সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

হোবার্টেও বিধ্বস্ত ইংল্যান্ড

৪-০ ব্যবধানে অস্ট্রেলিয়ার অ্যাশেজ জয়

ক্রীড়া ডেস্ক

হোবার্টেও বিধ্বস্ত ইংল্যান্ড

ব্রিসবেন, অ্যাডিলেড, মেলবোর্ন, সিডনি- কোনো ভেন্যুর উইকেটেই এত ঘাস ছিল না। যতটা সবুজ ছিল হোবার্টের উইকেট। সেই উইকেটে গতির ঝড় তুলেছেন প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, স্টুয়ার্ট ব্রড, মার্ক উডরা। পেসারদের গতি, বাউন্স ও সুইংয়ে অসহায়ত্ব ফুটে উঠেছে ব্যাটারদের। বিশেষ করে ইংলিশ ব্যাটারদের নাভিশ্বাস তুলেছেন অসি পেসাররা। হোবার্টের সবুজ ঘাসের উইকেটে জো রুটের সদস্যরা এতটাই অসহায় ছিলেন যে, তিন দিনেই ‘ব্যাগ অ্যান্ড ব্যাগেজ’ হয়ে মাঠ ছেড়েছেন। তিন দিনেই হারের তিক্ত স্বাদ নিয়েছেন। গতকাল অ্যাশেজের শেষ টেস্টে ইংল্যান্ডকে ১৪৬ রানের ব্যবধানে হারিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে উঠেছে। ৫৩ পয়েন্ট নিয়ে সবার ওপরে ভারত। অ্যাশেজে ৫ টেস্টের চারটিতেই হেরেছে ইংল্যান্ড। কোনোরকমে সিডনিতে ড্র করে হোয়াইটওয়াশ এড়ানো ইংল্যান্ডের অবস্থান এখন তলানিতে। সিরিজের ব্যবধান ৪-০।

টেস্টের প্রথম ইনিংসে সিরিজ ও টেস্ট সেরা ট্রাভিস হিডের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৩০৩ রান। হিড খেলেন ১০১ রানের লড়াকু ইনিংস। জবাবে ইংলিশদের ইনিংস শেষ হয় ১৮৮ রানে। কামিন্স ও স্টার্ক ধসিয়ে দেন ইংলিশদের। ১১৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খুব সুবিধা করতে পারেননি অসি ব্যাটাররা। মার্ক উডের বোলিং তাণ্ডবে গুটিয়ে যায় মাত্র ১৫৫ রানে। টার্গেট দেয় ২৭১ রানের। সাদা চোখে টার্গেট আহামরি নয়। কিন্তু সেই টার্গেট টপকাতে পারেনি রুট বাহিনী। কামিন্স, আদিবাসী বোলার স্কট বোল্যান্ড ও ক্যামেরন গ্রিনের বিধ্বংসী বোলিংয়ে মাত্র ৩৮.৫ ওভারে গুটিয়ে যায় ১২৪ রানে। তিন স্বাগতিক বোলারই উইকেট নেন ৩টি করে। এর মধ্যে সর্বোচ্চ ৩৬ রান করেন ওপেনার জ্যাক ক্রলি।

অ্যাশেজের প্রথম টেস্টে ব্রিসবেনে ৯ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে ২৭৫ রানে এবং মেলবোর্নে ইনিংস ও ১৪ রানে জিতে অ্যাশেজ নিশ্চিত করে নেয় প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। কামিন্সের অধিনায়কত্বের অভিষেক দারুণ হলো অ্যাশেজে। সিডনিতে রুটরা সমানতালে লড়াই করে ড্র করেছিল। হোবার্টে অসহায় আত্মসমর্র্পণ করল।

সর্বশেষ খবর