শিরোনাম
বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

মেসির পর আর কে?

ক্রীড়া ডেস্ক

মেসির পর আর কে?

লিওনেল মেসি ২০১৯ সালে ব্যালন ডি’অর জয় করেই ভেবেছিলেন, এখানেই সমাপ্তি। এরপর আর হয়তো ব্যালন ডি’অর মঞ্চে বিজয়ী হিসেবে আসা হবে না। কিন্তু দুই বছরের মাথায় তিনি আবারও সেরা। সপ্তম ব্যালন ডি’অর ট্রফি হাতে এমনটাই কী ভেবেছেন মেসি? ৩৪ বছরের আর্জেন্টাইন তারকার সামনে সুযোগ এখনো একেবারে কম নেই। পিএসজির জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগ জিতলে সামনের মৌসুমেও তিনি হতে পারেন প্রধান দাবিদার। এমনকি সামনের বছর বিশ্বকাপ জিততে পারলে আরও একবার ব্যালন ডি’অর উঠতে পারে তার হাতে। তবে কয়েক বছরের মধ্যেই মেসি যুগের সমাপ্তি হবে। ৩৭ ছুঁই ছুঁই ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ারও শেষদিকে। এরপরই ফুটবল বিশ্ব এক মহাশূন্যতায় ভুগতে যাচ্ছে! সেই শূন্যতা পূরণ করবেন কে?

ব্রাজিলিয়ান তারকা নেইমার কিছুদিন পর ৩০ বছর পূর্ণ করবেন। রবার্ট লেবানডস্কির বয়স ৩৩ বছর। দুজনেই দুর্দান্ত ফুটবল খেলেন। তবে মেসির স্থান নেওয়ার জন্য বয়সটা উপযুক্ত নয়। কিলিয়ান এমবাপ্পে, আরলিং হলান্ড কিংবা বার্সেলোনার পেদ্রি কী শূন্যতা পূরণ করতে পারবেন? এরই মধ্যে তারা নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন ফুটবল বিশ্বে। তবে মেসি-রোনালদোর স্থান পূরণ যে প্রায় অসম্ভব!

মেসি-রোনালদোরা চলে গেলেও ফুটবল থেমে থাকবে না। আপন গতিতে চলতেই থাকবে। নতুন নতুন তারকার আগমণ হবে। কিলিয়ান এমবাপ্পে, আরলিং হলান্ড কিংবা অন্য কেউ তারকাখ্যাতি পাবেন। মিডিয়া তাদেরকে নিয়েই মেতে থাকবে।

ভক্তরা তাদেরকে নিয়ে বাজি ধরবে। কিন্তু লিওনেল মেসি যা করেছেন, তা অস্পৃশ্যই থেকে যাবে!

এরই মধ্যে অনেকে ফুটবল ইতিহাসের সেরা হিসেবে মেসিকে বেছে নিয়েছেন। ক্লাব ফুটবলে সম্ভাব্য সবকিছু জয়ের পর আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার ট্রফি মেসিকে অপ্রতিদ্বন্দ্বী করে তোলে। এরই স্বীকৃতি হিসেবে তিনি জয় করেছেন সপ্তম ব্যালন ডি’অর। ফুটবলের সবচেয়ে বিখ্যাত এ ট্রফি জয়ের তালিকায় মেসির পর আছেন ক্রিস্টিয়ানো রোনালদো (পাঁচবার)। রোনালদোর জন্য আরও একবার এই ট্রফি স্পর্শ করা কঠিনই। তাহলে মেসির রেকর্ডটা স্পর্শ করবেন কে? একটা দুটো ব্যালন ডি’অর ট্রফি জিতলেই ফুটবলাররা বর্তে যান। সেখানে সাতটা ব্যালন ডি’অর! এর চিন্তা করাই বেশ কঠিন।

আপাতত মেসির রেকর্ডটা অস্পৃশ্যই থাকছে। তবে বহু যুগ পরে মেসির মতো কোনো ফুটবলার হয়তো আসবেন। হয়তো তিনিও আর্জেন্টাইন তারকার মতো অকল্পনীয় ফুটবল উপহার দিয়ে একের পর এক ট্রফি জিতবেন। হয়তো ছাড়িয়ে যাবেন মেসিকেও!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর