রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

পেরেছে সিশেলস পারেনি বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু গোল্ডকাপ কোনো কিছুতেই ট্রফি আসছে না। ব্যর্থতায় দেয়ালে পিঠ ঠেকে গেছে জামালদের।

ক্রীড়া প্রতিবেদক

ঢাকায় বঙ্গবন্ধু কাপ খেলে গেছে। তবু সিশেলস নামে একটি দেশ আছে তা অনেক ক্রীড়ামোদীদেরই অজানা। তাই তো শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে স্বাগতিকদের পাশাপাশি বাংলাদেশ ও মালদ্বীপের সঙ্গে সিশেলসের নাম দেখে অনেকে অবাক হন। এমন কি বাংলাদেশের সব ফুটবলারই সিশেলস কোন মহাদেশে তা জানতো কি না সন্দেহ রয়েছে। টুর্নামেন্টের সময় স্বাভাবিকভাবে জেনেছে। আফ্রিকা মহাদেশের খুবই ছোট দেশ। আয়তনে ঢাকার চেয়ে সামান্য বড়। লোক সংখ্যা প্রায় ৯৮ হাজার। চার জাতি টুর্নামেন্টে সিশেলসকে সবচেয়ে দুর্বল ভাবা হয়েছিল। ধরা হয়েছিল এরা প্রতিটি ম্যাচেই গোলের বন্যায় ভাসবে।

সেই সিশেলসই প্রমাণ করল ধারণা ও বাস্তবতা এক নয়। চার জাতি টুর্নামেন্টে তারাই শিরোপার নিশানা উড়িয়েছে অপরাজিতভাবে। তাও আবার কোনো ম্যাচ না হেরে। এ শিরোপায় সিশেলস যেমন উৎসবে ভাসছে। তেমনি বড় লজ্জায় পড়ে গেল বাংলাদেশ। অবশ্য এ লজ্জা তো আর নতুন নয়। দেড় যুগ ধরে শিরোপাবঞ্চিত জাতীয় দল। সাফ চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু গোল্ডকাপ কোনো কিছুতেই ট্রফি আসছে না। ব্যর্থতায় দেয়ালে পিঠ ঠেকে গেছে জামালদের।

সিশেলসের বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে ড্র করে বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে জয় আসে। শ্রীলঙ্কার সঙ্গে ড্র করলেই চলতো। তাও পারেনি শেষের দিকে হেরে বিদায়। বাংলাদেশ পারেনি অথচ সিশেলস ঠিকই পেরেছে। ছোট দেশ হয়েও পারছে কিন্তু বড় দেশ বাংলাদেশ বার বার লজ্জায় মুখ ঢাকছে।

সর্বশেষ খবর