শিরোনাম
বুধবার, ১০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

কিউইদের সামনে ইংলিশ বাধা

কিউইদের সামনে ইংলিশ বাধা

দিল্লি, লন্ডনের পর এবার দুবাই। বিশ্বকাপের টানা তিন ম্যাচে ইংল্যান্ড-নিউজিল্যান্ড মহারণ। ইংলিশ অধিনায়ক ইয়ন মরগানের মুখোমুখি সেই ব্লাকক্যাপস দলপতি কেন উইলিয়ামসন। আগের দুই দেখাতেই বাজিমাত করে দিয়েছেন মরগান। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ৭ উইকেটে হারায় নিউজিল্যান্ডকে। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের নাটকীয় ফাইনালে শেষ হাসি হেসেছিলেন মরগান। এবার কি তবে উইলিয়ামসনের পালা? কিউইরা কি তৃতীয় ধাক্কায় পার হতে পারবে ইংলিশ-বাধা?

 

বড় কিছুর দিকে তাকিয়ে আছি : কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ড এখন টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন, একটুর জন্য ৫০ ওভারের বিশ্বকাপের শিরোপা জেতা হয়নি, তবে এবার টি-২০ বিশ্বকাপের দিকে টার্গেট?

প্রশ্নটা শুনে যেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামনের মুখচ্ছবিতে একটা উজ্জ্বল আভা ফুটে উঠল। আবেগ সংববরণ করে তিনি বললেন, ‘দল হিসেবে আমরা সব সময় চেষ্টা করি ভালো কিছু করার। দলের জন্য কোন কাজটি আগে করতে হবে তা করার জন্য আমরা দৃঢ়প্রতিজ্ঞ। শেষ টি-২০ বিশ্বকাপের কথা চিন্তা করুন। আমাদের দলে খুবই একটা পরিবর্তন হয়নি। অনেক দিন থেকে আমরা একসঙ্গে আছি। দারুণ এক পরিবেশে খেলছি। সাম্প্রতিক আমরা স্মরণীয় কিছু ম্যাচ জিতেছি। এখন আমরা তাকিয়ে আছি বড় কিছুর দিকে। নিজেদের ছোট ছোট কাজগুলো ঠিকঠাক করেই বড় কিছুর আশা করছি। টি-২০ ক্রিকেটে আগে থেকে কিছু বলার নেই। যেকোনো দল জিততে পারে। তবে এটা বলতে পারি যে, নিজেদের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করব!’

 বেশি কিছুদিন থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলছে নিউজিল্যান্ড। তারা যেখানেই অংশ নিচ্ছে দাপটের সঙ্গে খেলছে। অথচ এই দলটিতে সেভাবে বড় তারকা কেউ নেই। কেবলমাত্র দলীয় সমন্বয়ের কারণে তারা সফল হচ্ছে। কিউইদের বড় শক্তি তাদের অধিনায়ক কেন উইলিয়ামসন। পুরো দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়ে সামনে নিয়ে যাচ্ছেন। কিউইদের কৌশলেই কাছেই হেরে যাচ্ছে সবাই। উইলিয়ামসনের ক্যারিশমা কোথায়? ‘আমাদের পরিকল্পনা আহামরি কিছু নয়। আমরা প্রতিটি ম্যাচকে চ্যালেঞ্জ হিসেবে নেই। এখন যেমন আমাদের চ্যালেঞ্জ ইংল্যান্ড। আমরা প্রতিটি ম্যাচেই চেষ্টা করি আগের চেয়ে ভালো খেলার। কারণ, এই পর্যায়ে যারা খেলে তারা সবাই অনেক ভালো দল।’ ৫ বছর আগে সব শেষ টি-২০ বিশ্বকাপের এই সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরেই বিদায় ঘণ্টা বেজে গিয়েছিল নিউজিল্যান্ডের। তবে এবার আর সেই একই ফাঁদে পা দিতে চান উইলিয়ামসন, ‘দেখুন, পাঁচ বছর আগের কন্ডিশন আর এই কন্ডিশন এক নয়। দলেও বেশ কিছু নতুন মুখ এসেছে। সবাই কঠোর পরিশ্রমও করেছে। আশা করি, এবার ভিন্ন চিত্র দেখা যাবে। অন্যরকম কিছু করে দেখানোর জন্য ক্রিকেটাররা মুখিয়ে আছেন।’ আগের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে ছিলেন টিম সাউদি কিংবা ট্রেন্ট বোল্টের মতো পেসার।

 

চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত : ইয়ন মরগান

অনেকটা একই রকম প্রশ্ন! সামনে আবারও সেই নিউজিল্যান্ড। টি-২০ বিশ্বকাপের আগের সেমিফাইনালে জিতেছে ইংল্যান্ড। ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও কিউইদের স্বপ্ন ভঙ্গ করে ইংলিশরা শিরোপা ঘরে তুলেছে। এবার কি হবে? ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান বললেন, ‘আমাদের দেরি সহ্য হচ্ছে না। সবাই খেলার জন্য মুখিয়ে আছে। গ্রুপ পর্বে আমরা সেরা হয়েই এখানে এসেছি। জানি, নিউজিল্যান্ড খুবই ভালো দল। কয়েকটা বিশ্বকাপে ধারাবাহিকভাবে আমরা তাদের বিরুদ্ধে খেলছি। কেন উইলিয়ামসনের নেতৃত্বে দলটি খুবই ভালো করছে। সবকটি ম্যাচেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। এবারও চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমরা প্রস্তুত হয়ে আছি।’ আগেই দুই বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ে বড় ভূমিকা ছিল ইংলিশ ওপেনার জেসন রয়ের। ২০১৬ সালের সেমিফাইনালে তিনি ৪৪ বলে খেলেছিলেন ৭৮ রানের মারকুটে ইনিংস। কিন্তু ইনজুরির কারণে এবার কিউইদের বিরুদ্ধে তিনি খেলতে পারছেন না। ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান বলেন, ‘জেসন রয়ের অভাব পূরণ করা কঠিন। তার যে অভিজ্ঞতা সেটা তো অন্যে পূরণ করে দিতে পারবে না। কিন্তু ইনজুরি হলে তো আর কিছু করার নেই। তবে তার জায়গা যে দলে সুযোগ পাবে তাকে সব কিছু ম্যানেজ করে নিতে হবে। তারপরও রয়কে না পাওয়াটা আমাদের জন্য বড় ক্ষতি।’ কারণ পাওয়ার প্লেতে দ্রুত রান তোলার ক্ষেত্রে দারুণ ভূমিকা ছিল জেসন রয়ের। এখন নতুন কাউকে সেই ভূমিকা পালন করতে হবে।

এবার বিশ্বকাপে ইংল্যান্ডের যাত্রাটা শুরু হয়েছিল দারুণভাবে। প্রথম ম্যাচেই তারা বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ৫৫ রানে অলআউট করে দেয়। তারপর দ্বিতীয় ম্যাচে উড়িয়ে দেয় অস্ট্রেলিয়ার মতো দলকেও। পরের দুই ম্যাচে হারায় বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারলেও নেট রানরেটে এগিয়ে থেকে সেরা হয়েই সেমিফাইনাল নিশ্চিত করে। বোলিং, ব্যাটিং, ফিল্ডিং -তিন বিভাগেই দুর্দান্ত এক দল ইংল্যান্ড। তারপরও নকআউট পর্বে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের খুব বেশি এগিয়ে রাখতে চান না মরগান। তিনি খুব ভালো করেই জানেন, অনিশ্চয়তার টি-২০তে যেকোনো দল যেকোনো দিন জিতে যেতে পারে। ইংলিশ অধিনায়ক বলেন, ‘আমি নিজের টপ  ফেবারিট বলতে চাই না। কারণ নিউজিল্যান্ড খেলবে তাদের সেরা দল নিয়ে।

সর্বশেষ খবর