বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিপিএলে বিদেশি তারকার মেলা

ক্রীড়া প্রতিবেদক

বিপিএলে বিদেশি তারকার মেলা

এক দিন পর মাঠে গড়াবে বিপিএল। প্রস্তুতি শুরু হয়ে গেছে দলগুলোর। বিদেশি ক্রিকেটাররা পা রাখতে শুরু করেছেন ঢাকায়। একই সঙ্গে করোনা সংক্রমণ বাড়ছে বিপিএলের ক্রিকেটারদের মধ্যে। যদিও ক্রিকেট বোর্ড বিপিএলের স্বার্থে আক্রান্ত ক্রিকেটারদের নাম ও সংখ্যা জানায়নি। করোনা সংক্রমণ বাড়লেও বিপিএল আয়োজনে বদ্ধপরিকর বিসিবি। এরই মধ্যে ঢাকায় পা রেখেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস এবং ওয়েস্ট ইন্ডিজের টি-২০ মাস্টার ব্লাস্টার ডোয়াইন ব্রাভো, ইংল্যান্ডের রবি বোপারা, বেনি হাওয়েল, ওয়েস্ট ইন্ডিজের কেনার উইলিয়ামস। আজ-কালের মধ্যে ঢাকায় চলে আসবেন টি-২০ ক্রিকেটের ব্লাস্টার ক্রিকেটার ক্রিস গেইল, সুনীল নারাইন, ইংল্যান্ডের মঈন আলী, আফগানিস্তানের মুজিব-উর-রেহমান, মোহাম্মদ, শেহজাদ ফজল হক ফারুকী, নাজিবুল্লাহ জাদরান, কাইস আহমেদ, শ্রীলঙ্কার কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, থিসারা পেরেরারা। প্রতিটি দল ৫/৬ জন করে বিদেশি ক্রিকেটার দলভুক্ত করেছে। কিন্তু প্রতিটি ম্যাচে খেলতে পারবেন সর্বোচ্চ তিনজন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে আলাদা করে নজরে থাকবেন গেইল, ব্রাভো, ডু প্লেসিস, নারাইন, চান্দিমাল, মঈন, মুজিবরা।

বিপিএলে খেলে গেছেন এবি ডি ভিলিয়ার্স, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, আন্দ্রে রাসেল, আহমেদ শেহজাদ, শহীদ আফ্রিদিদের মতো তারকা ক্রিকেটার। এবারের আসরের সবচেয়ে বড় তারকা বর্ষীয়ান গেইল, ব্রাভো, ডু প্লেসিস, চান্দিমাল, নারাইন, মঈনরা। ঢাকার মাঠে গেইল পরিচিত মুখ। প্রথম আসর থেকেই খেলেছেন ক্যারিবীয় মাস্টার ব্লাস্টার। বিপিএলে যে ২১টি সেঞ্চুরি হয়েছে, তার ৫টিই এসেছে গেইলের ব্যাট থেকে। এবার তিনি খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে ফরচুন বরিশালে। দলটির বিদেশি ক্রিকেটার ওবেড ম্যাককয়, আলজারি জোসেফ, আফগানিস্তানের ‘রহস্যময়’ স্পিনার মুজিব-উর রহমান ও শ্রীলঙ্কার দানুশকা গুনাথিলাকা। মিনিস্টার ঢাকায় তিন তারকা মাহমুদুল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজার সঙ্গে বিদেশি ক্রিকেটার হিসেবে খেলবেন মোহাম্মদ শেহজাদ, ফজল হক ফারুকী, নাজিবউল্লাহ জাদরান, ইসুরু উদানা ও কাইস আহমেদ।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক হিসেবে ইমরুল কায়েসের নাম ঘোষণা করেছে। বিপিএলের সবচেয়ে শক্তিশালী দল কুমিল্লা। দলটির কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও টাইগারদের সাবেক কোচ স্টিভ রোডস। দলটির বিদেশি কোটায় ক্রিকেটার কুশল মেন্ডিস, ওশেন টমাস, ফাফ ডু প্লেসিস, সুনীল নারাইন ও মঈন আলী। ফাফ এবারই প্রথম খেলবেন বিপিএলে। মঈন ২০১৩ সালে খেলে গেছেন। নারাইনও পরিচিত মুখ বিপিএলের। সিলেট সানরাইজার্সের বিদেশি মুখ রবি বোপারা, অ্যাঞ্জেলো পেরেরা, দিনেশ চান্দিমাল, কেশরিক উইলিয়ামস ও কলিন আলেকজান্ডার। ইংলিশ অলরাউন্ডার বোপারা বিপিএলের পরিচিত মুখ। তিনি দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলন করছেন। সিলেটের বিদেশি ক্রিকেটারদের তারকা দ্যুতি বেশি শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক দিনেশ চান্দিমালের। খুলনা টাইগার্সের বিদেশি ক্রিকেটার সেকুগে প্রসন্ন, সিকান্দার রাজা, থিসারা পেরেরা, নাভিন উল হক ও ভানুকা রাজাপাকসে। থিসারা পেরেরা বিপিএলের পরিচিত মুখ। সিকান্দার রাজাও পরিচিত মুখ। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিদেশি কোটায় ক্রিকেটার চ্যাডউইক ওয়ালটন, রায়দ এমরিট, কেনার লুইস, উইল জ্যাকস ও বেনি হাওয়েল। দলটির তিন বিদেশি কেনার লুইস, উইলি জ্যাকস ও বেনি হাওয়েল দলের সঙ্গে অনুশীলন করছেন।

চলতি বছরের সেপ্টেম্বরে টি-২০ বিশ্বকাপ। তার প্রস্তুতি নিতেই বিপিএলের আয়োজন করছে বিসিবি।

সর্বশেষ খবর