বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

স্কোয়াডে নতুন চার মুখ

বাদ সাকিব ॥ মুশফিক ॥ লিটন ॥ সৌম্য ॥ সাইফুদ্দিন ॥ রুবেল

ক্রীড়া প্রতিবেদক

স্কোয়াডে নতুন চার মুখ

হাস্যোজ্জ্বল মাহদুল্লাহ রিয়াদ ও সরফরাজ আহমেদ -বিসিবি

সুপার টুয়েলভের প্রথম ম্যাচ খেলার পর ইনজ্যুরিতে বিশ্বকাপ শেষ হয়ে যায় মোহাম্মদ সাইফুদ্দিনের। ইনজ্যুরিতে সাকিব আল হাসানও খেলতে পারেননি শেষ দুটি ম্যাচ। তখনই স্পষ্ট হয়েছিল ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজে দুই ক্রিকেটারকে দেখা যাবে না। টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। প্রথম পর্বে ওমান ও পাপুয়া নিউগিনি ছাড়া স্কটল্যান্ডসহ বাকি ৬ ম্যাচেই হেরেছে মাহমুদুল্লাহ বাহিনী। এমন বাজে পারফরম্যান্সে দলে আমূল পরিবর্তন আসবে, ধারণা করা গিয়েছিল। সেই ধারণার বাস্তবায়ন করেছে বিসিবি। গতকাল পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের জন্য ১৬ সদস্যের যে স্কোয়াড ঘোষণা করেছেন নির্বাচক প্যানেল, তাতে নেই বিশ্বকাপ খেলা ৬ ক্রিকেটার। নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন আকবর আলী, সাইফ হাসান, শহীদুল ইসলাম ও ইয়াসির আলি রাব্বি। ফিরেছেন নাজমুল হাসান শান্ত ও আমিনুল ইসলাম বিপ্লব।

ইনজ্যুরির জন্য সুযোগ পাননি সাকিব, সাইফুদ্দিন। বাদ পড়েছেন মুশফিকুর রহিম, লিটন দাস, সৌম্য সরকার ও রুবেল হোসেন। রুবেল সুযোগ পান শেষ মুহূর্তে সাইফুদ্দিনের ইনজ্যুরিতে। কিন্তু একটি ম্যাচও খেলেননি। মুশফিকের বাদ পড়া প্রশ্নের জন্ম দিয়েছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, মুশফিককে বিশ্রামের কথা। কিন্তু বিসিবি সূত্র জানায়, টি-২০ বিশ্বকাপ খেলতে না চাওয়ার কারণেই তাকে বাদ দেওয়া হয়েছে। দুজনেই দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং করেছেন আসরে। লিটন ৮ ম্যাচে ১৪৪ রান এবং সৌম্য ৪ ম্যাচে মাত্র ২৭ রান করেন। এছাড়া লিটনের ক্যাচ মিসের খেসারতও গুনেছে টাইগাররা। আকবর আলী প্রথমবারের মতো ডাক পেয়েছেন। তার নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। যুব বিশ্বকাপ দলের তৃতীয় ক্রিকেটার হিসেবে সুযোগ পেয়েছেন আকবর। তার আগে সুযোগ পেয়েছেন পেসার শরিফুল ইসলাম ও অলরাউন্ডার শামীম হোসেন পাটোয়ারী। জাতীয় দলে অপরিচিত মুখ নয় সাইফ হাসান। বাংলাদেশের পক্ষে ৫টি টেস্টও খেলেছেন। টেকনিক্যালি সাউন্ড না হলেও নির্বাচক প্যানেল প্রথমবারের মতো টি-২০ স্কোয়াডে সুযোগ দিয়েছেন তাকে। ডান হাতি পেসার শহীদুল ইসলাম ও ব্যাটসম্যান ইয়াসির রাব্বি গত কয়েকটি সিরিজেই স্কোয়াডে ছিলেন। অভিষেক হয়নি। এবারই প্রথম এই দুজন ডাক পেয়েছেন টি-২০ স্কোয়াডে। আপার অর্ডার ব্যর্থ বলে সুযোগ পেয়েছেন নাজমুল শান্ত। বাঁ হাতি ব্যাটসম্যান সর্বশেষ টি-২০ ম্যাচ খেলেন চলতি মার্চে নিউজিল্যান্ডের মাটিতে। আমিনুল বিপ্লব ছিলেন টি-২০ বিশ্বকাপের রিজার্ভ বেঞ্চে। বিশ্বকাপ শেষ হওয়ার আগে তাকে দেশে পাঠিয়ে দেওয়া হয়। অথচ টি-২০ বিশ্বকাপে সাফল্য পেয়েছেন লেগ স্পিনাররা।

তিন ম্যাচ টি-২০ সিরিজ খেলতে বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান এখন বাংলাদেশে। সিরিজের ম্যাচ মিরপুর স্টেডিয়ামে যথাক্রমে ১৯, ২০ ও ২২ নভেম্বর। খেলাগুলো শুরু হবে দুপুর ২টায়।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর