বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সেঞ্চুরি করে ইতিহাসে শারমিন

ছেলেদের দুর্দিনে মেয়েদের দাপট

বাংলাদেশ : ৩২২/৭ (৫০ ওভার), যুক্তরাষ্ট্র : ৫২/১০ (৫০ ওভার), বাংলাদেশ ২৭০ রানে জয়ী

ক্রীড়া প্রতিবেদক

ছেলেদের দুর্দিনে মেয়েদের দাপট

বাংলাদেশের ছেলেদের ক্রিকেটের গ্রাফটা দিন দিন নিচে নেমে যাচ্ছ। টি-২০ বিশ্বকাপে ভরাডুবির পর দেশের মাটিতে পাকিস্তানের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হয়েছে। কিন্তু মেয়েদের ক্রিকেটের গ্রাফটা একদম ঊর্ধ্বমুখী। বিশ্বকাপের বাছাইপর্বে আগের ম্যাচে হারিয়েছে পাকিস্তানের মেয়েদের। আর এ ম্যাচে যুক্তরাষ্ট্রকে রীতিমতো উড়িয়ে দিয়েছে।

প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৩২২ রান করে বাংলাদেশ। লক্ষ্য তাড়া করতে নেমে ৫২ রানেই গুটিয়ে যায় যুক্তরাষ্ট্রের ইনিংস। ২৭০ রানের বিশাল জয় পায় বাংলাদেশ।

গতকাল জিম্বাবুয়ের হারারেতে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের শারমিন আক্তার সুপ্তা। এটি দেশের মেয়েদের ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরি। শারমিন ১৪১ বলে খেলেছেন ১৩০ রানের অসাধারণ এক ইনিংস। কোনো ছক্কা হাঁকাতে না পারলেও তার ইনিংসে ছিল ১১টি দুর্দান্ত বাউন্ডারির মার।

এর আগে ওয়ানডেতে সর্বোচ্চ ইনিংস ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। তাদের দুজনের স্কোরই ছিল ৭৫ করে। ভারতের বিপক্ষে ২০১৩ সালে আহমেদাবাদে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলেছিলেন সালমা। সেই ভারতের বিরুদ্ধে পরের ম্যাচে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫। গতকাল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সবাইকে ছাড়িয়ে গেলেন শারমিন আক্তার।

গতকাল টস হেরে ব্যাট করতে নেমে মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার মিলে গড়ে ৯৬ রানের জুটি। মাত্র ৩ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেছেন মুর্শিদা। ৫৬ বলে ৪৭ রান করে আউট হয়েছেন তিনি।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানার সঙ্গে শারমিনের আরেকটি ৪৮ রানের জুটি। বাংলাদেশের অধিনায়ক শুরু থেকেই মারমুখী ব্যাটিং করতে থাকেন। কিন্তু ২৬ বলে ৩৩ রান করার পর তিনি রান আউট হয়ে যায়।

একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করতে থাকেন শারমিন আক্তার। এরপর ফারজানা হকের সঙ্গে তার জুটিটি জমে ওঠে। তাদের দুজনের তৃতীয় উইকেট জুটিতে আসে ১৩৭ রান। এই তিন জুটিই বাংলাদেশকে বড় স্কোর এনে দেয়।

ফারজানা হক ৬২ বলে খেলেন ৬৫ রানে দুর্দান্ত ইনিংস। হাঁকিয়েছেন ৬টি দৃষ্টিনন্দন বাউন্ডারি। শেষ দিকে ঝড়ো গতিতে রান করেছেন লতা মন্ডল। মাত্র ১০ বলে তিনি করেছেন ১৭ রান।

৩২৩ রানের পাহাড় টপকাতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে যায় যুক্তরাষ্ট্র। দলীয় ২৫ রানেই তারা ৫ উইকেট হারায়। শেষ পর্যন্ত ৫২ রানের বেশি করতে পারেননি আমেরিকার মেয়েরা।

ব্যাটিংয়ের পর বোলিংয়েও দুর্দান্ত দাপট দেখিয়েছে বাংলাদেশ। ১০ ওভারে মাত্র ১০ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন সাবেক অধিনায়ক সালমা খাতুন। এ ছাড়ও দুটি করে উইকেট নিয়েছেন রুমানা আহমেদ ও ফাহিমা খাতুন।

সর্বশেষ খবর