বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

নতুন কোচের নতুন চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

নতুন কোচের নতুন চ্যালেঞ্জ

হাভিয়ের কাবরেরা

বাফুফের সঙ্গে আনুষ্ঠানিকভাবে জাতীয় দলের কোচ হিসেবে ১১ মাসের জন্য চুক্তিবদ্ধ হলেন স্পেনের হাভিয়ের কাবরেরা। গতকাল চুক্তি স্বাক্ষরের পর বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে নিজের লক্ষ্যের কথা জানান তিনি। শুরুতেই জাতীয় দলের ফুটবলারদের সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে চান কাবরেরা। প্রিমিয়ার লিগের ম্যাচ দেখে ফুটবলার বাছাই করতে চান তিনি। পাশাপাশি ক্লাবগুলোর কোচিং টেকনিকও ভালোভাবে পর্যবেক্ষণ করবেন। প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব নেওয়ার চ্যালেঞ্জটা বুঝে-শুনেই গ্রহণ করছেন বলে জানালেন কাবরেরা।

হাভিয়ের কাবরেরা গতকাল সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি এই চ্যালেঞ্জটা (বাংলাদেশের কোচ) নিতে নিজেকে তৈরি করেছি।’ জেমি ডেকে ছুটিতে পাঠানোর পর বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন ও আবাহনীর কোচ মারিও লেমোসকে দায়িত্ব দিয়ে দুটি টুর্নামেন্টে দল পাঠিয়েছে বাফুফে। দুটিতেই দল ব্যর্থ ছিল। এবার কাবরেরা কী করেন দেখা যাক!

এর আগে হাভিয়ের কাবরেরা ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়াতে সহকারী কোচ হিসেবে কাজ করেছেন বেশ কয়েক বছর আগে। সেই সূত্রে দক্ষিণ এশিয়া অঞ্চলের ফুটবল সম্পর্কে ভালো ধারণা আছে বলে দাবি করলেন তিনি। বললেন, ‘সাফ অঞ্চলের ফুটবল সম্পর্কে আমার ধারণা আছে। আমি গত সাফ চ্যাম্পিয়নশিপের কয়েকটি ম্যাচ দেখেছি। তাছাড়া ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের খেলাও দেখেছি।’ সব দিক ভেবেই বাংলাদেশের দায়িত্ব নিয়েছেন বলে দাবি করলেন কাবরেরা।

মার্চে জাতীয় দলের ক্যাম্পে ফুটবলার নিয়ে কাজ শুরুর আগে কিছু গ্রাউন্ড ওয়ার্ক করতে চান কাবরেরা। তিনি বলেন, ‘মার্চে ফিফা উইন্ডো আছে। তাছাড়া জুনে এশিয়ান কাপ বাছাই পর্ব আছে। তার আগে আমি এখানকার ফুটবলারদের সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে চাই।

সর্বশেষ খবর