রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

একুশের আশায়

ক্রীড়া ডেস্ক

একুশের আশায়

রাফায়েল নাদাল

টেনিসের ইতিহাসে গ্র্যান্ড স্লাম ট্রফি জয়ের তালিকায় রজার ফেদেরার ও নোভাক জকোভিচকে ছাড়িয়ে এককভাবে শীর্ষে উঠার সুযোগ অপেক্ষা করছে রাফায়েল নাদালের সামনে। তিনজনেই ২০টি করে গ্র্যান্ড স্লাম ট্রফি জিতেছেন। আজ অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ এককের ফাইনালে রাশিয়ার ড্যানিল মেদভেদেভের মুখোমুখি হচ্ছেন রাফায়েল নাদাল। বছরের প্রথম এই গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে শেষবার ২০০৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। অন্যদিকে ড্যানিল মেদভেদেভ গতবার অস্ট্রেলিয়ান ওপেনে নিজের প্রথম ফাইনালে পরাজিত হয়েছিলেন জকোভিচের কাছে। এবার কী পারবেন তিনি নাদালের বিপক্ষে?

রাফায়েল নাদাল নাকি এসব ইতিহাস নিয়ে ভাবছেন না। স্প্যানিশ এ তারকার কাছে ফাইনালে খেলাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি ম্যাচের আগে বলেছেন, ‘পরিসংখ্যানের চেয়েও আমার কাছে গুরুত্বপূর্ণ হলো অস্ট্রেলিয়ান ওপেনে আরও একবার ফাইনাল খেলা।’

তবে তিনি স্বীকার করেছেন, টুর্নামেন্টে সবচেয়ে কঠিন প্রতিপক্ষের সঙ্গেই ফাইনালটা খেলতে হবে। মেদভেদেভ গত বছর ইউএস ওপেন জয় করেছেন। ফেদেরার-নাদাল-জকোভিচ (বিগ থ্রি) যুগে অ্যান্ডি মারে, স্ট্যান ওয়াওরিঙ্কা, হুয়ান মার্টিন দেলপুত্রোদের মতো অল্প কিছু তারকাই গ্র্যান্ড স্লাম ট্রফি জেতার সুযোগ পেয়েছেন। বাকি সবই ভাগাভাগি করে নিয়েছেন ‘বিগ থ্রি’। অল্প কয়েকজনের তালিকায় নাম লিখিয়েছেন ড্যানিল মেদভেদেভও। তার এ জয়যাত্রা কতদূর যাবে বলা কঠিন!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর