শিরোনাম
শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারতকে হারিয়ে ফাইনালে পা

বাংলাদেশ ১ - ০ ভারত

রাশেদুর রহমান

ভারতকে হারিয়ে ফাইনালে পা

ছবি : রোহেত রাজীব

এক দিন আগে মহা আড়ম্বরে বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ। বিশ্বের বুকে উন্নত জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে নিয়েছে দৃপ্ত শপথ। এক দিন পরই বিজয়ের মাসে উদযাপনের দারুণ এক উপলক্ষ যোগ করলেন মারিয়া মান্ডারা। গতকাল কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। এ জয়ে ফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে গেছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে নতুন মাত্রাই যেন যোগ করল মারিয়াদের এ জয়।

বিজয়ের মাসে আরও একটি বিজয়ের আশাতেই মাঠে নেমেছিলেন মারিয়া মান্ডারা। খেলতে নেমে শুরুতেই দলকে এগিয়ে দেন শামসুন্নাহার। ডি বক্সের ভিতরে ভারতের ডিফেন্ডার তহুরাকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি থেকে সহজেই গোল করেন শামসুন্নাহার। গ্যালারিতে থাকা হাজারো দর্শক উল্লাসে মেতে ওঠেন। পতাকা উড়িয়ে মেয়েদের অভিনন্দিত করেন তারা। ম্যাচের ৫ম মিনিটের গোলটাই বাংলাদেশকে জয় এনে দেয়। ম্যাচের বাকিটা সময় দুই দলই অসংখ্য আক্রমণ করে। তবে কোনো দলই আর গোলের দেখা পায়নি। অবশ্য আরও একটা পেনাল্টি পেতে পারত বাংলাদেশ। ভারতের ডি বক্সে হ্যান্ডবল হয়েছিল। কিন্তু রেফারি পেনাল্টির আবেদনে সাড়া দেননি।

ভারতের বিপক্ষে ২০১৭ সালে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে ৩-০ গোলে এবং ফাইনালে ১-০ গোলে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই দুই ম্যাচেই গোল করেছিলেন শামসুন্নাহার। এবারও তার গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ।

এ জয়ে বাংলাদেশের মেয়েদের ফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে গেল। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের শীর্ষে অবস্থান করছেন মারিয়া মান্ডারা। পরের ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে ড্র করলেই ফাইনাল নিশ্চিত। কাল সন্ধ্যায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ফাইনাল খেলার সম্ভাবনা ভারতেরও আছে। শেষ ম্যাচে কাল নেপালকে হারালেই ফাইনাল নিশ্চিত হবে তাদের। অবশ্য ভারতের চেয়ে নেপালের সুযোগও কম নয়। ভারতকে হারালে তারাও ফাইনাল খেলতে পারে।

গতকাল ম্যাচ জিতে দারুণ আনন্দিত কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে জয়ে আমরা ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেলাম। আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচের আশা করেছিলাম। দুই দলই ভালো ফুটবল খেলার চেষ্টা করেছে।’ শিষ্যদের খেলায় দারুণ সন্তুষ্ট ছোটন। তিনি বলেন, ‘মেয়েদের ফিটনেস লেভেল খুবই ভালো অবস্থায় আছে। মেয়েরা যে প্রতিনিয়ত কঠিন পরিশ্রম করছে তারই প্রমাণ মিলছে মাঠে।’ এখনো পর্যন্ত সঠিক পথেই ছুটছে বাংলাদেশ। ছোটন বলেন, ‘আমরা এখনো পর্যন্ত আমাদের লক্ষ্যের দিকেই ছুটছি।’ টুর্নামেন্ট শুরুর আগেই কোচ ও অধিনায়ক ঘোষণা দিয়েছিলেন, চ্যাম্পিয়ন হতেই খেলতে নামবে বাংলাদেশ। টুর্নামেন্টে তিন ম্যাচ খেলেই নিজেদের শীর্ষ ফেবারিট হিসেবে প্রমাণ করেছেন মারিয়ারা। প্রথম ম্যাচে নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করলেও পরের ম্যাচেই ভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। এবার ভারতকেও হারাল তারা।

দিনের দ্বিতীয় ম্যাচে নেপাল ৪-০ গোলে হারিয়েছে ভুটানকে। এ জয়ে নেপাল ৩ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে  টেবিলের শীর্ষে উঠেছে। সমান পয়েন্ট বাংলাদেশেরও। কিন্তু গোল পার্থক্যে নেপাল এগিয়ে। নেপালের গোল ১০টি। বিপরীতে বাংলাদেশের গোল ৭টি।

 

সর্বশেষ খবর