শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
অ্যাডিলেড টেস্ট

নাটকীয়ভাবে নেতৃত্বে স্মিথ

৯৪-এর পর ওয়ার্নারের ৯৫

ক্রীড়া ডেস্ক

নাটকীয়ভাবে নেতৃত্বে স্মিথ

বল টেম্পারিং কেলেঙ্কারির পর আবার টেস্টের নেতৃত্বে ফিরলেন স্টিভ স্মিথ। কয়েক ঘণ্টার ব্যবধানে ওলট পালট হয়ে গেল সব কিছু। অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স অ্যাডিলেডে এক ঘনিষ্ঠ বন্ধুর নিমন্ত্রণে ডিনারে গিয়েছিলেন। বায়ো-সিকিউর বাবলে শিথিলতার কারণে ছোট ছোট গ্রুপে ক্রিকেটারদের বাইরে যাওয়ার অনুমিত ছিল। ডিনারে গিয়েই বিপদে পড়লেন কামিন্স। সেখানে গিয়ে জানতে পারেন পাশের টেবিলে বসা একজন কভিড পজিটিভ হয়েছেন। সাউথ অস্ট্রেলিয়ার স্বাস্থ্য বিভাগের নিয়মানুযায়ী, তাকে আইসোলেশনে থাকতে হবে ৭ দিন। যদিও পরে পিসিআর টেস্টে তিনি ‘নেগেটিভ’। কামিন্স দল থেকে ছিটকে যাওয়ায় নেতৃত্ব ভার দেওয়া হয় স্মিথকে। ২০১৮ সালের পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার জার্সিতে টস করতে নামলেন তিনি।

অ্যাডিলেডে দিবা-রাত্রির টেস্টে শুরুটা দারুণ হয়েছে অস্ট্রেলিয়ার। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনে দুই উইকেটে ২২১ রান করেছে স্বাগতিকরা। ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুসেনের ১৭২ রানের জুটিতে শক্ত অবস্থানে স্মিথের দল।

প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও নার্ভাস নাইনটিজের শিকার হয়েছেন অসি ওপেনার ওয়ার্নার। ব্রিসবেনে ৯৪ রানে আউট হওয়ার পর এবার ৯৫ রানে ড্রেসিংরুমে ফিরতে হলো তাকে।

৯৫ রানে অপরাজিত রয়েছেন লাবুসেন।

ওয়ার্নারের সঙ্গে তার ১৭২ জুটি অস্ট্রেলিয়াকে এনে দিয়েছে শক্ত ভীত। কাল শুরুতেই মার্কাস হ্যারিসকে আউট করে শুরু দারুণ করেছিল ইংলিশরা। কিন্তু এরপর দুই অসি তারকা সফরকারী দলের বোলারদের হতাশ করে দেন। তবে গতকাল শেষ সেশন দুর্দান্ত বোলিং করেছেন ইংলিশ বোলাররা। চা বিরতির পর আরও ১৯ ওভার খেলা হয়েছে। এই সময় দলীয় খাতায় মাত্র ২৩ রান যোগ করতে পেরেছেন দুই অসি ব্যাটসম্যান লাবুসেন ও স্মিথ। রানের চেয়েও ব্যাটসম্যানরা উইকেট রক্ষায় বেশি গুরুত্ব দিয়েছেন। লাবুসেন তার ৯৫ রানের ইনিংসে মোকাবিলা করেছেন ২৭৫ বল। স্মিথ ৭১ বলে ১৮ রান করে অপরাজিত রয়েছেন। টেস্টে ডিফেন্স করাটাই যে বড় হাতিয়ার গতকাল বাইশগজে অসীম ধৈর্য্যরে পরিচয় দিয়ে দুই অসি ব্যাটসম্যান তাদের ক্লাস বুঝিয়ে দিয়েছেন।

গতকাল অস্ট্রেলিয়ার পতন ঘটা দুই উইকেটের প্রথমটি নিয়েছেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড, আরেকটি নিয়েছেন বেন স্টোকস।

সর্বশেষ খবর