সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

৩৮ বলেই দ্বিতীয় দিন পার

ক্রীড়া প্রতিবেদক

৩৮ বলেই দ্বিতীয় দিন পার

বৃষ্টির কারণে খেলা বন্ধ। প্লাস্টিকে ঢাকা পড়েছে মিরপুর স্টেডিয়ামের উইকেট। সেখানে জমেছে পানি। সাকিব আল হাসান সেই পানি দেখে শৈশবের স্মৃতিই যেন মনে করলেন। ঝাঁপিয়ে পড়লেন মনের আনন্দে। -রোহেত রাজীব

একবারের জন্য দেখা মিলেনি সূর্যের। দিনভর ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে। আলোর দেখা ছিল না, বৃষ্টি থামেনি। তাই ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে খেলা হয়েছে মাত্র আধা ঘণ্টা বা ৩০ মিনিট। তাতে স্বাগতিক বাংলাদেশের বোলাররা বোলিং করেছেন মাত্র ৬.২ ওভার বা ৩৮ বল। সফরকারী পাকিস্তান স্কোর বোর্ডে যোগ করেছে আগের দিনের সঙ্গে আরও ২৭ রান। দিনের খেলা বন্ধ হওয়ার পর পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৭১ ও সাবেক অধিনায়ক আজহার আলি অপরাজিত রয়েছেন ৫২ রানে। ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের চিত্র এটাই। তবে বৃষ্টিতে ভেসে যাওয়া টেস্টের দ্বিতীয় দিনের সব আলো কেড়ে নেন সফরকারী পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের খেলতে নামা সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার গতকাল ফিরে গিয়েছিলেন কৈশোরে! মেতে উঠেছিলেন উইকেটের কাভার পিচে জমে থাকা পানিতে স্লাইডিংয়ে। সাকিবের এই দুরন্তপনা দুই দলের ক্রিকেটারদেরই আনন্দ দিয়েছে।

ঘূর্ণিঝড় জাওয়াদের জন্য গতকাল সারা দিনই বৃষ্টি হয়েছে। যদিও আঘাত হানেনি ঘূর্ণিঝড়টি। তবে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে ভারত মহাসাগরে। সেজন্য আজও বৃষ্টি হতে পারে, আবহাওয়া অফিস এমনটাই জানিয়েছে। বৃষ্টি যদি আজ আঘাত হানে ঢাকা টেস্টে, তাহলে টেস্টের ফল কি হবে? প্রথম দিন খেলা হয়েছে ৫৭ ওভার। গতকাল ৬.২ ওভার। সব মিলিয়ে দুই দিনে ১৮০ ওভারের মধ্যে খেলা হয়েছে সাকল্যে ৬৩.২ ওভার। পাকিস্তানের সংগ্রহ ২ উইকেটে ১৮৮ রান। দুই দিন শেষ। এখনো ব্যাটিংয়ে নামেননি মুমিনুলরা। তারপরও বাকি থাকবে আরও দুই ইনিংস। এমন সমীকরণে সাদা চোখে টেস্টের ফল ড্র বলাই যায়! দুই দিন খেলা হয়নি ১১৬.৪ ওভার। সময় কাভার করতে আজ আধা ঘণ্টা আগে খেলা শুরু করবেন আম্পায়ারদ্বয়। তারপরও আড়াই-তিনদিনে টেস্ট হারের রেকর্ড রয়েছে টাইগারদের। ২০০১ সালে হ্যামিল্টনে এই ডিসেম্বরেই বাংলাদেশ হেরেছিল ইনিংস ব্যবধানে। বৃষ্টিতে প্রথম দুদিন খেলা হয়নি। শেষ তিন দিনে কিউই বোলিংয়ের বিপক্ষে দাঁড়াতেই পারেনি টাইগাররা।

দিনভর ঝিরিঝিরি বৃষ্টি এবং আলোর স্বল্পতায় খেলা হয়নি প্রথম সেশনে। তিনবার মাঠ পরিদর্শন করেন দুই আম্পায়ার মাইকেল গফ ও শরফুদ্দৌলা ইবনে সৈকত। বৃষ্টি থেমে যাওয়ায় ১২ টা ৪০ মিনিটে খেলা শুরু হয়। কিন্তু ৬.২ ওভারের বেশি হতে পারেনি। দিনের প্রথম ওভারে বোলিং করেন ২১ মাস পর টেস্ট খেলতে নামা সৈয়দ খালিদ। লেগ স্ট্যাম্পে করা প্রথম বলেই বাউন্ডারি হাঁকান আজহার। চট্টগ্রাম টেস্টে রান করতে ব্যর্থ আজহার গতকাল দিন শেষ করেন ৫২ রানে অপরাজিত থেকে। প্রথম দিন বন্ধ হওয়া পর্যন্ত ৩৬ রানে অপরাজিত ছিলেন তিনি। গতকাল যোগ করেন আরও ১৬ রান। ৬২ রানে অপরাজিত থাকা বাবর যোগ করেন ৯ রান। কিন্তু বৃষ্টি¯œাত আবাহওয়ার বিন্দুমাত্র সুবিধা নিতে পারেননি দুই টাইগার পেসার খালিদ ও এবাদত হোসেন। উপরন্তু সফরকারী দুই ব্যাটার যোগ করেন ২৭ রান।

৩৮ বল খেলা হওয়ার পর বন্ধ হয়ে যায় খেলা। তখন মুমিনুলরা ইনডোর স্টেডিয়ামে ব্যাটিং অনুশীলনে যান। সেখানে অনুশীলন শেষে মাঠে ফিরেন সাকিব। তখনো উপস্থিত মাঠ কর্মী কিংবা অন্যরা ঘুণাক্ষরেও বুঝতে পারেননি সাকিবের আনন্দঘন মুহূর্তটির। ঘড়ির কাঁটায় তখন ৩টা ছুঁই ছুঁই। সারা দিনের বৃষ্টিতে উইকেট কাভারে জমেছিল পানি। সেটা দেখে হঠাৎ করে সাকিব ছুটে স্লাইড করে পিচ কাভারের উপর। পূর্ব দিকের পিচ কভার থেকে স্লাইড করেন। এরপর প্রায় ১৫/১৬ গজ দূরে যেয়ে থেমে পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। তার এই দুরন্তপনা দেখে বিস্ময়ে চোখ কপালে উঠে সবার।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান প্রথম ইনিংস : ১৮৮/২, ৬৩.২ ওভার (আবিদ আলি ৩৯, আবদুল্লাহ শফিক ২৫, আজহার আলি ৫২*, বাবর আজম ৭১*। ইবাদত ০/৪৮, খালিদ ০/২৬, সাকিব ০/৩৩, তাইজুল ২/৪৯, মিরাজ ০/৩১)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর