বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

প্রস্তুতি ম্যাচে বৃষ্টি বাধা

ক্রীড়া প্রতিবেদক

প্রস্তুতি ম্যাচে বৃষ্টি বাধা

তাসমান সাগর পাড়ের দেশ নিউজিল্যান্ডের আবহাওয়ার সবচেয়ে পরিচিত মুখ বৃষ্টি। যখন তখন আকাশ ঝরে নামতে থাকে। তবে সেই বৃষ্টি কখনো দীর্ঘমেয়াদে নয়, থেমে থেমে ঝরে। তাতেই বাঁধাগ্রস্ত হয় যাপিত জীবন।

গতকাল মাউন্ট মঙ্গানুইয়ে বৃষ্টি ঝরেছে দিনভর। তাতে বাঁধা পড়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড একাদশের দুদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিন। বে ওভালের দ্বিতীয় মাঠে গতকাল প্রথম দিন বৃষ্টিতে পুরোপুরি ভেস্তে না গেলেও খেলা হয়েছে মাত্র ২৭.৩ ওভার। দুই টাইগার পেসার তাসকিন আহমেদ ও আবু জায়েদ রাহি গতির ঝড় তুলে স্বাগতিক একাদশের ব্যাটিং লাইন দুমড়ে মুচড়ে দিয়েছেন। তিন সেশনের পুরোটা খেলা হয়নি। যতটুকু খেলা হয়েছে, তাতে স্বাগতিক ৭১ রান সংগ্রহ করেছে ৫ উইকেট হারিয়ে। ডান হাতি সুইং পেসার আবু জায়েদ রাহি ৩টি ও ডান হাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদ নেন ২ উইকেট। দুই টাইগার পেসার প্রথম টেস্ট খেলতে নামার আগে নিজেদের ঝালাই করে নিয়েছে সত্যি। কিন্তু টাইগারদের প্রস্তুতিটা পুরোপুরি হয়নি।

দিনভর বৃষ্টি হয়েছে মাউন্ট মঙ্গানুইয়ে। বৃষ্টিতে তিন সেশনের মধ্যে খেলা হয়েছে মাত্র এক সেশন। বৃষ্টির জন্য খেলা শুরু হয়েছে দেরিতে। টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টাইগার অধিনায়ক মুমিনুল। স্বাগতিক দুই ওপেনার তাসকিন ও রাহির গতি ও সুইংয়ে বিপক্ষে সাবলীল ব্যাটিং করেন। বিনা উইকেটে ৮ রান তুলেছিলেন লুক জর্জেসন ও জ্যাকব কামিং। ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে প্রথম আঘাত হানেন আবু জায়েদ। ব্যক্তিগত ৬ রানে জর্জেসন সাজঘরে ফেরত আসেন মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে। জর্জেসনের বিদায়ের এক বল পর স্বাগতিকদের সবচেয়ে বড় তারকা অধিনায়ক ডেভন কনওয়েকে উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসবন্ধী করেন রাহি। মাত্র ৩ বলের ব্যবধানে ২ উইকেট নিয়ে স্বাগতিকদের বিপযর্য়ে ঠেলে দেন রাহি। পরের ওভারের দ্বিতীয় বলে আঘাত হানেন তাসকিন। মাত্র ৬ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে স্বাগতিক একাদশ। বিনা উইকেটে ৮ থেকে ৩ উইকেটে ৮! সেই ধাক্কা সামলে নিতে চেষ্টা করেন চতুর্থ উইকেটে জুটি বেঁধে জ্যাক বয়ের ও মিচেল র‌্যানউইক। দুজনে যোগ করেন ৩০ রান। দলীয় ৩৮ ও ব্যক্তিগত ২০ রানে বয়েলকে লিটনের তৃতীয় শিকারে পরিণত করেন তাসকিন। ইনিংসটি খেলেন বয়েল ৪৭ বলে ২ চারে। দলীয় ৬২ রানে রাহির তৃতীয় শিকারে পরিণত হন র‌্যানউইক ব্যক্তিগত ১৮ রানে। ৬২ রানে ৫ উইকেট হারিয়ে দল যখন পুুরোপুরি কোণঠাসা, তখন স্বাগতিকদের পক্ষে হাল ধরেন জ্যাকব ভুলা। টাইগার পেসার রাহি, তাসকিন, শরীফুল ইসলাম ও শহীদুল ইসলামের সাঁড়াশি আক্রমণ সামলে অপরাজিত থাকেন ২১ রানে। ভুলা ব্যাট চালান একটু আক্রমণাত্মক মেজাজে। ২০ বলের ইনিংসের স্কোরিং শটগুলো ছিল সব চার। উইকেটের পেছনে দাঁড়িয়ে গ্লাভস হাতে ৪টি ক্যাচ নেন লিটন।

দুই টাইগার পেসার তাসকিন ও রাহি ছিলেন সফল। কিন্তু শরীফুল ও শহীদুল আবহাওয়ার সুযোগকে কোনোভাবেই কাজে লাগাতে পারেননি। তাসকিনের স্পেল ছিল ৮.৩-৫-২৬-২। প্রথম স্পেলে তাসকিন ছিলেন দুর্দান্ত। তার প্রথম স্পেল ছিল ৫-৪-৫-১! রাহির স্পেল ৯-১-২৭-৩। শরীফুল ছিলেন মিতব্যয়ী। বাঁ হাতি দীর্ঘকায় পেসারের স্পেল ৫-৩-৬-০। শহীদুলের স্পেল ৫-২-১২-০। এই ম্যাচের একাদশে ছিলেন না এবাদত ও খালেদ।                

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ‘একাদশ’: প্রথম ইনিংস: ৭১/৫, ২৭.৩ ওভার (জর্জেসন ৬, কামিং ১, ডেভন কনওয়ে ০, বয়েল ২০, রেনউইক ১৮, ভুলা ২১*, আভি ৪*। তাসকিন ৮.৩-৫-২৬-২, আবু জায়েদ ৯-১-২৭-৩, শরিফুল ৫-৩-৬-০, শহিদুল ৫-২-১২-০)।

সর্বশেষ খবর