রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

প্রথম দিনে শেষ সেশনে খেলাই হয়নি

ঢাকা টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

প্রথম দিনে শেষ সেশনে খেলাই হয়নি

ছবি : রোহেত রাজীব

মেঘের আনাগোনায় গোটা দিনই আকাশ ছিল অন্ধকার। এই অবস্থা থেকে মুক্তি পেতে ফ্লাড লাইট জ্বালানো হয় প্রথম সেসনে। দ্বিতীয় সেসনেও ফ্লাড লাইট জ্বলেছে। কৃত্তিম আলোয় মিরপুর টেস্টের প্রথম দিনের দুই সেসন খেলা হলেও তৃতীয় সেসনে হতে পারেনি। হালকা বৃস্টিতে আকাশ আরও অন্ধকার হলে দুই আম্পায়ার রাজী হননি খেলা চালাতে। সব মিলিয়ে নির্ধারিত ৯০ ওভারের মধ্যে খেলা হয়নি ৩৩ ওভার। টস জিতে দুই সেসন ব্যাটিংয়ে সফরকারী পাকিস্তানের সংগ্রহ ২ উইকেটে ১৬১। চট্টগ্রাম টেস্ট মিস করা সাকিব আল হাসান ফিরলেও বাংলাদেশের সফল বোলার ছিলেন আরেক বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলি ও আবদুল্লাহ শফিককে বোল্ড করেন তাইজুল। তিন স্পিনার নিয়ে খেলা টাইগারদের বিপক্ষে সাবলীল ব্যাটিং করে অধিনায়ক বাবর আজম অপরাজিত ৬০ রানে এবং সাবেক অধিনায়ক আজহার আলি ব্যাট করছেন ৩৬ রানে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রথমটি পাকিস্তান জয় পায় ৮ উইকেটে। চট্টগ্রাম টেস্টে টাইগারদের পক্ষে দুর্দান্ত ব্যাটিং করেন লিটন দাস এবং বোলিং করেন তাইজুল। মিরপুর টেস্টে তিনটি পরিবর্তন নিয়ে একাদশ সাজান অধিনায়ক মুমিনল। টাইফয়েডের জন্য শেষ মুহুর্তে সরে দাড়ান ওপেনার সাইফ হাসান। নিউজিল্যান্ড সফরের দুই টেস্টেও নেই সাইফ। তার জায়গায় প্রথমবারের মতো সুযোগ পান মাহামুদুল হাসান জয় ও মোহাম্মদ নাইম শেখ। ৯৯ নম্বর টেস্ট ক্রিকেটের হিসেবে অভিষেক হয়েছে মাহামুদুল হাসানের। যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য মাহামুদুল প্রথম শ্রেনীর ম্যাচ খেলেছেন মাত্র ৮টি। সাকিব ফিরেছেন চট্টগ্রামে আঘাত পাওয়া ইয়াসির আলি রাব্বির জায়গায়। আহত হওয়ার আগে রাব্বি ৩৬ রানের লড়াকু ইনিংস খেলেছিলেন ইয়াসির। পেস বোলিংয়ে ৯ টেস্টে ৮ উইকেট নেওয়া এবাদত খেলছেন। তবে নেই সুইং বোলার আবু জায়েদ রাহী। তার জায়গায় নেওয়া হয়েছে ডান হাতি ফাস্ট বোলার সৈয়দ খালেদকে। যিনি সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষ হ্যামিল্টনে। 

মিরপুর টেস্টের পুরোটা দিন খেলা হয়নি। আলোর স্বল্পতা ছাড়া উল্লেখ করার কোনো কিছু নেই। যে ৫৭ ওভার খেলা হয়েছে, তাতে পাকিস্তানের উপর মুমিনুল বাহিনী প্রভাব বিস্তার করেছিল প্রথম সেসনে। পাকিস্তান লাঞ্চ বিরতিতে যায় দুই ওপেনার আবিদ ও শফিককে হারিয়ে ৭৮ রান তুলে। দ্বিতীয় সেসনে খেলা হয় মাত্র ২৬ ওভার। এরমধ্যে বাবর তার ১৯তম টেস্ট হাফসেঞ্চুরি তুলে নেন।    

সর্বশেষ খবর