মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এমন হার ভাবতেই পারিনি

ক্রীড়া প্রতিবেদক

এমন হার ভাবতেই পারিনি

‘জিতলে ভালো হতো। দ্বিতীয় রাউন্ড খেলাটা অনেক বেশি সহজ হতো আমাদের জন্য। এখন একটু কঠিন হয়ে গেছে। তারপরও আমি বিশ্বাস করি টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলবে বাংলাদেশ।’ স্কটল্যান্ডের কাছে ৬ রানে হারের পর বাংলাদেশের সাবেক টেস্ট অধিনায়ক খালেদ মাহমুদ সুজন এমনটাই বলেছেন।

টি-২০ বিশ্বকাপ শুরু হয়েছে রবিবার। উদ্বোধনী দিনে প্রথম পর্বের সূচনা ম্যাচে আইসিসি সহযোগী দেশ স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় সমালোচিত হচ্ছেন মাহমুদুল্লাহরা। দলের হারের কারণ ব্যাখ্যায় বিসিবি পরিচালক বলেন, ‘সত্যি বলতে আমরা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই বাজে পারফরম্যান্স করেছি। বোলিংয়ে শুরুটা ভালো ছিল। কিন্তু তাসকিন, সাইফুদ্দিন, মুস্তাফিজরা সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। দুই স্পিনার সাকিব ও মেহেদী অবশ্য ভালো বোলিং করেছেন। শুরুতেই স্কটিশ ব্যাটিং লাইনে চিড় ধরান সাইফুদ্দিন। নিজের প্রথম ওভারে সুপার একটি সুইঙ্গিং ইয়র্কারে বোল্ড করেন প্রতিপক্ষ অধিনায়ক ওপেনার কোয়েটজারকে। তবে নিয়ন্ত্রিত বোলিং করেন বাংলাদেশের দুই স্পিনার মেহেদী ও সাকিব। এক পর্যায়ে ১১.৩ ওভারে ৫৩ রানে ৬ উইকেট হারিয়ে পুরোপুরি কোণঠাসা হয়ে যায় স্কটল্যান্ড। পরে সেই ধারাবাহিকতা আর ধরে রাখতে পারেননি তাসকিনরা। সে সব সময় জোরে বোলিং করেছেন। আমার মনে হয়েছে স্লোয়ারের ওপর তার আস্থা একটু কম বলেই জোরে বোলিং করেছেন। আমাদের বোলারদের শেষ দিকের নিয়ন্ত্রণহীন বোলিংকে কাজে লাগান স্কটিশ ব্যাটসম্যানরা। বাংলাদেশের ফিল্ডিং আরও ভালো হওয়া উচিত ছিল। দুটি ক্যাচও মিস হয়েছে। এ রকম ক্যাচ ধরা উচিত ছিল ফিল্ডারদের।’ ক্যাচ দুটি মিস করেন সাকিব ও তাসকিন।

টাইগার বোলাররা ধারাবাহিক বোলিং করতে না পারলেও ১৪০ রানের বেশি করতে পারেনি স্কটল্যান্ড। টি-২০ ক্রিকেটে ১৪১ রানের টার্গেট আহামরি ছিল না বলেন সুজন, ‘টি-২০ ক্রিকেটে ১৪০ রান চেজ করা উচিত। ব্যাটসম্যানদের আরও পরিকল্পিত ব্যাটিং করা উচিত ছিল। বিশেষ করে দুই সিনিয়র ক্রিকেটার সাকিব ও মুশফিকের শেষ করে আসা উচিত ছিল। ৪৭ রানের জুটিকে আরও বড় করা জরুরি ছিল দুজনের। সেট হয়ে আউট হওয়া উচিত হয়নি। দুজনেরই সামর্থ্য রয়েছে ম্যাচ জেতানোর। সাকিব তিন নম্বরে বহু ম্যাচ জিতিয়েছেন। বিশ্বকাপে দুর্দান্ত ব্যাট করেছেন। তার সামর্থ্য রয়েছে ১০/১৫ বলে ২০ রান করার। হারলেও আমি মনে করি ব্যাটিং অর্ডার ঠিক আছে। নুরুল হাসান সোহানকে উপরে কোথায় ব্যাটিং করাবে?’

দ্বিতীয় রাউন্ডে খেলতে বাংলাদেশকে আজ ওমানকে হারাতেই হবে। শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকেও হারাতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর