বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

এবার মুমিনুলের মিশন শুরু

টি-২০ ক্রিকেটের যাচ্ছেতাই পারফরম্যান্সের ধাক্কা সামলে ওঠার আগেই সাদা বলের লড়াইয়ে নামছে বাংলাদেশ। আগামীকাল চট্টগ্রামে শুরু হচ্ছে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটি। এই টেস্ট দিয়েই মিশন শুরু হচ্ছে বাংলাদেশের ‘আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ’।

ক্রীড়া প্রতিবেদক

এবার মুমিনুলের মিশন শুরু

ভালো সময় যাচ্ছে না বাংলাদেশের ক্রিকেটের। টি-২০ বিশ্বকাপে লজ্জাজনক পারফরম্যান্স। সুপার টুয়েলভে টানা পাঁচ হার। এরপর ঘরের মাঠে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ। সব মিলিয়ে টি-২০ ক্রিকেটে টানা ৮ হার। টি-২০ ক্রিকেটের যাচ্ছেতাই পারফরম্যান্সের ধাক্কা সামলে ওঠার আগেই সাদা বলের লড়াইয়ে নামছে বাংলাদেশ। আগামীকাল চট্টগ্রামে শুরু হচ্ছে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রথমটি। এই টেস্ট দিয়েই  মিশন শুরু হচ্ছে বাংলাদেশের ‘আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ’। শুরু হচ্ছে টাইগার অধিনায়ক মুমিনুল হকের লাল বলের মিশন।

মুমিনুল শেষ করেছিলেন জুলাইয়ে। হারারেতে অবিশ্বাস্য পারফরম্যান্সে ২২০ রানের জয় তুলে মুমিনুলরা ফিরেছিলেন দেশে। এরপরই মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে শুরু টাইগারদের টি-২০ মিশন। এবার শুরু হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। মুমিনুলের মিশন শুরুর সিরিজে দেখা যাবে না ‘পঞ্চম পা-বের’ চার ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদকে। চট্টগ্রাম টেস্ট স্কোয়াডে রয়েছেন একমাত্র মুশফিকুর রহিম। টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহকে নেওয়া হয়নি টেস্ট ক্রিকেটে অবসরের ঘোষণায়। জুলাইয়ে হারারে টেস্টে ১৫০ রানের হার না মানা ইনিংসটি নিঃসন্দেহের বাংলাদেশের টেস্ট ক্রিকেটের সেরা ইনিংস ছিল। এরপরই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন। টি-২০ বিশ্বকাপের সময় হ্যামস্ট্রিংয়ের টান পড়ে সাকিবের। এরপরই শেষ দুই ম্যাচ না খেলে ফিরে আসেন দেশে। পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজের খেলেননি। টেস্ট সিরিজ খেলার জন্য দেশে ফিরেন সাকিব। নির্বাচক প্যানেল তাকে চট্টগ্রাম টেস্ট স্কোয়াডে রাখে। কিন্তু ফিটনেস পরীক্ষায় উতরাতে ব্যর্থ হলে তাকে বাদ দেওয়া হয়। আঙ্গুলের ইনজুরির কারণে জুলাইয়ের পর জাতীয় দলের হয়ে আর খেলছেন না তামিম। এবারও নেই পাকিস্তানের বিপক্ষে। শেষ টি-২০ ম্যাচে আঙ্গুলে ব্যথা পান তাসকিন। এজন্য সুযোগ পাননি প্রথম টেস্টে। তার জায়গায় নেওয়া হয়েছে রেজাউর রহমান রাজাকে। ইনজুরিতে নেই বাঁ হাতি পেসার শরিফুল ইসলামও।

মিডল অর্ডার শক্তিশালী করতে প্রথমবারের মতো সুযোগ নেওয়া হয়েছে মাহামুদুল হাসানকে।

চট্টগ্রামে টাইগাররা সর্বশেষ টেস্ট খেলেছেন চলতি বছরের ফেব্রুয়ারিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার দিন পর্যন্ত চালকের আসনে বসে থেকেও হেরে যায় ৩ উইকেটে। চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ খেলেছে প্রায় ১০ বছর আগে, ২০১১ সালের ডিসেম্বরে। টেস্টটি হেরেছিল ইনিংস ও ১৮৪ রানে। ওই টেস্টে খেলা মুশফিক এবারও রয়েছেন। ওই টেস্টে বাংলাদেশের স্কোর ছিল যথাক্রমে ১৩৫ ও ২৭৫ রান। পাকিস্তান করেছিল ৫ উইকেটে ৫৯৪ রান। টাইগাররা টেস্টটি হেরেছিল ইনিংস ও ১৮৪ রানে। ওই ম্যাচের দুই ইনিংসে মুশফিক যথাক্রমে রান করেছিলেন ৪ ও ৪৯ রান।

অধিনায়ক মুমিনুল সর্বশেষ টেস্টে হারারেতে খেলেছিলেন ৭০ রানের ইনিংস। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের বাংলাদেশের একমাত্র সাফল্য ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ড্র। চট্টগ্রামে বাবর আজমের পাকিস্তানের বিপক্ষে মুমিনুল বাহিনী খেলবে এক দল নতুন মুখ নিয়ে। দুই দল সর্বশেষ টেস্ট খেলেছিল করোনাভাইরাসে সবকিছু স্থবির হওয়ার আগে। রাওয়ালপিন্ডির ওই টেস্টে মুমিনুল বাহিনী হেরেছিল ইনিংস ও ৪৪ রানে। করাচির টেস্টটি বাতিল হয়ে যায় করোনাভাইরাসের জন্য। ওই টেস্টে টাইগারদের স্কোর ছিল ২৩৩ ও ১৬৮। মুমিনুলের স্কোর ছিল  ৩০ ও ৪১। চট্টগ্রাম টেস্টে ভরসার নাম ৪৫ টেস্টে ৩৩৪৯ রান করা মুমিনুল।             

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর