বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

৫০ বছরেও খুঁড়িয়ে হাঁটছে ফুটবল!

ক্রীড়া প্রতিবেদক

৫০ বছরেও খুঁড়িয়ে হাঁটছে ফুটবল!

বছরটা দেশের ফুটবলের জন্য বিশেষ স্মরণীয় হয়ে থাকবে। দেখতে দেখতে দেশের ফুটবলের অভিভাবক সংস্থা বাফুফে ৫০ বছরে পা দিল। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ফুটবলসহ কয়েকটি ফেডারেশন গঠন হয়। তখন শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় ক্রীড়া মন্ত্রণালয় ছিল। পদাধিকার বলে শিক্ষামন্ত্রী ইউসুফ আলীই ছিলেন বাফুফের প্রথম সভাপতি। সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন অভিজ্ঞ সংগঠক মো. হাসেম। স্বাধীন বাংলাদেশের নতুন কমিটি গঠনের পরই চমক দেখায় বাফুফে। যুদ্ধ বিধ্বস্ত দেশে ১৯৭২ সালে মার্চে স্বাধীনতা কাপের মাধ্যমে বাংলাদেশে ফুটবলে অভিষেক হয়। এমনকি ১৬ ক্লাব নিয়ে ঢাকা প্রথম বিভাগ লিগও মাঠে গড়িয়েছিল তা শেষ হতে পারেনি। পরের বছর সুষ্ঠুভাবে লিগ শেষ হয়। ফিফার সদস্য না হয়েও বাংলাদেশের আন্তর্জাতিক আসরে অভিষেক হয় ১৯৭৩ সালে। মারদেকা কাপেই জাতীয় ফুটবল দলের শুরু। ১৯৮৬ সালে ফিফার সদস্য পদ লাভ করে।

শুরুতে সাংগঠনিক ক্যারিশমা থাকলেও খুঁড়িয়ে খুঁড়িয়ে ৫০ বছরে হাঁটছে। ফুটবলের উন্নয়নের বদলে পেছনের দিকে হাঁটছে। অথচ ফুটবলে যে আকাশছোঁয়া জনপ্রিয়তা ছিল তাতে অনেকেরই আশা ছিল ফুটবল অনেক দূর এগিয়ে যাবে। কেন হয়নি এ নিয়ে একে অপরকে দোষ দিয়েই সাড়া। এখন পর্যন্ত এমন কোনো পরিকল্পনা নিতে পারেনি যা প্রশংসার পাওয়ার মতো। বয়সভিত্তিক ফুটবলে মেয়েরা সাফল্য পাচ্ছে। কিন্তু মূল ভরসার প্রতীক তো জাতীয় পুরুষ দল। বয়স যখন পঞ্চাশ তখনতো বৃদ্ধই বলা যায়। জাতীয় দল বলতে যা বোঝায় তা ধরা হলে ৫০ বছরে বাংলাদেশ চারটি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৯ প্রেসিডেন্ট কাপে লাল দল, ১৯৯৫ মিয়ানমারে চ্যালেঞ্জ কাপ, ১৯৯৯ সালে সাফ গেমস ও ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের শিরোপা।

অবস্থা এখন এতটা বেহাল যে সাফ চ্যাম্পিয়নে সেমিফাইনাল খেলাটা স্বপ্নে পরিণত হয়।

বাফুফেতে অনেক সভাপতি দায়িত্ব পালন করেছেন, তবে সবচেয়ে বেশি দিন ধরে দেশের প্রথম ফুটবল স্টার কাজী সালাউদ্দিন ২০০৮ থেকে টানা ১৪ বছর ফুটবলের অভিভাবক। সালাউদ্দিনকে ঘিরে আশা ছিল ফুটবলে রং বদলাবে। তা আর হয়নি। ২০১০ সালে অনূর্ধ্ব-২৩ দলের এস এ গেমসে সোনা জেতা ছাড়া কোনো সাফল্য নেই। সালাউদ্দিনও স্বীকার করেছেন পিছিয়ে যাওয়ার কথা। তার কথা বসে তো নেই চেষ্টা করছি ফল আসছে না। ধৈর্য ধরতে হবে। ৫০ বছর পার হওয়ার পর কি ধৈর্য। সালাউদ্দিন নিঃসন্দেহে ভাগ্যবান যে তার মতো ফুটবল তারকা ৫০ বছর পূর্তিতে বাফুফের সভাপতি। তিনি বলেন, অবশ্যই সুবর্ণজয়ন্তী রাঙাতে চাই। কর্মসূচির চিন্তা আছে এনিয়ে বৈঠক করেই সিদ্ধান্ত নেব।

সর্বশেষ খবর