দুটি খেলে ওমান ফিরবে। প্রথম পর্ব থেকে প্রতিটি গ্রুপের দুটি দল চূড়ান্ত পর্বে খেলবে।              

সর্বশেষ খবর