শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

মিশন এবার ক্রাইস্টচার্চ

‘ক্রাইস্টচার্চের উইকেট নিশ্চয় সবুজ থাকবে। বাড়তি বাউন্সও থাকবে। নিউজিল্যান্ড এখানে খেলতেও পছন্দ করে।’

ক্রীড়া প্রতিবেদক

মিশন এবার ক্রাইস্টচার্চ

তাসমান সাগর পাড়ের অনিন্দ্য সুন্দর শহর মাউন্ট মঙ্গানুইয়ে উজাড় করে দিয়েছে মুমিনুল, ইবাদতদের। স্বপ্ন পূরণ করেছে। ২০০১ সাল থেকে বাংলাদেশের ক্রিকেটাররা যে স্বপ্ন বুকে লালন করে নিউজিল্যান্ড সফর করেছে, মাউন্ট মঙ্গানুইয়ে সেই স্বপ্ন পূরণ হয়েছে। বাংলাদেশ ক্রিকেটের স্বপ্ন পূরণ করেছেন ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে মুমিনুলরা লিখেছেন সোনালি কালিতে ক্রিকেটের রূপকথা। দেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ল্যাথামের নিউজিল্যান্ডকে হারিয়ে মুমিনুলের টাইগাররা এখন আত্মবিশ্বাসের তুঙ্গে। সেই আত্মবিশ্বাস নিয়ে মুমিনুল বাহিনী গতকালই পৌঁছে গেছে ক্রাইস্টচার্চ। এই শহরেই মুমিনুলদের পরবর্তী মিশন। ৯-১৩ জানুয়ারি ক্রাইস্টচার্চে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় টেস্ট।

তাসমান সাগর পাড়ের দেশ নিউজিল্যান্ডে টাইগার ক্রিকেটাররা উড়ে যায় গত ২০ বছরে টানা ৩২ ম্যাচে হারের তিক্ত স্বাদ নিয়ে। টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটের ক্রিকেটে টাইগাররা কখনোই জয় পায়নি। অবশ্য ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডকে হারিয়েছিল টাইগাররা। এবার নতুন স্বপ্ন নিয়ে মুমিনুলরা ৮ ডিসেম্বর রাতেই নিউজিল্যান্ডে উড়ে যান। যদিও করোনাভাইরাসের জন্য একটু বেশি সময় কোয়ারেন্টাইনে ছিলেন ক্রিকেটাররা। যতোটা সময় অনুশীলনের সুযোগ পেয়েছেন ক্রিকেটাররা, সেটাকে কাজে লাগিয়ে মানিয়ে নিয়েছেন কন্ডিশনের সঙ্গে। মাউন্ট মঙ্গানুই টেস্টে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগেই স্বাগতিক নিউজিল্যান্ডকে পেছনে ফেলে তুলে নিয়েছে ৮ উইকেটের ঐতিহাসিক জয়। ২০০০ সাল থেকে ১২৭ টেস্ট খেলে বাংলাদেশের জয় সাকল্যে ১৬টি। টাইগার অধিনায়ক মুমিনুল স্পষ্ট করেই বলেছেন, এই জয় বাংলাদেশ ক্রিকেটের সেরা অর্জন।

মাউন্ট মঙ্গানুইয়ে টাইগাররা প্রথমবার টেস্ট খেলেছে। পরবর্তী মিশন ক্রাইস্টচার্চ-নিঃসন্দেহে কঠিন মিশন। অতীত রেকর্ড সে রকমই ইঙ্গিত দিচ্ছে। নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত যে ১০টি টেস্ট খেলেছে বাংলাদেশ, তার ৪টি ওয়েলিংটন, ৩টি হ্যামিল্টন এবং একটি করে ক্রাইস্টচার্চ, ডুনেডিন ও মাউন্ট মঙ্গানুইয়ে। ক্রাইস্টচার্চে টাইগাররা একমাত্র টেস্ট খেলেছিলেন ২০১৭ সালের জানুয়ারিতে। অবশ্য ২০১৯ সালের মার্চে ক্রাইস্টচার্চে টেস্ট খেলার কথা ছিল টাইগারদের। কিন্তু ভয়াবহ এক সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন তামিম-মুশফিক-মাহমুদুল্লাহ-মুমিনুলরা। শুরুর আগেই বাতিল হয়েছিল টেস্ট। সেই হ্যাগলি পার্ক ওভালে ৯ জানুয়ারি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয়টি খেলতে নামবেন ক্রিকেটের নতুন ইতিহাস লেখা মুমিনুল, ইবাদতরা। মুমিনুলদের কঠিন লড়াই করতে ল্যাথাম বাহিনীর বিপক্ষে এবার। হ্যাগলি পার্ক ওভালের উইকেট সবুজ ঘাসে আচ্ছাদিত থাকবে বলেই ইঙ্গিত দিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ক্রেগ ম্যাকমিলান। যিনি টাইগারদের ব্যাটিং কোচ হতে চুক্তি করেও শেষ মুহূর্তে বাতিল করেছিলেন। মাউন্ট মঙ্গানুই টেস্ট শেষে স্পার্ক টিভিকে বলেন, ‘ক্রাইস্টচার্চের উইকেটে নিশ্চয় সবুজ থাকবে। বাড়তি বাউন্সও নিশ্চয়ই থাকবে। নিউজিল্যান্ড এখানে খেলতেও পছন্দ করে।’

সর্বশেষ খবর