সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আফগানদের হারে কোহলির কষ্ট

আফগানদের হারে কোহলির কষ্ট

আট উইকেটের বড় জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। গতকাল কিউইদের জয়ের পর আফগান ক্রিকেটাররা অভিনন্দন জানাচ্ছেন কেন উইলিয়ামসনকে -এএফপি

মঞ্চটা প্রস্তুত করাই ছিল ভারতের। গ্রুপ পর্বের শেষ ম্যাচে প্রতিপক্ষ টুর্নামেন্টের সবচেয়ে দুর্বল দল নামিবিয়া। নেট রানরেট যতই লাগুক না কেন তা নিয়ে চিন্তা করার দরকার নেই। কিন্তু আশার ঘুড়িটা আকাশে উড়লেও লাটাই ভারতের হাতে ছিল না। তাদের তাকিয়ে থাকতে হয়েছে আফগানিস্তানের দিকে। যদি তারা শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারে তবেই সৃষ্টি হবে সুযোগ। কিন্তু গতকাল আবুধাবিতে আফগানরা পারেনি। তাদের ৮ উইকেটে উড়িয়ে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। আর কিউইদের জয়ে স্বপ্নভঙ্গ হয়ে যায় ভারতের। দুর্দান্ত এক দল নিয়েও গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ে যায় বিরাট কোহলির ভারত।

পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে হারার পরই মানসিকভাবে বিধ্বস্ত হয়ে যায় ভারতীয় ক্রিকেটাররা। সেই হারের ধাক্কায় দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও জিততে পারেনি। সেটিই ছিল ভারতের ‘ডু অর ডাই’ ম্যাচ। তারপরও ক্ষীণ একটা সুযোগ ছিল। যদিও পরের তিন ম্যাচে স্কটল্যান্ড, নামিবিয়া কিংবা আফগানিস্তানের বিরুদ্ধে কোনো এক ম্যাচে অঘটনের শিকার হয় কিউইরা। সে কারণে আগের ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৩৯ বল খেলে বিস্ফোরক এক জয় তুলে নিয়ে নেট রানরেটটা ঠিক করে রেখেছিল। কিন্তু লাভ হলো না। আফগানিস্তান হেরে যাওয়ায় সব শেষ হয়ে গেল। আজ নামিবিয়ার বিরুদ্ধে ভারতের ম্যাচটি হয়ে গেল নিছক আনুষ্ঠানিকতার।

বাংলাদেশ, শ্রীলঙ্কার পর আফগানিস্তান ও ভারত -একে একে উপমহাদেশের চারটি দল বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেল। টিকে রইল কেবল পাকিস্তান। বিশ্বকাপের আকর্ষণই যেন অনেকটা শেষ হয়ে গেল। এই সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেট নিয়ে সবচেয়ে উন্মাদনা ছিল প্রবাসী বাঙালিদের।  কিন্তু বাংলাদেশ কোনো ম্যাচই জিততে পারেনি সুপার টুয়েলভে। দর্শকের বিচারে এরপরই যেন ভারত ও আফগানিস্তান। তবে এ সঙ্গে ভারত ও আফগানিস্তানের বিদায়ে ভীষণ খুশি পাকিস্তানি সমর্থকরা। নিউজিল্যান্ড জিতেছে সেই আবুধাবিতে দেড় কিলোমিটার দূরের শহর দুবাইয়ে পাকিস্তানি ভক্তরা উৎসব করছে। সাম্প্রতিক সময়ে ভারত-আফগানিস্তান দুই দেশের সঙ্গেই যে পাকিস্তানের বৈরিতা।

সে যাই হোক, কাল নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ১২৪ রানের বেশি করতে পারেনি আফগানিস্তান। টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ১৯ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। পাওয়ার প্লেতে আসে মাত্র ২৩ রান। টি-২০ ব্যাটিংয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে শুরুর ছয় ওভারে। কিন্তু কাল পাওয়ার প্লের ধাক্কাটা শেষ পর্যন্ত কাটিয়ে উঠতে পারেনি আফগানরা। যদিও এরমধ্যেও ৭৩ রানের একটি ক্যারিশম্যাটিক ইনিংস খেলেছেন নাজিবুল্লাহ জাদরান। বিশাল বিশাল তিনটি ছক্কাও হাঁকিয়েছেন। তারপরও নিউজিল্যান্ডকে ১২৫ রানের বেশি টার্গেট দিতে পারেনি। সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে ১১ বল হাতে রেখেই জিতে যায় নিউজিল্যান্ড।

এবারের আসরে গ্রুপ পর্ব থেকে ভারতের বিদায়ঘণ্টা বাজার পেছনে একটা বড় কারণ হচ্ছে ‘টস’। সংযুক্ত আরব আমিরাতের অন্য দুই ভেন্যু শারজাহ ও আবুধাবির তুলনায় রাতে দুবাইয়ে অনেক বেশি শিশির পড়ে। তাই দিবারাত্রির ম্যাচে বড় ফ্যাক্টর হয়ে যায় টস। কিন্তু এই মাঠে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচের একটিতেও টস জিততে পারেননি ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

সে কারণে প্রতিপক্ষ দলের অধিনায়কের সিদ্ধান্ত মেনে ভারতকে প্রথমে ব্যাটিং করতে হয়। আর রাতের ম্যাচে দুবাইয়ে প্রথম ব্যাটিং করা মানে হার অনেকটা নিশ্চিত হয়ে যাওয়া। কেন না দ্বিতীয় ইনিংস ব্যাটিং করা খুবই সহজ। ততটা স্পিন কাজ করে, বল সহজেই ব্যাটে আসে। রাতে বল এতটাই পিচ্ছিল হয়ে যায় যে, ঠিকঠাক গ্রিব করাই কঠিন। তাই প্রথম দুই ম্যাচে কোহলিদের কষ্ট বাড়িয়ে দিয়েছে এই টস।

কিন্তু ভারতের সাবেকরা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি, টস অবশ্যই ফ্যাক্টর- কিন্তু বিরাট কোহলির দল যতটা ভয়ংকর তাতে ‘টস’ কোনো বড় বাধা ছিল না। আসলে এই দলটি প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে বেশি সতর্ক হতে গিয়েই হেরে বসে। সেই ট্রমা থেকে বের হতে না হতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার। তারপর বিশ্বকাপ মিশনটাই শেষ হয়ে গেল।

সর্বশেষ খবর