রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

৪৯ বছরের রেকর্ড ভাঙলেন লেবানডস্কি

ক্রীড়া ডেস্ক

৪৯ বছরের রেকর্ড ভাঙলেন লেবানডস্কি

গোলের পর গোল করেই চলেছেন রবার্তো লেভানডস্কি। গত কয়েক বছর ধরে বায়ার্ন মিউনিখের জার্সি গায়ে চড়িয়ে প্রতিপক্ষ দলগুলোকে দুমড়ে মুচড়ে দিচ্ছেন পোলিশ স্ট্রাইকার। বিশেষ করে উলফসবার্গের বিপক্ষে বরাবরই উজ্জ্বল লেভানডোভস্কি। পরশু রাতে বুন্দেসলিগায় উলফসবার্গের বিপক্ষে ৪-০ গোলের ম্যাচে একটি গোলও করেন লেভানডস্কি। ওই গোলেই তিনি ভাঙলেন ৪৯ বছরের রেকর্ড।

ভেঙেছেন জার্মান ফুটবলের কিংবদন্তি গার্ড মুলারের এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ গোলের রেকর্ড। ১৯৭২ সালে বুন্দেসলিগায় মুলার ৪২ গোল করে রেকর্ডটি এতোদিন নিজের করে রেখেছিলেন। শুক্রবার রাতে গোল করে মুলারকে টপকে এককভাবে এখন তিনি বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতা। তার গোলসংখ্যা এখন ৪৩। লিগের এখনো অনেক ম্যাচ বাকি। লেভানডস্কি কোথায় যেয়ে থামবেন, সময় বলবে।       

উলফসবার্গের বিপক্ষে লেভানডস্কি বরাবরই উজ্জ্বল। শুক্রবার রাতে একটিসহ দলটির বিপক্ষে সব মিলিয়ে ২১ ম্যাচে ২৪ গোল করেছেন। ২০১৫ সালের সেপ্টেম্বরে দলটির বিপক্ষে একাই ৫ গোল করেছিলেন বায়ার্নের পোলিশ স্ট্রাইকার।

সহজ জয়ে বুন্দেসলিগায় বায়ার্ন ১৭ ম্যাচে ১৪ জয়, এক ড্র ও ২ হারে ৪৩ পয়েন্ট নিয়ে সবার উপরে। দুইয়ে থাকা বুরুশিয়া ডর্টমুন্ডের পয়েন্ট ৩৪।

চলতি বছর লেভানডোভস্কি আরও একটি রেকর্ড গড়েছেন। বুন্দেসলিগায় এক আসরে গার্ড মুলারের সবচেয়ে বেশি ৪০ গোলের রেকর্ডও ভেঙে দেন লেভানডোভস্কি। শুধু তাই নয়, সব প্রতিযোগিতা মিলিয়ে এক বছরে সর্বোচ্চ গোলের রেকর্ডেও ভাগ বসিয়েছেন লেভানডোভস্কি। ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো ২০১৩ সালে গোল করেছিলেন ৬৯টি। লেভানডোভস্কি চলতি বছর এখন পর্যন্ত ৫৯ ম্যাচে গোল করেছেন ৬৯টি। তবে এক বছরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি) আর্জেন্টাইন স্ট্রাইকার লিওনের মেসি। সব আসর মিলিয়ে মেসি গোল করেছিলেন ৯১টি। বছর শেষ হয়ে আসছে। তাই মেসির রেকর্ড ভাঙা প্রায় অসম্ভব। মেসির রেকর্ড ভাঙতে না পারলেও ২০২১ সালে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সব আসরে সবচেয়ে বেশি গোল করে এগিয়ে রয়েছে লেভানডোভস্কি। এখন পর্যন্ত তিনি গোল করেছেন ৫৮টি। দুইয়ে থাকা বুরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হল্যান্ডের গোল ৪৩টি।

সর্বশেষ খবর