মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

হতাশার বিশ্বকাপ শেষ ভারতের

ক্রীড়া প্রতিবেদক

হতাশার বিশ্বকাপ শেষ ভারতের

টপ ফেবারিট হয়েও সেমিফাইনাল খেলতে পারেনি ভারত। গতকাল টি-২০ বিশ্বকাপে শেষ খেলাটি খেলে ফেলল তারা। ছবিতে হাফ সেঞ্চুরি করার পর রোহিতকে অভিনন্দন জানাচ্ছেন রাহুল-এএফপি

সুপার টুয়েলভের প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। চির প্রতিদ্ব›দ্বীর কাছে হারলেও টি-২০ বিশ্বকাপ তখনো শেষ হয়নি ভারতের। কিন্তু পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারে বিশ্বকাপটাই শেষ হয়ে যায়। যদিও স্কটল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয়ে ক্ষীণ আশা টিকেছিল বিরাট কোহলির ভারতের। সেজন্য একটি জটিল সমীকরণের মুখে দাঁড়িয়েছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। এ জন্য আফগানিস্তানকে হারাতেই হতো নিউজিল্যান্ডকে। কিন্তু সেই সমীকরণের ম্যাচে নিউজিল্যান্ড জিতে সেমিফাইনাল নিশ্চিত করে। ছিটকে পড়ে ভারত। গতকাল শিডিউল অনুযায়ী শেষ ম্যাচ খেলতে নামেন কোহলিরা। সেমিফাইনালে আলাদা কোনো প্রভাব নেই বলে আনুষ্ঠানিকতার ম্যাচ বলেই বিবেচিত হয়েছে। শেষ ম্যাচে তারা ৯ উইকেটে হারিয়েছে নামিবিয়াকে। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল নামিবিয়া। শেষ পর্যন্ত ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতে পারেনি। নির্ধারিত ২০ ওভারে তারা ৮ উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে। পরে ভারত ব্যাট করতে নেমে প্রতিপক্ষ বোলারদের দিশাহারা করে ফেলে। উদ্বোধনী জুটিতে রোহিত শর্মা ও রাহুল ৮৬ রান করেন। রোহিত ৩৭ বলে ৫৬, রাহুল ৩৬ বলে ৫৪ রান করে অপরাজিত ছিলেন। উল্লেখ্য, ভারতের কোচ হিসেবে রবিশাস্ত্রির এটিই ছিল শেষ ম্যাচ। এবারের টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্ব ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হারে ভারত। এই দুই হারই দলের সর্বনাশ ডেকে আনে।

ভারত এর আগে এমন আনুষ্ঠানিকতার ম্যাচ কবে খেলেছে, কিকেটপ্রেমীরা স্মরণ করতে পারছেন না। তবে ওয়ানডে বিশ্বকাপে ১৯৯২ ও ১৯৯৯ সালে দুবার এমন অবস্থার মুখোমুখি হয়েছিল। ১৯৯২ সালে শুধু পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছিল ভারত। সেমিফাইনালে খেলার সুযোগ নষ্ট হলেও আনুষ্ঠানিকতার ম্যাচ খেলেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১৯৯৯ সালে সুপার সিক্স নিশ্চিত করতে না পেরে খেলেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। টি-২০ বিশ্বকাপে ২০০৯ সালে সেমিফাইনাল খেলতে পারেনি।

২০১০ সালে সুপার এইটে উঠেও সেমিফাইনাল খেলেনি। ২০১২ সালে রান রেটে পারেনি সেরা চারে খেলতে। গতকাল দুবাইয়ে টস জিতে নামিবিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান কোহলি। পূর্ণ শক্তির দল নিয়ে খেলেছে ভারত। এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ ওভারে নামিবিয়ার সংগ্রহ ৭ উইকেটে ৯৪ রান।

সর্বশেষ খবর