মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বরিশালে সাকিব ঢাকায় তামিম

ক্রীড়া প্রতিবেদক

বরিশালে সাকিব ঢাকায় তামিম

টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সম্পর্ক উষ্ণ নয়, শীতল! জুলাইয়ে জিম্বাবুয়ে সিরিজের পর থেকেই দুই তারকা ক্রিকেটারের মধ্যে দূরত্ব রয়েছে। সম্পর্কের টানাপোড়েন রয়েছে বলে টি-২০ বিশ্বকাপ থেকে সরে দাঁড়ান তামিম। ক্রিকেট পাড়ায় এমন আলোচনা গত জুলাই থেকে। গতকাল বঙ্গবন্ধু বিপিএলের অষ্টম আসরের প্লেয়ার্স ড্রাফটের পর দুজনেই মিডিয়ার মুখোমুখিতে স্পষ্ট করে জানিয়েছেন, দুজনের সম্পর্কে কোনো সমস্যা নেই। সমস্যা থাকলে বিপিএলে এক সঙ্গে ঢাকার পক্ষে খেলা হতো না। গতকাল প্লেয়ার্স ড্রাফটে বিসিবির দল ঢাকা দলভুক্ত করেছে মাহমুুল্লাহর সঙ্গে তামিম ও দেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। নড়াইল এক্সপ্রেস বিপিএলের গতবারের বিশেষ আসরে খেলেননি। দেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান খেলবেন ফরচুন বরিশালে। তার সঙ্গে খেলবেন টি-২০ ক্রিকেটের বড় তারকাদের একজন ক্রিস গেইল। বিপিএলের গত আসরে খেলেছিলেন অস্ট্রেলিয়ার দুই তারকা ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। অ্যাসেজের জন্য এবার নেই দুই অসি ক্রিকেটার। প্রথমবারের মতো বিপিএল খেলবেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাপ ডু প্লেসিস। ২০১৩ সালে সর্বশেষ খেলা ইংলিশ অলরাউন্ডার মঈন আলিও ফিরেছেন দেশের সবচেয়ে জমকালো টুর্নামেন্টটিতে।

গতকাল প্লেয়ার্স ড্রাফটে নিজেদের পছন্দমতো ক্রিকেটার দিয়ে দল সাজিয়েছে ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সিলেট সানরাইজার্স, খুলনা টাইগার্স, ফরচুন বরিশাল ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। বিপিএলের জন্য স্থানীয় ক্রিকেটারদের ৬ ক্যাটাগরিতে ভাগ করেছে। নেই কোনো ‘আইকন’ ক্রিকেটার। ৭০ লাখ পারিশ্রমিকের ‘এ’ ক্যাটাগরিতে ছয় ক্রিকেটার সাকিব, মাহমুদুল্লাহ, মাশরাফি, তামিম মুশফিকুর রহিম ও মুস্তাফিজুর রহমান। ঢাকায় খেলবেন তিন ক্রিকেটার মাহমুদুল্লাহ, তামিম ও মাশরাফি। বরিশালে নাম লিখেছেন সাকিব। খুলনা ভিড়িয়েছে মুশফিক এবং কুমিল্লা মুস্তাফিজকে। আসরে দল পাননি সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ও নাসির হোসেন। শেষ মুহূর্তে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলভুক্ত করেছে টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল হককে। সিলেটে সুযোগ পেয়েছেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখন। সুযোগ পাননি জাতীয় দলের লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব।   

প্লেয়ার্স ড্রাফটে ক্রিকেটারদের দলভুক্ত করা ছাড়াও সরাসরি চার ক্রিকেটার দলের সুযোগ ছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। সরাসরি ক্যাটাগরিতে ক্রিকেটার নেওয়ার সুযোগে ছিল একজন স্থানীয় ক্রিকেটার ও তিন বিদেশি। ফ্র্যাঞ্চাইজিগুলো সেই সুযোগকে কাজে লাগায়। ঢাকা সরাসরি মাহমুদুল্লাহর সঙ্গে নেয় আফগানিস্তানের নাজিবউল্লাহ জাদরান ও কাইস আহমেদ এবং শ্রীলঙ্কার ইসুরু উদানাকে। বরিশাল সাকিবের সঙ্গে নেয় ওয়েস্ট ইন্ডিজের গেইল, আফগানিস্তানের ‘রহস্যময়’ স্পিনার মুজিব উর রহমান ও শ্রীলঙ্কার দানুশকা গুনাথিলাকাকে। খুলনা সরাসরি কোটায় মুশফিকের সঙ্গে নেয় থিসারা পেরেরা, নাভিন উল হক ও ভানুকা রাজাপক্ষেকে। সরাসরি কোটায় কুমিল্লা নিয়েছে বিপিএলের তারকা ক্রিকেটার ফাপ ডু প্লেসি, সুনিল নারাইন ও মঈন আলিকে। সরাসরি কোটায় চট্টগ্রাম ভিড়িয়েছে নাসুম আহমেদ, কেনার উইলিয়ামস, জ্যাক উইলস ও বেনি হাওয়েলকে এবং সিলেট নিয়েছে তাসকিন আহমেদের সঙ্গে দিনেশ চান্ডিমাল, কেশিরিক উইলিয়ামস ও কলিন আলেকজান্ডারকে।  চট্টগ্রামে দলভুক্ত হয়েছেন শরিফুল ইসলাম, আফিফ হোসেন, শামীম হোসেন, মুকিদুল ইসলাম, রেজাউর রহমান রাজা, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, চ্যাডউইক ওয়ালটন ও রায়দ এমরিট।

 

তাসকিনের সিলেট নিয়েছে মাসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আল আমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, রবি বোপারা ও অ্যাঞ্জেলো পেরেরাকে।

সর্বশেষ খবর