বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঢাকায় আন্তর্জাতিক ভলিবল

ক্রীড়া প্রতিবেদক

ঢাকায় আন্তর্জাতিক ভলিবল

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এশিয়ান সেন্ট্রাল জোন ভলিবল চ্যালেঞ্জ কাপ শুরু হচ্ছে কাল থেকে। গতকাল গুলশানের নগর ভবনে এ টুর্নামেন্টের লোগো ও ট্রফি উন্মোচন করেন ডিএনসিসি মেয়র ও ভলিবল ফেডারেশনের সভাপতি মো. আতিকুল ইসলাম। এ সময় অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব শাহেদ রেজা ছাড়াও আরও অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘উড়ন্ত বলের দুরন্ত খেলা ভলিবল। আমরা ধীরে ধীরে ভলিবলকে তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। শিগগিরই শুরু হচ্ছে স্কুল ভলিবল টুর্নামেন্ট।’ এ সময় তিনি খেলাধুলায় পৃষ্ঠপোষকতা দানকারী প্রতিষ্ঠানের সিটি ট্যাক্স মওকুফেরও আশ্বাস দেন।

স্বাগতিক বাংলাদেশ ছাড়াও বঙ্গবন্ধু ভলিবল চ্যালেঞ্জ কাপে অংশ নিবে উজবেকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও নেপালের পুরুষ দল। রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হবে। শীর্ষ দুই দল ফাইনাল খেলবে ২৮ ডিসেম্বর। বঙ্গমাতা ভলিবল চ্যালেঞ্জ কাপে বাংলাদেশ ছাড়াও অংশ নিবে নেপাল, শ্রীলঙ্কা, কিরগিজস্তান, উজবেকিস্তান ও মালদ্বীপের নারী দল। মেয়েদের টুর্নামেন্টেও রাউন্ড পদ্ধতিতে খেলা হবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল ফাইনাল খেলবে ২৮ ডিসেম্বর।

দুটি টুর্নামেন্টের সব খেলাই অনুষ্ঠিত হবে মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

এশিয়ান সেন্ট্রাল জোনের এই ভলিবল টুর্নামেন্ট বাংলাদেশ প্রথমবার আয়োজন করে ২০১৫ সালে। সেবার ৭ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত পুরুষদের এ টুর্নামেন্টে কিরগিজস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তুর্কমেনিস্তান। ২০১৬ সালে পাঁচ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত এ টুর্নামেন্টে কিরগিজস্তানকে হারিয়ে ট্রফি জয় করে বাংলাদেশের ছেলেরা। ২০১৮ সালেও ফাইনাল খেলে বাংলাদেশ। সেবার ছয় দলের অংশগ্রহণে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে তুর্কমেনিস্তানের কাছে পরাজিত হয় বাংলাদেশের ছেলেরা। ২০১৯ সালে আয়োজন করা হয় মেয়েদের ভলিবল টুর্নামেন্ট। সেবার পাঁচ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় নেপালের মেয়েরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর