রবিবার, ৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

নতুন বছরে ফুটবলে নতুন কোচ হাভিয়ের

ক্রীড়া প্রতিবেদক

ফুটবলে কোচ সমস্যার আপাতত সমাধান হয়েছে। নতুন বছরে বাফুফে জাতীয় দলের জন্য নতুন কোচ নিয়োগ দিয়েছে। ঘুরে ফিরে ইউরোপিয়ান কোচই বাংলাদেশের দায়িত্ব নিতে যাচ্ছেন। স্পেনের হাভিয়ের কাবরেরা হচ্ছেন দেশের ফুটবলে ২৩তম বিদেশি কোচ। গতকাল বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে জাতীয় দলের ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান ও ফেডারেশনের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি নতুন কোচ হিসেবে হাভিয়ের নাম ঘোষণা করেন। উয়েফা প্রো-লাইসেন্সধারী এ স্প্যানিশকে ১১ মাসের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। ১৫ জানুয়ারি কোচের ঢাকা পৌঁছানোর কথা।

ঢাকায় এসেই ফুটবলারদের নিয়ে অনুশীলনে নামতে হবে হাভিয়েরকে। ২৪ ও ২৭ জানুয়ারি বালিতে ইন্দোনেশিয়ার বিপক্ষে ফিফা উইন্ডো প্রীতি ম্যাচে বাংলাদেশ লড়বে। বিদেশি কোচের অভিষেক হচ্ছে বিদেশের মাটিতে। ২২ জানুয়ারি বাংলাদেশ ফুটবল দলের ঢাকা ছাড়ার কথা। তার প্রশিক্ষণে মার্চে এশিয়া কাপ বাছাইপর্ব, ঢাকায় প্রীতিম্যাচ এবং সাফ চ্যাম্পিয়নশিপ খেলবে। ৩৭ বছরের এ কোচ কোনো দেশ এমনকি ক্লাব পর্যায়ে প্রশিক্ষক ছিলেন  না। তাই প্রশ্ন থাকছে নতুন কোচ হঠাৎ করে একটা দেশের জাতীয় দলের জন্য কী চমক দেখাতে পারবেন। কাবরেরা ২০১৮ সালে চার মাস বার্সা নর্দান ভার্জিনিয়া শাখায় কাজ করেছেন। এরপর ২০২০ পর্যন্ত ছিলেন লা-লিগায় টেকনিক্যাল ডিরেক্টর।

ভারতীয় দল স্পোর্টিং গোয়ার টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করেন। কথা উঠেছে মেধাবী হলে ভারত ঠিকই তাকে কাজে লাগাত। ফুটবল পরিসংখ্যানে জনপ্রিয় ওয়েবসাইট অপ্টা স্পোর্টসে টানা ৬ বছর কাজ করেন কাবরেরা। এই ওয়েবসাইটে খুবই মেধাবীরা নিয়োগ পান। সেই অভিজ্ঞতা বাংলাদেশের কোচ হিসেবে কাজে লাগাতে পারেন তিনি।

কাবরেরা কী করবেন সেটা সময় বলে দেবে। কোচ সমস্যার আপাতত সমাধান হয়েছে এটাই বড় কথা। গত বছর জাতীয় দলের কোচ নিয়ে রীতিমতো নাটক হয়েছে।

সর্বশেষ খবর