রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

জন্মভূমিতেই বিস্ময়কর রেকর্ড

মুম্বাইয়ে ইনিংসে একাই ১০ উইকেট নিলেন প্যাটেল

ক্রীড়া প্রতিবেদক

জন্মভূমিতেই বিস্ময়কর রেকর্ড

নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেলের জন্ম ভারতের মুম্বাইয়ে। সেই মুম্বাইয়ে এবার গড়লেন বিস্ময়কর রেকর্ড। ইংল্যান্ডের জিম লেকার, ভারতের অনিল কুম্বলের পর টেস্ট ইতিহাসে তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার বিরল কীর্তি গড়লেন এজাজ প্যাটেল। কিউই বোলার মাইলফলক গড়লেন তার জন্মভূমি ভারতের বিরুদ্ধে।

মুম্বাই টেস্টে ৪৭.৫ ওভার বোলিং করে ১১৯ রান দিয়ে তিনি নিয়েছেন ১০ উইকেট। অর্থাৎ ইনিংসে দশে ১০। নিউজিল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটিই সেরা বোলিং। তবে বিশ্বে তৃতীয় সেরা। কারণ ১৯৫৬ সালে ইংলিশ স্পিনার জিম লেকার ৫৩ রানে নিয়েছিলেন ১০ উইকেট। সেটিই এখন পর্যন্ত টেস্টের সেরা বোলিং ফিগার। এরপর ভারতের অনিল কুম্বলে ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলায় চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে গুঁড়িয়ে দিয়ে ৭৪ রানে নিয়েছিলেন ১০ উইকেট।

এই টেস্টের আগে এজাজের আহামরি কোনো নাম ডাক ছিল না। তবে এর আগে ১০ টেস্টের ক্যারিয়ারে তিনি দুবার ৫টি উইকেট নিয়েছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৮ ম্যাচে তার উইকেট ২৫১। তবে ইনিংসে সেরা বোলিং ছিল ৬/৪৮। সেই এজাজ এবার বিশ্ব ক্রিকেটে বাজিমাত করে দিলেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সোনার হরফে লিখে ফেললেন নিজের নাম।

জিম লেকারের কীর্তিটা ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজে। ইংল্যান্ডের বিখ্যাত ওল্ড ট্র্যাফোর্ডে অ্যাশেজ সিরিজে দ্বিতীয় ইনিংসে। মজার বিষয় হচ্ছে, ওই টেস্টের প্রথম ইনিংসেও ৯ উইকেট নেওয়ার বিরল রেকর্ড গড়েছিলেন। সব মিলে টেস্টে ৯০ রানে ১৯ উইকেট নিয়েছেন। যা টেস্টের ইতিহাসে বিস্ময়কর ঘটনার একটি।

তবে এজাজের এই বোলিং বাঁহাতি স্পিনারদের মধ্যে সেরা। এর আগে শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ একবার পাকিস্তানের বিরুদ্ধে ৯ উইকেট নিয়েছিলেন।

মাত্র ৮ বছর আগেই মুম্বাই ছেড়ে নিউজিল্যান্ডের অকল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন এজাজ। ১০ উইকেট নেওয়ার পর কাল বললেন, ‘সত্যি আমার কাছে এটি একটি বিশেষ মুহূর্ত। শুধু আমার কাছে নয়, আমার স্ত্রী, বাবা-মা, গোটা পরিবারের কাছে একটা গর্বের মুহূর্ত। আমার কাছে সত্যিই একটা বিশেষ দিন। সত্যি বলতে কি, এখনো বিশ্বাস হচ্ছে না। মনে হচ্ছে এখনো স্বপ্নের জগতে রয়েছি।’

সর্বশেষ খবর