সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কোচ বদলের খেলা কি শেষ হবে?

অবাক হলেও সত্যি যে অস্কারই জানতেন না তিনি জাতীয় দলের কোচ হয়েছেন। শেষ পর্যন্ত তিনিই কোচ ছিলেন। তবে জাতীয় দলকে নিয়ে হাসি-তামাশা কেন

ক্রীড়া প্রতিবেদক

কোচ বদলের খেলা কি শেষ হবে?

বাফুফের কত কমিটি এসেছে। ফুটবলে পুরুষ জাতীয় দল অন্ধকারেই পড়ে আছে। ব্রাজিল, জার্মানি, ইতালি বা আর্জেন্টিনার নাম সারা বিশ্বে সবার মুখে মুখে। তাদের পুরুষ জাতীয় দল বিশ্বকাপে বিজয়ের পতাকা উড়াচ্ছে বলেই দেশগুলো আজ আলাদাভাবে অবস্থান করে নিয়েছে। যতই মেয়েদের জয়গান গাওয়া হোক না কেন পুরুষ জাতীয় দলই বাংলাদেশের আশা-ভরসা প্রতীক। সেই ভরসা ভয়াবহ রূপ ধারণ করেছে। অনেকে ক্ষোভে বলেন, বাংলাদেশের ফুটবলে মৃত্যু ঘটেছে।

যাই হোক জাতীয় দলের দুর্দিন কোনোভাবেই কাটছে না। ১৯ বছর ধরে জাতীয় দল ছোট-খাটো টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হতে পারছে না। এখানে খেলোয়াড়দের ওপরই দোষ চাপাচ্ছে। বলা হয় ফুটবলাররা মাঠে খেলতে না পারলে সাফল্য আসবে কীভাবে? হয়তো বিষয়টি কিছুটা সত্য। কিন্তু মূল দায় বাফুফের। টুর্নামেন্টে না পারলেই তারা কথায় কথায় কোচ পরিবর্তন করে। বিশ্ব ফুটবলে বাংলাদেশের অবস্থান যাই থাকুক না কেন কোচ বদলে বাফুফে অনেক দেশকেই পেছনে ফেলেছে।

৪৮ বছরে দেশি ও বিদেশি মিলিয়ে কত কোচ পরিবর্তন হয়েছে। তা হিসেব মেলানো সত্যিই মুশকিল। ফুটবল ফেডারেশনে অনেক গুণী সংগঠকরাও দায়িত্ব পালন করেছেন তারা কি বোঝে না কোচ পরিবর্তন মানেই ফুটবলে উন্নয়ন নয়। আবার এমনও দেখা গেছে যোগ্য কোচকে পেয়েও কাজে লাগাতে পারেনি। অপমান করে বের করে দেওয়া হয়েছে। একজনের কথা না বললেই নয়। জার্মানির অটো ফিস্টারের প্রশিক্ষণে বেশ কটি দেশ বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলেছে। অথচ ১৯৯৫ সালে সাফ গেমসে বাংলাদেশ সোনার বদলে রৌপ্য জেতায় তাকে অযোগ্য বলে তাড়ানো হয়েছে।

বেশি দূরে যাব না। গেল বছরেরই কথা বলব। জাতীয় দলের কোচকে ঘিরে যা হয়েছে তা লজ্জার। বিশ্বে এই প্রথম ধার করা কোচের দেখা মিলল। জেমি ডে মালদ্বীপ সাফ চ্যাম্পিয়নশিপে কোচের দায়িত্বে থাকছেন এটা ঘোষণাও করে বাফুফে। দেশ ছাড়ার দুদিন আগে হঠাৎ ম্যানেজমেন্ট কমিটি ঘোষণা দিল জেমিকে ছুটি দেওয়া হয়েছে। সাফে কোচের দায়িত্ব পালন করবেন বসুন্ধরা কিংসের অস্কার ব্রুজোন। অবাক হলেও সত্যি যে অস্কারই জানতেন না তিনি জাতীয় দলের কোচ হয়েছেন। শেষ পর্যন্ত তিনিই কোচ ছিলেন। তবে জাতীয় দলকে নিয়ে হাসি-তামাশা কেন। শ্রীলঙ্কায় প্রাইম মিনিস্টার কাপে অস্কারকে দায়িত্ব দিলেও রাজি হননি। ঢাকা আবাহনীর কোচ ম্যারিও লেমোসকে নিরূপায় হয়ে দায়িত্ব তুলে দেওয়া হয়।

জাতীয় দলে এক সময়ে তারকা ফুটবলার আশরাফ উদ্দিন আহমেদ চুনুœ বলেন, ‘এক সময় বিভিন্ন ক্লাবের কোচরাই দায়িত্ব পালন করতেন। তখন তো আর চুক্তির রেওয়াজ ছিল না। যে ক্লাব লিগ চ্যাম্পিয়ন হতো সে ক্লাবের কোচই দায়িত্ব পালন করতেন। কিন্তু পেশাদারিত্ব ফুটবলে কোচ নিয়ে বাংলাদেশে যা হচ্ছে তা হাস্যকর। নতুন বছরে চিন্তা ও পরিকল্পনা করে যোগ্য কোচের হাতে দায়িত্ব তুলে দেওয়া উচিত। ধার করার রেওয়াজ বন্ধ করতে হবে।’

সর্বশেষ খবর