রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ক্রিকেটের দুর্দিনে ফুটবলে আশা

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটের দুর্দিনে ফুটবলে আশা

আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে নামছে বাংলাদেশ। আগামীকাল শ্রীলঙ্কায় চারজাতি ফুটবলের পর্দা উঠছে। বাংলাদেশসহ আয়োজক শ্রীলঙ্কা, মালদ্বীপ ও সিশেলস অংশ নিচ্ছে। তিনটি এশিয়ার দেশ হলেও সিশেলস আফ্রিকা মহাদেশের। ঢাকায় বঙ্গবন্ধু গোল্ডকাপে আফ্রিকার এ দেশটি অংশ নিলেও বাংলাদেশের মুখোমুখি হয়নি। আগামীকাল শ্রীলঙ্কার মাটিতে দুই দেশ প্রথমবারের মতো লড়বে। আন্তর্জাতিক পর্যায়ে ব্যর্থতার বৃত্তে বন্দী থাকলেও একটা ব্যাপারে বাফুফে প্রশংসা পেতেই পারে। জাতীয় দলকে তারা ঘন ঘন মাঠে নামাতে সক্ষম হচ্ছে। ১৬ অক্টোবর মালদ্বীপে সাফ চ্যাম্পিয়নশিপ শেষ হয়েছে। এক মাস যেতে না যেতেই আরেক আসরে নামছেন জামাল ভূঁইয়া ও তপু বর্মণরা। ক্রিকেটের দুর্দিনে, ফুটবলে শিরোপা আশা জামালদের। দেড় যুগ পর যদি ব্যর্থতার খরা কাটে তা হবে বড় প্রাপ্তি।

নতুন টুর্নামেন্টে নতুন কোচের দেখাও মিলছে। সাফে দায়িত্ব পালন করছিলেন বসুন্ধরা কিংসের সফল কোচ অস্কার ব্রুজোন। চারজাতির টুর্নামেন্টে থাকছেন ঢাকা আবাহনীর ম্যারিও লেমোস। মালদ্বীপ ছাড়া দুটি দেশই ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে। মালদ্বীপ ১৫৬, বাংলাদেশ ১৮৭, সিশেলস ১৯৯ ও স্বাগতিক শ্রীলঙ্কার অবস্থান ২০৪ নম্বরে। শক্তির বিচারে বাংলাদেশ ও মালদ্বীপের ফাইনাল খেলার কথা। বাস্তবে তা কি হবে? রাউন্ড রবিন লিগ পদ্ধতি এই আসরে শীর্ষ দুই দেশ ফাইনাল খেলবে। প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চান অধিনায়ক জামাল। কোচ লেমোসও বলেছেন শিরোপার কথা।

এখন তা বাস্তবে রূপ নেবে কি না সেটাই বড় প্রশ্ন।  মালদ্বীপ ও শ্রীলঙ্কা যথেষ্ট শক্তিশালী দল। তাদের টপকিয়ে বাংলাদেশ চ্যাম্পিয়ন পারবে কি?

সর্বশেষ খবর