বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

মেসি নন, সেরা লেবানডস্কি

ক্রীড়া ডেস্ক

মেসি নন, সেরা লেবানডস্কি

দারুণ একটা বছর কাটিয়েছেন রবার্ট লেবানডস্কি। বায়ার্ন মিউনিখের জার্সিতে গোলের বন্যা বইয়ে দিয়েছেন তিনি। এ বন্যার স্রোত এখনো চলছে। গোল করার পাশাপাশি বায়ার্নের জার্সিতে বেশ কটি শিরোপাও জিতেছেন তিনি। কিন্তু লিওনেল মেসির বিপরীতে তার বর্ষসেরা হওয়ার সম্ভাবনা বেশ কমই ছিল। কারণ গত বছর মেসি কোপা আমেরিকা জয় করেছেন আর্জেন্টিনার জার্সিতে। বার্সেলোনার জার্সিতেও জিতেছেন কোপা দেল রে কাপ। কিন্তু ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে ফিফা দ্য বেস্ট ট্রফি জিতেছেন রবার্ট লেবানডস্কি। সুইজারল্যান্ডের জুরিখে সোমবার গভীর রাতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। গতবারও পুরস্কারটি জিতেছিলেন লেভানডস্কি।

কভিড-১৯ মহামারির কারণে গতবারের মতো এবারও অনুষ্ঠানে তারকাদের উপস্থিতি ছিল না। তবে ফিফা সভাপতি জিয়ানি ইনফ্যান্টিনো উপস্থিত ছিলেন। এ ছাড়া বেশ কজন তারকা ফুটবলার ছিলেন অনুষ্ঠানে।

পুরুষ বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। পরে ৭ জানুয়ারি তিনজনের সংক্ষিপ্ত তালিকা দেওয়া হয় (মেসি, লেবানডস্কি ও সালাহ)। সব জাতীয় দলের কোচ ও অধিনায়ক, বিশ্বের ৩ শতাধিক সাংবাদিক ও ফুটবলপ্রেমীর ভোটে বেছে নেওয়া হয়েছে বর্ষসেরা ফুটবলারকে। লেবানডস্কি ৪৮ পয়েন্ট পেয়ে সেরা হয়েছেন। এ ছাড়া মেসি ৪৪ ও সালাহ ৩৯ পয়েন্ট পেয়েছেন। বর্ষসেরা কোচ হয়েছেন চেলসির থমাস টুখেল।

জাতীয় দলের হয়ে তেমন কোনো অর্জন ছিল না পোলিশ তারকা রবার্ট লেবানডস্কির। তবে বছরজুড়েই ক্লাবে দুর্দান্ত খেলেছেন। বায়ার্ন মিউনিখের হয়ে গত মৌসুমে বুন্দেসলিগা জয়ের পথে এক আসরে সর্বোচ্চ ৪১ গোলের রেকর্ড গড়েন তিনি। অন্যদিকে মেসি গত মৌসুমে লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। জাতীয় দলে তিনি ছিলেন আরও উদ্ভাসিত। আর্জেন্টিনাকে উপহার দেন কোপা আমেরিকার ট্রফি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে ৪ গোল করার পাশাপাশি ৫টি গোলে অ্যাসিস্টও করেন মেসি। এ পারফরম্যান্সই তাকে এনে দিয়েছিল ব্যালন ডি’অর ট্রফি। তবে ফিফার বর্ষসেরায় তিনি হেরে গেলেন লেবানডস্কির কাছে। নারী ফুটবলে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার হয়ে গতবার চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগাজয়ী স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেয়াস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর