শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভারত না নেপাল

রাশেদুর রহমান, মালদ্বীপ থেকে

ভারত না নেপাল

মালদ্বীপের মানুষ চেয়েছিল, ফাইনাল খেলুক মালদ্বীপ ও বাংলাদেশ। অসংখ্য প্রবাসীর সঙ্গে মিশতে মিশতে বাংলাদেশের প্রতি মালদ্বীপের মানুষের অন্যরকম ভালোবাসা তৈরি হয়েছে। কিন্তু সব চাওয়া তো আর পূরণ হয় না! সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ নেই, স্বাগতিক মালদ্বীপও নেই। এ কারণে ফাইনাল ঘিরে উত্তেজনাও খুব একটা নেই। উত্তেজনা থাকুক আর না-ই থাকুক, আজ মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত-নেপাল। প্রথমবারের মতো ফাইনাল খেলতে নামবে নেপাল। অন্যদিকে অষ্টম ফাইনাল জিততে সুনীল ছেত্রীর ভারত মাঠে নামবে।

মালদ্বীপের দিবেহি লিগের অন্যতম সেরা ক্লাব টিসি স্পোর্টসের তরুণ প্রেসিডেন্ট আহমেদ আব্বাস বলছিলেন, ‘মালদ্বীপ ফাইনালে উঠলে দেখতে পেতেন, আমাদের উৎসব শেষই হতো না।’ ফুটবল পাগল এ জাতি ভারতের কাছে পরাজিত হয়ে ফাইনাল থেকে বিদায় নেওয়ায় পুরোপুরিই হতাশ। তবে তারা ফুটবলারদের কাছ থেকে দূরে সরে যায়নি। বরং সাফ চ্যাম্পিয়নশিপকে নিজেদের ফুটবলের জন্য একটি টার্নিং পয়েন্ট হিসেবেই দেখছে। রাজনৈতিক বিভক্তি দেশটির ক্লাব ফুটবলকে অন্ধকারে ঠেলে দিয়েছিল। সাফ চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে এবার ক্লাব ফুটবলেও দর্শকদের জোয়ার আসবে বলে মনে করছেন স্থানীয় ফুটবল সংগঠকরা।

বাংলাদেশ ও মালদ্বীপ ছাড়া নিরস ফাইনালেও উত্তাপ কম নয়। দুই ফাইনালিস্ট দলের সমর্থকরা টিকিট কিনেছেন। নিজ নিজ দলকে সমর্থন দিতে তারা মাঠে থাকবেন। বাংলাদেশ ও মালদ্বীপের কিছু দর্শকও থাকবেন। তবে তারা কেবলই ফুটবলের বিনোদন নিতে আসবেন। আজকের ফাইনাল নিয়ে দারুণ আশাবাদী ভারতের সহকারী কোচ ভেঙ্কেটেশ। তিনি গতকাল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা ফাইনালের জন্য পুরোপুরিই প্রস্তুত।’ নেপালও ফাইনালের জন্য প্রস্তুতি নিয়ে অপেক্ষায় আছে। গ্রুপ পর্বে নেপালকে হারিয়েছিল ভারত। তবে নেপালের সহকারী কোচ কিরণ শ্রেষ্ঠা বললেন, ‘আমরা অতীতে কী হয়েছে তা ভুলে ফাইনালে খেলতে নামব। পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই ভারতের মুখোমুখি হব।’ তবে তিনি স্বীকার করেছেন, ভারত এক কঠিন দল। তাদের মুখোমুখি হওয়া সহজ কাজ নয়। নেপালের অধিনায়ক কিরণ চেমজঙ বললেন, ‘আমরা গোর্খা স্পিরিটে ফুটবল খেলতে নামব কাল। দেশের মানুষকে সুখী করতে চাই।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর