বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বকাপে মেসির আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্ল্যাসিকোর লড়াই গোল শূন্য ড্র হয়েছে। গতকাল নিজেদের মাঠে ব্রাজিলের মুখোমুখি হয়েছিলেন লিওনেল মেসিরা। বিশ্বকাপের চূড়ান্তপর্ব নিশ্চিত করার জন্য জয় প্রয়োজন ছিল আর্জেন্টিনার। ম্যাচটা ড্র হওয়ায় অপেক্ষা বাড়ে আলবেসিলেস্তদের। তবে চিলির বিপক্ষে ইকুয়েডরের জয়ে বিশ্বকাপ নিশ্চিত হয়ে যায় আর্জেন্টিনার। ল্যাটিন অঞ্চলের বাছাইপর্বে ১৩ ম্যাচে ২৯ পয়েন্ট সংগ্রহ করে দুয়ে থেকে চূড়ান্তপর্ব নিশ্চিত করল আর্জেন্টিনা। সমান ম্যাচে ব্রাজিলের সংগ্রহ ৩৫ পয়েন্ট।

গতকাল দুর্দান্ত একটা ম্যাচ দেখেছে ফুটবলপ্রেমীরা। গোল না হলেও দুটি দলই আক্রমণের পর আক্রমণ করেছে। প্রতিপক্ষের গোলমুখে ৯ বার করে আক্রমণে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। পাসিং ফুটবলেও অসাধারণ দক্ষতা দেখিয়েছে দল দুটি। তবে জয়ের দেখা পায়নি কোনো দলই। বিশ্বকাপে ১৮তম বারের মতো চূড়ান্তপর্ব নিশ্চিত করল আর্জেন্টিনা। ১৯৭০ সালের পর আর কোনো বিশ্বকাপেই অনুপস্থিত থাকেনি আলবেসিলেস্তরা। রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোতে খেলেই বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ অপেক্ষা করছে কাতারে। ৩৪ বছর বয়সী মেসির ২০২৬ সালের বিশ্বকাপে খেলার সম্ভাবনা নেই বললেই চলে!

এদিকে ল্যাটিন অঞ্চলের বাছাইপর্বে উরুগুয়েকে ৩-০ গোলে হারিয়েছে বলিভিয়া। লা পাজে বলিভিয়ার পক্ষে দুটি গোল করেন হুয়ান কার্লোস। একটি গোল করেন মার্সেলো মার্টিনস। এই জয়ে ১৪ ম্যাচে ১৫ পয়েন্ট সংগ্রহ করে আট নম্বরে অবস্থান করছে বলিভিয়া। ল্যাটিন অঞ্চলের বাছাইপর্বে এছাড়াও পেরু ২-১ গোলে ভেনেজুয়েলাকে এবং ইকুয়েডর ২-০ গোলে চিলিকে হারিয়েছে। গোল শূন্য ড্র করেছে কলম্বিয়া-প্যারাগুয়ে। পয়েন্ট তালিকায় ইকুয়েডর ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিনে, কলম্বিয়া ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে চারে এবং পেরু ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান করছে। গতবার ব্রাজিল ও আর্জেন্টিনা ছাড়া ল্যাটিন অঞ্চল থেকে বিশ্বকাপের চূড়ান্তপর্ব খেলেছিল উরুগুয়ে, কলম্বিয়া ও পেরু। এবার উরুগুয়ের সম্ভাবনা অনেকটাই ক্ষীণ হয়ে পড়েছে।

সর্বশেষ খবর