শুক্রবার, ৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিসিএলে চ্যাম্পিয়ন মধ্যাঞ্চল

ক্রীড়া প্রতিবেদক

বিসিএলে চ্যাম্পিয়ন মধ্যাঞ্চল

মধ্যাঞ্চলকে চ্যাম্পিয়ন করতে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন শুভাগত হোম। আড়ালে ফেলেছেন জাতীয় দলের আরেক তারকা ব্যাটসম্যান মোহাম্মদ মিথুনকে। বাংলাদেশ ক্রিকেট লিগের  (বিসিএল) ফাইনালে সেঞ্চুরি করেছেন শুভাগত, মিথুন ও জাকির হাসান। ডাবল সেঞ্চুরি করেন মিথুন। জাকির করেন সেঞ্চুরি। কিন্তু সব আলো কেড়ে নেন মধ্যাঞ্চলের অধিনায়ক শুভাগত উভয় ইনিংসে সেঞ্চুরি করে। তার নজর কাড়া পারফরম্যান্সে পাঁচ মৌসুম পর চ্যাম্পিয়ন হয়েছে মধ্যাঞ্চল। বিসিএলে দ্বিতীয় শিরোপা জিততে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে মধ্যাঞ্চল ৪ উইকেটে হারিয়েছে দক্ষিণাঞ্চলকে।

জাকির হাসানের সেঞ্চুরিতে আসরের সবচেয়ে সফল দল বিসিবি দক্ষিণাঞ্চলের সংগ্রহ ছিল ৩৮৭ রান। জবাব ভালোই দেয় মধ্যাঞ্চল। ১৬ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন পুরোপুরি কোণঠাসা, তখন মিথুনের সঙ্গে জুটি গড়ে দলের হাল ধরেন শুভাগত। শক্তহাতে দুই অভিজ্ঞ ব্যাটার পঞ্চম উইকেট জুটিতে প্রতিপক্ষের বোলারদের শাসন করে স্কোর বোর্ডে যোগ করেন ২৮৩ রান ৭১.৪ ওভার ক্রিজে থেকে। শুভাগত আউট হন ১১৬ রানে। মিথুন ২০৬ রান করেন ৩২৭ বলে ২৭ চার ও ৩ ছক্কায়। দুই সেঞ্চুরিতে মধ্যাঞ্চলের প্রথম ইনিংসে সংগ্রহ ৪৩৮ রান। ৫১ রানে পিছিয়ে থেকে দক্ষিণাঞ্চল দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৬৮ রানে। দুর্ভাগ্য রিশাদ হোসেনের। নার্ভাস নাইনটিজের শিকার হয়ে সাজঘরে ফিরেন ৯৯ রানে। চ্যাম্পিয়ন হতে মধ্যাঞ্চলের টার্গেট দাঁড়ায় ২১৭ রান। মেহেদী রানা ও নাসুমদের ঘূর্ণিতে ৬৮ রানে ৬ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। সেখান থেকে সপ্তম উইকেট জুটিতে আবারও হাল ধরেন অধিনায়ক শুভাগত। সপ্তম উইকেট জুটিতে শুভাগত ও জাকির আলি অবিচ্ছিন্ন থেকে ১৫৪ রান যোগ করে দলকে চ্যাম্পিয়ন করেন। জাকির অপরাজিত থাকেন ১৪ রানে। শুভাগত ১১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন ১২১ বলে ১৩ চার ও ২ ছক্কায়।

মধ্যাঞ্চল এর আগে চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৫/১৬ মৌসুমে। উভয় ইনিংসে সেঞ্চুরি ম্যাচসেরা হন শুভাগত হোম। সিরিজসেরা হন যুগ্মভাবে একটি সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি করা মিথুন এবং তিনটি সেঞ্চুরি করা জাকির হাসান।

সর্বশেষ খবর