শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মুক্তিযুদ্ধের স্মৃতি কখনো ভুলবার নয়

ক্রীড়া প্রতিবেদক

মুক্তিযুদ্ধের স্মৃতি কখনো ভুলবার নয়

এনায়েতুর রহমান খান

চেনা চেনা লাগে তবু অচেনা। ১৯৯৪ সালে দেশের বিখ্যাত ফুটবলার এনায়েতুর রহমান খান আমেরিকায় পাড়ি জমান। সেখান থেকে আবার কানাডায় প্রবাসী জীবনযাপন করছেন। অনেক খেলোয়াড়ই মাঝে-মধ্যে দেশে ঘুরে গেলেও এনায়েত এলেন দীর্ঘ ২৭ বছর পর। ১৯৮০ সালে যে আবদুল গাফফার মোহামেডানে এনায়েতের সতীর্থ ছিলেন। মূলত তারই অনুরোধে দেশে ফিরেছেন এনায়েত। উঠেছেন ঢাকা ক্লাবে। এসেছেন মুক্তিযুদ্ধের সনদ তুলতে। ঢাকা এ গ্রেট ফুটবলারের কাছে খুবই চেনা। অনেক দিন পর দেশে ফিরে বললেন নিজের দেশের অনুভূতিটাই আলাদা। তবে আমার প্রিয় শহর ঢাকা বদলে গেছে। বিমানবন্দর থেকে আসার সময় অনেক কিছুই অচেনা মনে হয়েছে।

এনায়েত গর্ব করে বলেন, আমি স্বাধীন বাংলা দলের ফুটবলার ছিলাম। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি কখনো ভুলবার নয়। বাংলাদেশের সেরা দুই স্টাইকারের নাম উচ্চারণ করলে এনায়েত ও কাজী সালাউদ্দিনের নামই আসবে। তবে সেরা কে? এ প্রসঙ্গে এনায়েত বলেন, এটা কোনো প্রশ্ন নয়। সালাউদ্দিনের খেলা আমার কেন অনেকেরই ভালো লাগত। আবার আমি প্রশংসিত হতাম। হাফিজ ভাইও স্ট্রাইকার পজিশনে দুর্দান্ত খেলতেন। নওশের ছিল ভালোমানের। আমাদের পরে বাদল রায়, আসলাম, সালামও দাপটের সঙ্গে খেলেন। আশিষ ভদ্র, গাফফার ও হেলালের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। পরবর্তীতে কায়সার হামিদ, মোনেম মুন্না, রুমি ও সাব্বিররাও বড় মানের খেলোয়াড় ছিলেন।

যে দেশে ফুটবল এত জনপ্রিয় ও তারকা ভরপুর ছিল সেই দেশের এত বেহাল দশা কেন? এ ব্যাপারে এনায়েত বলেন, সত্যিকারের ফুটবলে বেহাল দশা কি না তা আমার জানা নেই। ২৭ বছর ধরে দেশের বাইরে। এ সময় ফুটবল কীভাবে পরিচালিত হয়ে

আসছে তা আমার একেবারে অজানা। সুতরাং মান নিয়ে কথা বলাটা সম্ভব নয়। তবে এতটুকু বলব, আমাদের সময় কর্মকর্তারা আন্তরিক ছিলেন। কারা এখন কর্মকর্তা তাও জানি না। শুধু জানি বন্ধু সালাউদ্দিন বাফুফে সভাপতি। তবে ফুটবল যদি পিছিয়ে থাকে হতাশার কিছু নেই। পরিশ্রম ও পরিকল্পনায় তা কাটিয়ে তোলা সম্ভব।

১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম জাতীয় দলে এনায়েত খেলেন। দেশের প্রথম গোলদাতা তিনিই। সেবার মারদেকা কাপে থাইল্যান্ডের বিপক্ষে গোলটি করেন। ম্যাচটি ২-২ ড্র হয়। ঘরোয়া ফুটবলে এনায়েতের অভিষেক হয় ভিক্টোরিয়া থেকে। এরপর বিজেএমসি, ওয়াপদা, মোহামেডান ও রহমতগঞ্জ।

সর্বশেষ খবর