মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

অনুশীলনে নামছেন টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটার থেকে শুরু করে সবাই তাকিয়েছিলেন কভিড চতুর্থ ডোজের ফলাফলের দিকে। একজন ক্রিকেটার কিংবা স্টাফেরও যদি পজিটিভ হতো, তাহলে ভেস্তে যেতে পারত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের টেস্ট সিরিজ। এমন আশঙ্কার সৃষ্টি হয়েছিল নিউজিল্যান্ড সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন বিধিনিষেধে। তবে সম্ভাবনাও ছিল একই সঙ্গে। এজন্য চতুর্থ ডোজের টিকায় নেগেটিভ হতে হতো সবাইকে। গতকাল সকালে বিসিবি পরিচালক ও নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের ‘টিম ডিরেক্টর’ খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন দলের সবাই নেগেটিভ হয়েছেন, ‘রবিবার আমাদের একটি কভিড পরীক্ষা ছিল এখানে। আজ (গতকাল) সকালে ফল এসেছে, আমরা সবাই নেগেটিভ। মঙ্গলবার (আগামীকাল) থেকে অনুশীলন করতে পারবে দল। আজ অনুশীলনের পর নতুন হোটেলে উঠবেন ক্রিকেটাররা। মুক্ত বাতাসে অনুশীলন করবেন।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলতে মুমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল ৮ ডিসেম্বর মধ্যরাতে ঢাকা ছাড়ে। দুবাই থেকে ক্রাইস্টচার্চগামী একই ফ্লাইটে নিউজিল্যান্ড যাওয়া এক যাত্রীর শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এরপর সবকিছু এলোমেলো হয়ে যায় বাংলাদেশ ক্রিকেট দলের। ওই যাত্রীর কাছাকাছি থাকা হেরাথসহ ৯ সদস্যকে আলাদা করে তাদের পরিয়ে দেওয়া হয় ইয়েলো ব্যান্ড। অবশিষ্ট ১৯ সদস্যকে পড়ানো হয় ব্লু ব্যান্ড। ব্লু ব্যান্ড পাওয়া ক্রিকেটারদের কোয়ারেন্টাইন শেষ হয় ইয়েলো ব্যান্ড পাওয়াদের তিন দিন আগে। এখন টাইগার ক্রিকেটারদের সবাই মুক্ত। ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিনে অনুশীলনের সুযোগ পান ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চ হ্যাগলি ওভালে নেমেও বৈরী আবহাওয়ায় অনুশীলন করতে পারেনি। মাঠে নামার পরের দিন নিউজিল্যান্ড সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় হঠাৎ অনুশীলনের অনুমতি প্রত্যাহার করে নেয়। এতে বিপাকে পড়ে যায় টাইগাররা। সৃষ্টি হয় সমস্যার। 

কভিড হলেও শারীরিকভাবে সুস্থ আছেন হেরাথ। ক্রিকেটারদের সবাই সুস্থ। অনুশীলনে বিধিনিষেধ থাকায় নিজেদের মধ্যে দুদিনের প্রস্তুতি ম্যাচটি বাতিল হয়। তবে নিউজিল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে দুদিনের প্রস্তুতি ম্যাচটি এখনো রয়েছে শিডিউলে। সফরের প্রথম টেস্ট ১-৫ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে। দ্বিতীয় টেস্ট ৯-১৩ জানুয়ারি ক্রাইস্টচার্চে। দুই টেস্ট সিরিজের প্রস্তুতি আজ থেকে পুরোদমে শুরু করবেন ক্রিকেটাররা।

করোনাভাইরাস সংক্রমণ থেকে পুরোপুরি মুক্ত থাকতে নিউজিল্যান্ডে কোয়ারেন্টাইন পর্ব বেশ কঠোর। নেগেটিভ থাকলে কোনো সমস্যা নেই চলাচলে। বিধিনিষেধ থাকে না। সবকিছু চলে তার স্বাভাবিক নিয়মে। কোয়ারেন্টাইন কঠোরতা সবার জন্য, সব দলের জন্য একই রকম। চারদিনের কভিড টেস্টের পর বাংলাদেশ ক্রিকেট দল এখন মুক্ত। টেস্টে পজিটিভ হওয়ায় স্বাভাবিক জীবনে ফিরেছে টাইগাররা। স্বাভাবিক জীবনে ফিরে অনুশীলনে পুরোপুরি মনোযোগ দিবে ক্রিকেটাররা খালেদ মাহমুদ, ‘নেগেটিভ হওয়ায় আমরা আগামীকাল (মঙ্গলবার) বের হতে পারব। অনুশীলনে যেতে পারব। কাল সকাল সোয়া ১০টায় আমাদের অনুশীলন শুরু হবে লিঙ্কন বিশ্ববিদ্যালয় মাঠে। সেখানে আমরা জিমের সুযোগটাও পাব।’ অনুশীলনের পর ক্রিকেটাররা উঠে যাবেন নতুন হোটেলে। ২৮ ডিসেম্বর মাউন্ট মঙ্গানুইয়ে চলে যাবে ক্রিকেট দল।

২০০১ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি-২০ মিলিয়ে ৩২ ম্যাচে জয় পায়নি একটিও। এবার দেশটিতে ষষ্ঠবারের মতো টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। সেখানে ৯ টেস্ট খেলে হেরেছে সবগুলো। এই প্রথম মাউন্ট মঙ্গানুইয়ে টেস্ট খেলবে। আগের ৯ টেস্টের ৪টি ওয়েলিংটন, ৩টি হ্যামিল্টন এবং একটি করে ক্রাইস্টচার্চ ও ডানেডিনে খেলেছে। ২০২২ সালের প্রথম দিন টেস্টে নামার আগে দেশবাসীর দোওয়া চেয়েছেন খালেদ মাহমুদ, ‘নিজেদের তৈরি করতে পারব প্রথম টেস্টের জন্য। আপনারা আমাদের জন্য দোওয়া করবেন, আমরা যেন এখানে সুস্থ থাকি এবং ভালো একটি সিরিজ খেলতে পারি।’

সর্বশেষ খবর