শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
অস্ট্রেলিয়ান - ওপেন

নাদাল-মেদভেদেভ ফাইনাল

ক্রীড়া ডেস্ক

নাদাল-মেদভেদেভ ফাইনাল

টেনিস ইতিহাসে সর্বকালের সেরা হওয়ার তালিকায় তিনজন সমান্তরালে আছেন। রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচ। তিনজনেই ২০টি করে গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছেন। বাকি দুজনকে পেছনে ফেলে এককভাবে সেরা হওয়ার সুযোগ অপেক্ষা করছে রাফায়েল নাদালের সামনে। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ এককের সেমিফাইনালে ইতালির মাত্তেও বেরেত্তিনিকে চার সেটের লড়াইয়ে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছেন নাদাল। ফাইনালে তিনি মুখোমুখি হবেন রুশ তারকা ড্যানিল মেদভেদেভের। জিতলেই ২১টি গ্র্যান্ড স্লাম ট্রফির মালিক হবেন তিনি। ছাড়িয়ে যাবেন রজার ফেদেরার ও নোভাক জকোভিচকে। কাল পুরুষ এককের ফাইনালে মুখোমুখি হবেন নাদাল-মেদভেদেভ। আজ মেয়েদের এককের ফাইনালে মুখোমুখি হচ্ছেন অস্ট্রেলিয়ার মেয়ে অ্যাশলে বার্টি ও যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্স।

রাফায়েল নাদাল একবারই অস্ট্রেলিয়ান ওপেন জয় করেছেন। ২০০৯ সালে তিনি ফাইনালে হারিয়েছিলেন রজার ফেদেরারকে। এরপর আরও চারবার ফাইনাল খেলেছেন নাদাল। এর মধ্যে ২০১২ ও ২০১৯ সালের ফাইনালে নোভাক জকোভিচের কাছে এবং ২০১৪ ও ২০১৭ সালে রজার ফেদেরারের কাছে পরাজিত হয়েছেন নাদাল। এবার ফেদেরার ও জকোভিচ কেউ নেই নাদালের সামনে। ষষ্ঠবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল নিশ্চিত করলেন নাদাল।

 প্রতিপক্ষ ড্যানিল মেদভেদেভ। এবার কী চ্যাম্পিয়ন হতে পারবেন? নাদাল সর্বশেষ ২০২০ সালে ফ্রেঞ্চ ওপেন জয় করেছেন। এরপর আর কোনো গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট জয় করতে পারেননি।

রাশিয়ান তারকা ড্যানিল মেদভেদেভ গতকাল সেমিফাইনালে চার সেটের লড়াইয়ে পরাজিত করেছেন গ্রিক তরুণ স্টেফানোস সিতসিপাসকে। দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনে ফাইনাল নিশ্চিত করলেন মেদভেদেভ। এর আগে ২০২১ সালে ফাইনাল খেলে তিনি পরাজিত হয়েছিলেন নোভাক জকোভিচের কাছে। অবশ্য গত বছর ইউএস ওপেনে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি জয় করেছেন মেদভেদেভ।

এর আগে নাদাল-মেদভেদেভ চারবার মুখোমুখি হয়েছেন। ২০১৯ সালে তিনবার ড্যানিল মেদভেদেভের মুখোমুখি হয়ে তিনবারই জিতেছিলেন নাদাল। অবশ্য ২০২০ সালে দুজনের শেষ লড়াইয়ে জয় পেয়েছেন ড্যানিল মেদভেদেভ। তবে চলতি অস্ট্রেলিয়ান ওপেনে নাদাল ও মেদভেদেভ দুজনেই দুর্দান্ত খেলছেন। কাল ফাইনালে দুজনের লড়াই বেশ আকর্ষণীয় হতে যাচ্ছে নিশ্চয়ই!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর