সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

তাইজুলের ঘূর্ণিতে বিভ্রান্ত পাকিস্তানের ব্যাটাররা

ক্রীড়া প্রতিবেদক

তাইজুলের ঘূর্ণিতে বিভ্রান্ত পাকিস্তানের ব্যাটাররা

বিশ্বমানের বাঁ হাতি স্পিনার সাকিব আল হাসান সতীর্থ। রয়েছেন মেহেদী হাসান মিরাজের মতো অফ স্পিনার। নিজেদের দিনে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার বহু নজির রয়েছে দুই স্পিনারের।

তারপরও অধিনায়ক মুমিনুল হকের আস্থা তাইজুলের উপর। বাঁ হাতি স্পিনার দলের একমাত্র স্পেশালিস্ট টেস্ট স্পিনার। যিনি সাদা পোশাকে লাল বলে টাইগারদের মূল অস্ত্র। তাইজুল বরাবরই আস্থার প্রতিদান দিয়ে চলেছেন অধিনায়কসহ টিম ম্যানেজমেন্টকে। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন হতাশার ছিল টাইগার বোলারদের। অথচ অসাধারণ বোলিংয়ে তৃতীয় দিন নিজেদের করে নিয়েছেন। বিশেষ করে পাকিস্তানের শক্তিশালী ব্যাটিং লাইনকে একাই যেভাবে নাকাল করেছেন তাইজুল, তাতে পুরোপুরি জমে উঠেছে টেস্ট। আবিদ আলি, আব্দুল্লাহ শফিক, আজহার আলি, ফাওয়াদ আলমদের ঘূর্ণিতে বিভ্রান্ত করে সাজঘরে পাঠিয়েছেন তাইজুল। তুলে নিয়েছেন পাকিস্তান ইনিংসের ৭ উইকেট।

৩৪ টেস্টে ১৪১ উইকেট নেওয়া তাইজুলের বোলিং স্পেল ৪৪.৪-৯-১১৬-৭। যা তার পুরো টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং পারফরম্যান্স। পাকিস্তানের বিপক্ষে সেরা। পাকিস্তানের বিপক্ষে আগের সেরা পারফরম্যান্স ১৬৩ রানে ৬ উইকেট। ক্যারিয়ার সেরা বোলিং জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯ রানে ৮ উইকেট।

স্পেশালিস্ট টেস্ট বোলার হিসেবে বরাবরই তাইজুলকে বিবেচনা করেন নির্বাচক প্যানেল। তবে টি-২০ ও ওয়ানডে সিরিজ স্কোয়াডেও থাকেন। ওয়ানডেতে আবার হ্যাটট্রিকও রয়েছে তাইজুলের। টি-২০ বিশ্বকাপের আগে ঘরের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে ছিলেন। কিন্তু খেলার সুযোগ পাননি। টি-২০ সিরিজে সুযোগ না পেলেও চলতি বছর তার টেস্ট পারফরম্যান্স কিন্তু দুর্দান্ত। চলতি বছর এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ৫টি। উইকেট শিকার করেছেন ২৭টি। টেস্ট প্রতি স্ট্রাইক রেট ৫.৪। জাতীয় দলের হয়ে এপ্রিলের পর মাঠে নামা হয়নি তাইজুলের। সেজন্য আলাদা করে নজরে পড়েনি তার পারফরম্যান্সও। অথচ টাইগারদের হয়ে সর্বশেষ টেস্টেও নিয়েছেন ৫ উইকেট। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৭২ রানের খরচে নেন ৫ উইকেট। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজে তার উইকেট ৮টি। বাকি তিন টেস্ট ঘরের মাঠে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে উইকেট ১২টি। এবার নিলেন ৭টি।

পাকিস্তান চট্টগ্রামে টেস্ট খেলছে ২০১১ সালের পর। সেবার খেলেননি তাইজুল। অভিষেকই হয়নি। তবে ২০১৫ সালে খেলেছিলেন খুলনায়। তামিম-ইমরুল কায়েশ রেকর্ড জুটির টেস্টে দুর্দান্ত বোলিংয়ে ৪৬.৪ ওভারে ১৬৩ রানের খরচে নিয়েছিলেন ৬ উইকেট। পাকিস্তানের বিপক্ষে সব মিলিয়ে এখন পর্যন্ত ৪ টেস্ট খেলে উইকেট নিয়েছেন ১৯টি। করোনাভাইরাসে টেস্ট বন্ধ হওয়ার আগে রাওয়ালপিন্ডি টেস্টে নিয়েছিলেন ১৩৯ রানের খরচে ২ উইকেট। 

গতকাল শক্ত অবস্থানে থেকেই দিন শুরু করে পাকিস্তান। দিনের প্রথম ওভারে আঘাত হানেন তাইজুল। তার আঘাতের পর পাকিস্তান ৯ উইকেট হারায় ১৪০ রানে।

সর্বশেষ খবর