সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পঞ্চপাণ্ডব ছাড়া বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

পঞ্চপাণ্ডব ছাড়া বাংলাদেশ

ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম দিনে এমন দৃশ্য একবারই দেখা গেছে। উইল ইয়াঙকে সাজঘরে পাঠানোর পর উৎসবে মেতেছেন টাইগাররা

মাশরাফি মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল আর মাহমুদুল্লাহ। বাংলাদেশের এই পঞ্চপাণ্ডব দীর্ঘদিন ক্রিকেটের হাল ধরে রেখেছেন। ব্যাট-বল হাতে পারফর্ম করে দলকে উপহার দিয়েছেন দারুণ সব জয়। দীর্ঘদিনের ইতিহাসে এবার ছেদ পড়ল। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল স্টেডিয়ামের নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে পঞ্চপা-বের কেউ নেই। সিরিজের প্রথম ম্যাচে মুশফিকুর রহিম দলে ছিলেন। এবার তিনিও নেই। তার পরিবর্তে দলে ফিরেছেন নুরুল হাসান সোহান।

ম্যাচের আগের দিনই সংশয় ছিল মুশফিককে নিয়ে। তবে ম্যাচটা খেলার জন্য সাধ্যের মধ্যে সেরা চেষ্টাই নাকি করেছেন তিনি। কিন্তু ফিটনেস টেস্টে পাস করতে পারেননি বলে জানিয়েছেন টাইগারদের বোলিং কোচ ওটিস গিবসন। প্রথমদিনের খেলা শেষে গিবসন বলেন, ‘ওর (মুশফিকের) কুঁচকিতে টান লাগে গতকাল (শনিবার)। সে আমাদেরকে জানায়, কিছুটা ভুগছে সে। আজকে সে ফিটনেস টেস্টে মরিয়াভাবে চেষ্টা করেছে উতরে যেতে। কিন্তু দুর্ভাগ্য পারেনি।’ মুশফিক ম্যাচ থেকে ছিটকে যাওয়ায় প্রায় ১৬ বছরের ধারাবাহিক ঘটনায় ছেদ পড়ল। ২০০৬ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে প্রথম ম্যাচে (চট্টগ্রামে) পঞ্চপা-ব ছাড়া খেলতে নেমেছিল বাংলাদেশ। বগুড়ায় অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে খেলেন মুশফিক। এরপর থেকে প্রায় ১৬ বছরে বাংলাদেশের প্রতিটা টেস্ট ম্যাচেই পঞ্চপাণ্ডবের কেউ না কেউ ছিলেন। বেশিরভাগ সময়ই তাদের মধ্যে একাধিক তারকা টেস্ট ম্যাচে খেলেছেন।

সাকিব আল হাসান ও তামিম ইকবাল এবার নিউজিল্যান্ড সফরেই যাননি। মাশরাফি ও মাহমুদুল্লাহ টেস্ট ক্রিকেটে এখন অতীত। মুশফিকের বিদায়ে এক নতুন যুগের সূচনাই হলো বাংলাদেশের ক্রিকেটে। তবে ক্রাইস্টচার্চে বড্ড বেশি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশকে। প্রথম টেস্টে আঘাত পাওয়া ব্যাটার মাহমুদুল হাসান জয় খেলতে পারছেন না দ্বিতীয় টেস্টে। মুশফিকও না থাকায় পরিকল্পনা বাস্তবায়নই কঠিন হয়ে পড়ছে কোচ রাসেল ডমিঙ্গোর পক্ষে। অবশ্য সব দিকেই নাকি নজর রেখেছিলেন কোচ। বোলিং কোচ ওটিস গিবসন গতকাল বললেন, ‘আমার মনে হয় না, এটায় (মুশফিকের হঠাৎ ছিটকে যাওয়া) আমাদের মনোযোগে ব্যাঘাত ঘটেছে। অবশ্যই আমাদের জন্য এটা বিশাল ক্ষতি, কারণ সে দারুণ এক খেলায়াড়। কিন্তু কোচ নিশ্চিত করেছেন সবাই যেন সজাগ থাকে এবং সবাইকে জানিয়ে রেখেছে  যে, মুশি ফিট হতে পারলে সে খেলবে, না হলে অন্য কে খেলবে এবং কোথায় ব্যাট করবে।’

পঞ্চপাণ্ডবের অনুপস্থিতিতে মোহাম্মদ নাঈম শেখ ইতিহাস গড়েন। দেশের শততম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয় তার। মাহমুদুল হাসান জয়ের স্থানে তাকে দলে নেওয়া হয়।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে কঠিন একটা ম্যাচই খেলতে নেমেছে টাইগাররা। আগের ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়া বাংলাদেশের সামনে অপেক্ষা করছে

কঠিন কয়েকটি দিন। প্রথমদিনে টাইগার বোলাররা সবুজ ঘাসের উইকেটে বল করেও সুবিধা করতে পারেননি। টম লাথাম, উইল ইয়াঙ আর ডেভন কনওয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ড প্রথম দিন শেষে ৩৪৯ রান করেছে মাত্র ১টি উইকেট হারিয়ে। সেঞ্চুরি করেছেন কিউই অধিনায়ক টম লাথাম। সেঞ্চুরির অপেক্ষায় আছেন ডেভন কনওয়ে (৯৯*)।

বাংলাদেশের বাজে এই বোলিং নিয়ে বেশ হতাশ বোলিং কোচ ওটিস গিবসন। তিনি বলেন, ‘নিউজিল্যান্ডকে আমরা ডাউন দ্য গ্রাউন্ড ও উইকেটের উভয় পাশেই স্কোর করার সুযোগ দিয়েছি। আমরা সবসময় লেংথ নিয়ন্ত্রণ নিয়ে কথা বলেছি। লেংথ নিয়ন্ত্রণ করতে না পারলে স্কোরিং আটকে রাখা যায় না।’ নিউজিল্যান্ড বাংলাদেশের বোলারদের এই দুর্বলতার সুযোগই নিয়েছে প্রথমদিনে।

সর্বশেষ খবর