রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

নিউজিল্যান্ড সিরিজের ভাগ্য নির্ধারণ মঙ্গলবার

ক্রীড়া প্রতিবেদক

তিন দিনের হোম কোয়ারেন্টাইন শেষে ক্রাইস্টচার্চ হ্যাগলি ওভালে অনুশীলনে নেমেছিল বাংলাদেশের ক্রিকেটাররা। বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী পালন করেছিল লাল-সবুজ পতাকা হাতে। যদিও বৈরী আবহাওয়ায় অনুশীলন করতে পারেনি সেদিন। প্রস্তুতি ছিল পরের দিনগুলোতে অনুশীলনের। কিন্তু নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় কোয়ারেন্টাইনের সময়সীমা বাড়িয়ে ২১ ডিসেম্বর পর্যন্ত করলে আবারও ঘরবন্দী হয়ে পড়ে টাইগার ক্রিকেটাররা। কোয়ারেন্টাইন ইস্যুতে দেশটির  স্বাস্থ্য মন্ত্রণালয়ের কঠোর অবস্থানে বাংলাদেশের ক্রিকেটাররা সিরিজ না খেলেই ফিরতে চেয়েছিলেন। টাইগার ক্রিকেটারদের এমন সিদ্ধান্তে সিরিজ হয়তো বাতিল হতে পারে! পরিস্থিতি জটিল হয়ে পড়লে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও পরিচালকরা জরুরি বৈঠকে বসেন গতকাল। সভা শেষে বিসিবি পরিচালক মিডিয়ার মুখোমুখিতে বলেন, ‘বাংলাদেশ নিউজিল্যান্ডে দুই টেস্ট খেলবে কিনা সেটা চূড়ান্ত হবে ২১ ডিসেম্বর। সেদিন বাংলাদেশ দলের কভিড টেস্ট হবে। কভিড টেস্টে সবাই নেগেটিভ হলে বাংলাদেশ সিরিজ চালিয়ে যাবে। যদি বাংলাদেশের কারও পজিটিভ আসে, তাহলে নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইন বাড়বে। তখন সিরিজ খেলবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেব।’ 

নিউজিল্যান্ডে পা রাখার পর দুবার কভিড টেস্ট করেছে মুমিনুল বাহিনী। স্পিন কোচ রঙ্গনা হেরাথের পজিটিভ হয়। তাকে দল থেকে আলাদা করে আইসোলেশনে রাখা হয়। বাকি সব ক্রিকেটার ও টিম স্টাফদের নেগেটিভ হয়। তারপরও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে কোয়ারেন্টাইনের সময় বাড়ায়। ঢাকা থেকে ক্রাইস্টচার্চ যাওয়ার পথে ফ্লাইটে একজন যাত্রীর করোনাভাইরাস পাওয়া যায়। তার আশেপাশে থাকা হেরাথের করোনা পজিটিভ হয়। এছাড়া আশেপাশে থাকা মুমিনুল হক সৌরভসহ আরও ৭/৮ ক্রিকেটার ছিলেন। তাদের আলাদা করে আইসোলেশনে রাখা হয়েছে।

সফরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ১-৫ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্ট এবং ৯-১৩ জানুয়ারি ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে। মঙ্গলবার তৃতীয়বার কভিড পরীক্ষার উপর নির্ভর করছে সিরিজের ভবিষ্যৎ। যদি কোনো ক্রিকেটার পজিটিভ হন, তাহলে তাকে আইসোলেশনে রাখা হবে। এতে করে হয়তো সিরিজের সূচিতে পরিবর্তন আসতে পারে। নাম জানাতে অনিচ্ছুক বিসিবির এক পরিচালক জানান, সিরিজ হবে এবং হয়তো সূচিতে সামান্য পরিবর্তন আসবে। 

 

সর্বশেষ খবর