সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ব্যাটিং বোলিংয়ে ঝলক বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

ব্যাটিং বোলিংয়ে ঝলক বাংলাদেশের

পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট রাঙাতে পারেননি। শূন্য রানে ফিরেছিলেন প্রথম ইনিংসে। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৬ রান। ২০ বছর বয়সী তরুণ ক্রিকেটার সব মিলিয়ে অভিষেক টেস্টে রান করেছিলেন ৬। উইকেটে ছিলেন ২৭ মিনিট এবং বল খেলেছিলেন ১৩টি। বাউন্ডারি ছিল সাকল্যে একটি। যুব বিশ্বকাপজয়ী দলের ক্রিকেটার মাহামুদুল হাসানের ক্যারিয়ারের শুরুটা ছিল এমন। ওই টেস্টের আগে যেমন কেউ ভাবেননি সাদা পোশাকে, লাল বলে ওপেন করবেন। পাকিস্তানের বিপক্ষে বাজে শুরুর পরও টাইগার অধিনায়ক মুমিনুল হক আস্থা রেখেছিলেন তরুণ মাহামুদুলের উপর। টাইগার অধিনায়ক তখনই জানিয়েছিলেন, বাংলাদেশের ভবিষ্যৎ টেস্ট ওপেনার মাহামুদুল। মাউন্ট মঙ্গানুইয়ে বছরের প্রথম টেস্ট খেলতে নেমে অধিনায়কসহ টিম ম্যানেজমেন্টের আস্থার পুরোপুরি প্রতিদান দিয়েছেন তরুণ ওপেনার। টিম সাউদি, ট্রেন্ট বুল্ট, নেইল ওয়েগনার, কাইলি জেমিসনের গতি, সুইং ও বাউন্সের বিপক্ষে দুরন্ত ব্যাটিং করে রেকর্ড বুকে নাম লিখেছেন। মাহমুদুলের সঙ্গে আরেক তরুণ নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় টেস্টে উজ্জ্বল একটি দিন পার করেছে বাংলাদেশ। দিনের শুরুতে আলো ছড়িয়েছেন মেহেদী হাসান মিরাজ এবং শেষে মাহামুদুল ও নাজমুলের ৪০ ওভারের জুটি। দুই তরুণের দ্বিতীয় উইকেট জুটিতে ১০৪ রানে ভর করে বাংলাদেশের দিন শেষে সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান। দিনের প্রথম সেসনে মিরাজের ঘূর্ণিতে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে গুটিয়ে যায় ৩২৮ রানে।

ঘরের মাঠে অভিষেক। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামেন অপরিচিত কন্ডিশন নিউজিল্যান্ডে। তাসমান পাড়ের দেশটিতে উপমহাদেশের ব্যাটারদের কঠিন পরীক্ষায় পড়তে হয়। প্রথমবারের মতো খেলতে নেমে সেই পরীক্ষায় উতরে গেছেন মাহামুদুল। ২১১ বল দেখেশুনে খেলেন ব্ল্যাকক্যাপস বোলারদের। ৭০ রানের হার না মানা ইনিংসটিতে ছিল ৭টি বাউন্ডারি। হাফসেঞ্চুরি করেন ১৬৫ বলে। এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের কোনো ওপেনার দেড়শর উপর বল খেললেন। যা একটি রেকর্ড। তবে ইনিংসটি আরও আগে থেমে যেতে পারতো! যদি নিউজিল্যান্ড রিভিউ নিত। ওয়েগনারের বলে পরিষ্কারভাবে পরাস্ত হলে মাহামুদুলের প্যাডে লাগে। কিউইদের আবেদন নাকচ করে দেন আম্পায়ার। স্বাগতিকরা রিভিউ নেননি। অথচ টিভি রিপ্লেতে দেখা গেছে মাহামুদুল আউট ছিলেন। এরপর সব ইতিহাস। তরুণ মাহামুদুল নতুন বলে জুটি গড়েন সাদমান ইসলামের সঙ্গে। দুইজনে ৪৩ রান যোগ করার পর বিচ্ছিন্ন হন। সাদমানকে ব্যক্তিগত ২২ রানে ফিরতি ক্যাচে সাজঘরে ফেরান ওয়েগনার। এরপর মাহামুদুলের সঙ্গে জুটি গড়েন নাজমুল  হোসেন শান্ত। দুজনে দেখে শুনে ব্যাট চালিয়ে স্কোর বোর্ড স্ফিত করেন। দুজনে জুটিতে যোগ করেন ১০৪ রান। নাজমুল ৬৪ রানে সাজঘরে ফিরেন ওয়েগনারের বলে। ১০৯ বলের ইনিংসে ছিল ৭টি চার ও একটি ছক্কা। ইনিংসের ৫৮ ওভারে দলীয় ১৪৭ রানে সাজঘরে ফিরেন নাজমুল। এরপর অধিনায়ক মুমিনুলের সঙ্গে বাকি ৯ ওভারে ২৮ রান যোগ করে দিন পার করেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা মাহামুদুল।

৫ উইকেটে ২৫৮ রান নিয়ে প্রথম দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। গতকাল স্কোর বোর্ডে আরও ৭ রান যোগ হতে প্রথম আঘাত হানেন বাঁ হাতি পেসার শরিফুল। এরপর স্বাগতিকদের বাকি উইকেটগুলো তুলে নেন দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও মুমিনুল। মিরাজ ইনিংসের ১০১.২ ওভারে জেমিসনকে, ১০৫.৪ ও ১০৫.৫ ওভারে সাউদি ও ওয়েগনারকে সাজঘরে ফিরিয়ে হ্যাটট্রিকের আশা জাগিয়ে রাখেন। কিন্তু বুল্টের দৃঢ়তায় হ্যাটট্রিক হয়নি।

নিউজিল্যান্ড : প্রথম ইনিংস : ৩২৮/১০, ১০৮.১ ওভার (ডেভিড কনওয়ে ১২২, হেনরি নিকোলস ৭৫। শরিফুল ৩/৬৯, মেহেদী হাসান ৩/৮৬, মুমিনুল ২/৬)।

বাংলাদেশ : প্রথম ইনিংস : ১৭৫/২, ৬৭ ওভার (মাহমুদুল হাসান জয় ৭০*, নাজমুল শান্ত ৬৪, মুমিনুল হক ৮*। ওয়েগনার ২/২৭)।

সর্বশেষ খবর