বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

স্বাধীনতা কাপ ফুটবলে একই গ্রুপে দুই জায়ান্ট শেখ রাসেল-শেখ জামাল

ক্রীড়া প্রতিবেদক

স্বাধীনতার ৫০ বছর পার হয়েছে। ১৯৭২ সালেই বাফুফে স্বাধীনতা কাপ ফুটবলের আয়োজন করে। মোহামেডান চ্যাম্পিয়ন ও সেই আসরে ইস্ট এন্ড রানার্সআপ হয়। কথা ছিল প্রতি মৌসুমেই এ টুর্নামেন্ট হবে। জমকালো করতে বিদেশি দলকে আমন্ত্রণ জানানো হবে। অথচ স্বাধীনতা কাপ নিয়ে ফেডারেশন বরাবরই দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে। ৪৯ বছরে টুর্নামেন্ট মাঠে গড়িয়েছে মাত্র ১০ বার। তাও আবার অনিয়মিতভাবে। ২০১৮-২০১৯ সালে শেষবারের মতো টুর্নামেন্ট মাঠে গড়ায়। তিন বছর পর স্বাধীনতা কাপের পর্দা উঠবে ২৭ নভেম্বর থেকে। পেশাদার লিগের ১২ ও সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী অংশ নেবে।

গতকাল টুর্নামেন্টের লোগো উন্মোচন ও গ্রুপিং নির্ধারণ হয়। বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলবে ‘ডি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ নৌবাহিনী।

ফেডারেশন কাপ দিয়েই মূলত ফুটবলে নতুন মৌসুম শুরু হতো। এবার স্বাধীনতা কাপ দিয়ে। গতকাল টুর্নামেন্টের লোগো উন্মোচন ও গ্রুপিং নির্ধারণ হয়। বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলবে ‘ডি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ নৌবাহিনী। রানার্সআপ শেখ রাসেল ক্রীড়া চক্র ও বর্তমান লিগ রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি খেলবে গ্রুপ ‘বি’ তে। উত্তর বারিধারা ও বাংলাদেশ বিমানবাহিনীও একই গ্রুপে।

স্বাধীনতা কাপে প্রথম চ্যাম্পিয়ন ঢাকা মোহামেডান ‘সি’ গ্রুপে। সাইফ স্পোর্টিং, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র ও বাংলাদেশ সেনাবাহিনী একই গ্রুপে। ঢাকা আবাহনী ‘এ’ গ্রুপে লড়বে রহমতগঞ্জ ও স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে। চার গ্রুপের শীর্ষ দুই দল কোয়ার্টার ফাইনাল খেলবে। ১০ ও ১২ ডিসেম্বর শেষ আটের লড়াই। দুই সেমিফাইনাল ১৪ ডিসেম্বর। ফাইনাল হবে ১৮ ডিসেম্বর। টুর্নামেন্ট হবে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে।

সর্বশেষ খবর